June 22, 2024, 2:37 am

সংবাদ শিরোনাম
সিসিটিভির আওতায় উলিপুরঃ সম্মানিত নাগরিকদের নিরাপত্তায় পুলিশের এই প্রচেষ্টা সরিষাবাড়ীতে ৪ হাজার ব্যক্তির মাঝে এমপির চাল বিতরণ চিলমারীতে পৈ‌ত্রিক সম্প‌তি নি‌য়ে বি‌রো‌ধের জের ধ‌রে প্রায় ১৪ বছরের পুরোনো কবর ভেঙে ফেলার অভিযোগ গাজীপুর কালিয়াকৈর চান্দ্রায় ঈদ যাত্রার যাত্রীদের দুর্ভোগ কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে বোতলনোজ প্রজাতির মৃত ডলফিন উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার গান কমান্ডার গ্রেফতার ফরিদপুরের নগরকান্দার চাঞ্চল্যকর “ক্লুলেস ডাকাতি” ঘটনার মূলহোতা দুর্ধর্ষ ডাকাত সর্দার রবিজুল শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ রংপুরের পীরগঞ্জে ইয়াবা, জুয়ারী,ও ওয়ারেন্টের আসামী সহ ৮জনকে আটক করে পীরগঞ্জ থানা পুলিশ ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা জৈন্তাপুরে চিকনাগুল বাজারে অবৈধ পশুর হাট, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা

নজির আহম্মদ, লক্ষ্মীপুর প্রতিনিধিঃ লক্ষ্মীপুরে ভূমি সেবা সপ্তাহ- ২০২৪ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৩ জুন বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সুরাইয়া জাহান। তিনি বলেন, আপনারা জানেন যে সরকারের নির্দেশনা অনুযায়ী গত ৮ জুন উদ্বোধন হয়েছে ভূমি সেবা সপ্তাহ- ২০২৪ এবং এটি আগামীকাল ১৪ জুন পর্যন্ত চলবে। আমি কিছুদিন পূর্বে লক্ষ্মীপুর কারাগারে গিয়েছিলাম, সেখানে থাকা বন্দীদের বেশির ভাগ ভূমি সংক্রান্ত নানান ঝামেলার কারণে তাঁরা এখন কারাগারে আছে। তাই এই বিষয়টি মাথায় নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। এখন থেকে ভূমি সেবা সপ্তাহ চলাকালে সেবাগ্রহীতারা হয়রানি, ভোগান্তিহীনভাবে ভূমি সংক্রান্ত যেকোনো সেবা গ্রহণ করতে পারবেন। ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে দ্বিতীয় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযোগ স্থাপন, শতভাগ হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করা হবে। দুর্নীতিতে জিরো টলারেন্স আনাসহ বাস্তবায়ন ও সম্পূর্ণ ক্যাশলেস ভূমি অফিস সর্বোচ্চ রাজস্ব বাড়ানো নিশ্চিত করা এবং হয়রানিমুক্ত ও নাগরিকবান্ধব প্রত্যাশিত ভূমি সেবা নিশ্চিত করা হবে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক আরও বলেন, জেলার সকল ভূমি অফিসে ভূমি সেবা ও তথ্য বুথ স্থাপন করা হয়েছে। দীর্ঘদিন ধরে জমে থাকা বা আটকে থাকা ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করা হবে। সেবা দেওয়ার সময় কর্তব্যরত কর্মকর্তা- কর্মচারীদের কাজে শিথিলতা বা কোনো ধরনের অবহেলা, উদাসীনতা লক্ষ্য করা গেলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া আগে ভূমি করের হিসাব বাংলা বৈশাখ-চৈত্র মাস হিসাব করে হলেও এখন থেকে অর্থবছর জুলাই-জুন মাস ধরে হিসাব করা হয়েছে।
জানা গেছে, ভূমি সেবা সপ্তাহে যেসব সেবা দেওয়া হবে সেগুলো হলো- অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে সহায়তা এবং ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করার বিষয়টি ব্যাপক প্রচার। ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা দেওয়া। নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক দেওয়া। অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়ার আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিক ভাবে তা সরবরাহ। অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি ও আপিল দাখিল-নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড হস্তান্তরসহ জনগণ সংশ্লিষ্ট বিষয়ে সেবা পাবে।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব পদ্মাসন সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাই রাফিন সরকার, স্হানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোহাম্মদ রফিকুল হক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুর রহমান, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী কমিশনার মুহাম্মদ আব্দুল্যাহ আল মামুন, সহকারী কমিশনার সাজিদা আক্তার সুচনা, এছাড়া সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমি অফিসের কর্মকর্তা- কর্মচারী, গণমাধ্যমের সংবাদকর্মীসহ সমাজের নানান পেশার সচেতন নাগরিকগণ।

Share Button

     এ জাতীয় আরো খবর