October 9, 2024, 10:27 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

ভারতের ওপর ক্ষুব্ধ ইরান, চাল আমদানি বন্ধের হুমকি

ভারতের ওপর ক্ষুব্ধ ইরান, চাল আমদানি বন্ধের হুমকি

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

মার্কিন চাপে তেল আমদানি বন্ধ করায় ভারতের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরান। পাশাপাশি ভারত থেকে চাল আমদানি বন্ধের হুঁশিয়ারি দিয়েছে তেহরান।

ইরানি পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ‘মার্কিন চাপের মুখে আপনারা যদি ইরান থেকে তেল কেনা বন্ধ করে দেন তাহলে আমরাও ভারত থেকে চাল আমদানি করতে পারবো না।’

 

তেহরান ও নয়াদিল্লির পুরনো বন্ধুত্বের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কোনো প্রভাব পড়বে না বলেও আশা করেন জারিফ।

 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন বলদর্পিতার মুখে নয়াদিল্লি আত্মসমর্পণ করেছে এবং অবৈধ নিষেধাজ্ঞা মেনে নিয়ে তারা ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দিয়েছে।

 

ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, দিল্লি থেকে তেহরান সফররত একদল সাংবাদিককে এসব কথা বলেন জাভেদ জারিফ।

 

তিনি বলেন, অবশ্যই ভারত নিষেধাজ্ঞার বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং সেটা উৎসাহব্যঞ্জক। কিন্তু আমরা আশা করি, আমাদের বন্ধুরা মার্কিন চাপের মুখে আরো শক্ত অবস্থান নেবে।

 

প্রসঙ্গত, ২০১৮ সালের মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের হয়ে যাওয়ার আগে ভারত প্রতিদিন ইরান থেকে চার লাখ ৫৭ হাজার ব্যারেল তেল আমদানি করতো। কিন্তু ২০১৯ সালের মে মাস থেকে ভারত তেল আমদানি বন্ধ করে দিয়েছে। ওই সময় ওয়াশিংটন ইরানের বড় তেল ক্রেতাদের ওপর থেকে নিষেধাজ্ঞা-ছাড় (অর্থাৎ ইরান থেকে তেল আমদানির জন্য দেওয়া সময়সীমা শেষ হয়) তুলে নেয়।

 

জাভেদ জারিফ বলেন, লোকজন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভালোর দিকে অবস্থান নিতে চান, কিন্তু সমস্যা হলো তার কোনো ভালো দিক নেই।

Share Button

     এ জাতীয় আরো খবর