October 10, 2024, 10:16 am

সংবাদ শিরোনাম
বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি

রাশিয়া ও চীনের সঙ্গে পরমাণু চুক্তি করা হবে : ট্রাম্প

রাশিয়া ও চীনের সঙ্গে পরমাণু চুক্তি করা হবে : ট্রাম্প

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ও চীনের সঙ্গে নতুন একটি পরমাণু চুক্তি করতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ বিষয়ে রাশিয়া ও চীনের সঙ্গে কথা হয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের দাবি যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করতে দুটি দেশই অধীর আগ্রহী।

গত শুক্রবার রাশিয়ার (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) সঙ্গে তিন দশকের বেশি সময় আগে করা একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র বেরিয়ে যায়। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পর বিশ্বের পারমাণবিক ক্ষমতাধর দেশগুলোর মধ্যে নতুন করে অস্ত্র প্রতিযোগীতার আশঙ্কা করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। এমন পরিস্থিতিতে চীন ও রাশিয়ার সঙ্গে নতুন একটি পারমাণবিক চুক্তির বিষয়ে এমন মন্তব্য করলেন ট্রাম্প।

ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে বেরিয়ে আসে মার্কিন যুক্তরাষ্ট্র। স্নায়ুযুদ্ধ নিরসনে ১৯৮৭ সালে চুক্তিটি করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান ও সোভিয়েত নেতা মিখাইল গর্ভাচেভ। আইএনএফ চুক্তিতে ৫০০ থেকে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়।

চলতি বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেয়। মস্কো নতুন ধরনের ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করাসহ বারবার চুক্তির শর্ত ভঙ্গ করছে বলে অভিযোগ তোলে ট্রাম্প প্রশাসন। যদিও অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

আইএনএফ চুক্তি থেকে সরে আসার পর নতুন করে পরমাণবিক অস্ত্র প্রতিযোগিতা শুরুর বিষয়টি কিভাবে মোকাবিলা করবেন ট্রাম্প, এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, রাশিয়ার সঙ্গে এ বিষয়ে আলোচনা করছে তাঁর প্রশাসন। ট্রাম্প আরো বলেন, ‘এক পর্যায়ে চীনকেও চুক্তিতে অন্তর্ভূক্ত করতে হবে আমাদের।’

এ ধরনের একটি চুক্তি হলে তা ‘বিশ্বের জন্য বিরাট কিছু’ হবে  দাবি করে ট্রাম্প চুক্তিটি হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

Share Button

     এ জাতীয় আরো খবর