June 20, 2024, 11:37 pm

সংবাদ শিরোনাম
সিসিটিভির আওতায় উলিপুরঃ সম্মানিত নাগরিকদের নিরাপত্তায় পুলিশের এই প্রচেষ্টা সরিষাবাড়ীতে ৪ হাজার ব্যক্তির মাঝে এমপির চাল বিতরণ চিলমারীতে পৈ‌ত্রিক সম্প‌তি নি‌য়ে বি‌রো‌ধের জের ধ‌রে প্রায় ১৪ বছরের পুরোনো কবর ভেঙে ফেলার অভিযোগ গাজীপুর কালিয়াকৈর চান্দ্রায় ঈদ যাত্রার যাত্রীদের দুর্ভোগ কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে বোতলনোজ প্রজাতির মৃত ডলফিন উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার গান কমান্ডার গ্রেফতার ফরিদপুরের নগরকান্দার চাঞ্চল্যকর “ক্লুলেস ডাকাতি” ঘটনার মূলহোতা দুর্ধর্ষ ডাকাত সর্দার রবিজুল শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ রংপুরের পীরগঞ্জে ইয়াবা, জুয়ারী,ও ওয়ারেন্টের আসামী সহ ৮জনকে আটক করে পীরগঞ্জ থানা পুলিশ ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা জৈন্তাপুরে চিকনাগুল বাজারে অবৈধ পশুর হাট, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

এখনো কাটেনি ঈদের আমেজ, লেনদেন কম

এখনো কাটেনি ঈদের আমেজ, লেনদেন কম

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ঈদের আমেজ কাটেনি বাংলাদেশের পুঁজিবাজারে। কোরবানির ঈদের টানা নয় দিন ছুটির পর রোববার প্রথম লেনদেনে সূচক বেড়েছে দুই বাজারে। তবে লেনদেন কমেছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ  বলেন,“ঈদের ছুটি মাত্র শেষ হয়েছে। আজকে বিনিয়োগকারীদের উপস্থিতি ছিল কম; সবাই আসতে আরো দুই-একদিন লাগবে। তখন লেনদেন বাড়বে।”  ঈদের পর বাজারে মূল্যসূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শুরু হওয়ায় বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে সহায়তা করবে বলে জানান এই বাজার বিশ্লেষক। “ঈদের ছুটির পরে প্রথম লেনদেনে সূচক বেড়েছে। এটি পুঁজিবাজারের জন্য ইতিবাচক হয়েছে। আর এখন ভাল শেয়ারে বিনিয়োগ আসছে; এটাও বাজারের জন্য একটি ইতিবাচক দিক।”, ডিএসইর পরিচালক শাকিল রিজভী। ডিএসইর পরিচালক শাকিল রিজভী। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী সংবাদমাধ্যেমকে বলেন,“আরো দুই চার দিন লাগবে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আনাগোনা বাড়তে, শহরের রাস্তা গুলো কিন্তু এখনো ফাঁকা, এ থকে বোঝা যায় ঈদের আমেজ এখনো আছে ,আরো কয়েক দিন গেলে পুঁজিবাজারের অবস্থা বুঝা যাবে।” কোরবানির ঈদের ছুটির আগে শেষ লেনদেন হয়েছিল ৮ অগাস্ট।সাপ্তাহিক ছুটি, ঈদের ছুটি এবং ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসের ছুটির কারণে টানা নয় দিন বন্ধ ছিল পুঁজিবাজার। বাজার পরিস্থিতি সপ্তাহের প্রথম দিন রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫ দশমিক ১১ পয়েন্ট; সূচক অবস্থান করছে ৫ হাজার ২১৬ দশমিক ৫৩ পয়েন্টে। অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬০ দশমিক ৭০ পয়েন্ট। রোববার ঢাকায় ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। ৮ অগাস্ট  ছুটির আগের শেষ লেনদেনে এই বাজারে ৪১০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। রোববার সিএসইতে ১৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮ অগাস্ট লেনদেনের অঙ্ক ছিল ১৬ কোটি ৮১ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১২৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। ডিএসইএক্স বা প্রধান সূচক  ১৫ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৬ দশমিক ৫৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৪১পয়েন্টে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬০ দশমিক ৭০ পয়েন্ট; সূচক হয়েছে ১৫ হাজার ৯৫৭ পয়েন্ট। লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৪ টির, কমেছে ৮৫ টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৬ টির দর।

Share Button

     এ জাতীয় আরো খবর