June 16, 2024, 6:01 pm

সংবাদ শিরোনাম
সিসিটিভির আওতায় উলিপুরঃ সম্মানিত নাগরিকদের নিরাপত্তায় পুলিশের এই প্রচেষ্টা সরিষাবাড়ীতে ৪ হাজার ব্যক্তির মাঝে এমপির চাল বিতরণ চিলমারীতে পৈ‌ত্রিক সম্প‌তি নি‌য়ে বি‌রো‌ধের জের ধ‌রে প্রায় ১৪ বছরের পুরোনো কবর ভেঙে ফেলার অভিযোগ গাজীপুর কালিয়াকৈর চান্দ্রায় ঈদ যাত্রার যাত্রীদের দুর্ভোগ কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে বোতলনোজ প্রজাতির মৃত ডলফিন উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার গান কমান্ডার গ্রেফতার ফরিদপুরের নগরকান্দার চাঞ্চল্যকর “ক্লুলেস ডাকাতি” ঘটনার মূলহোতা দুর্ধর্ষ ডাকাত সর্দার রবিজুল শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ রংপুরের পীরগঞ্জে ইয়াবা, জুয়ারী,ও ওয়ারেন্টের আসামী সহ ৮জনকে আটক করে পীরগঞ্জ থানা পুলিশ ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা জৈন্তাপুরে চিকনাগুল বাজারে অবৈধ পশুর হাট, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

তালায় ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজী প্রোগ্রাম-ফেজ-২ প্রকল্পের কার্প জাতীয় মিশ্র মাছ চষে সাবলম্বী হচ্ছে ৫ শ’ মাছ চাষী

নজরুল ইসলাম,তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ

মৎস্য অধিদপ্তর অংগ ও উপজেলা মৎস্য দপ্তরের ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজী প্রোগ্রাম-ফেজ-২ প্রজেক্ট (এনটিপি-২) এর আওতায় তালায় ২৪ টি সমিতির আওতায় প্রায় ৫ শ’ সৌখিন মৎস্য চাষীর ভাগ্য বদলেছে। প্রকল্পে কার্প জাতীয় মাছের মিশ্র চাষ প্রদর্শনীর আওতায় অনুপ্রেরণা খুঁজে পেয়েছেন ঐ চাষীরা। নেতৃবৃন্দরা বলছেন,তাদের অধিকাংশ সমিতির এখন নিজস্ব পুঁজি দাঁড়িয়েছে। সরকারের সংশ্লিষ্ট প্রকল্পের বাইরেও প্রদর্শনীতে বিনিয়োগ করছেন তারা। সফলতাও এসেছে শতভাগ। তাদের দেখে অন্যরাও এখন অনুপ্রেরণা খুঁজছেন।তথ্যানুসন্ধানে জানাগেছে, মৎস্য অধিদপ্তর অংগ ও উপজেলা মৎস্য দপ্তরের ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজী প্রোগ্রাম-ফেজ-২ প্রজেক্ট (এনটিপি-২) এর আওতায় সাতক্ষীরার তালা উপজেলায় ৫ বছর মেয়াদী মোট ২৪ টি সিআইজি মৎস্য সমবায় সমিতির প্রতিটিতে ২০ জন করে মোট ৪৮০ জন সদস্য রয়েছে। সমিতির অধিনে কার্প জাতীয় মাছের মিশ্র প্রদর্শনী খামারে প্রকল্পের আওতায় মৎস্য দপ্তর প্রতি সমিতিতে বছরে ৪৫ কেজি কার্প জাতীয় মাছের চারা,২০০ কেজি খাবার,প্যানা বোর্ডের পাশাপাশি সমিতির সদস্যদের মাছ চাষের উপর বুনিয়াদী প্রশিক্ষণ ও নিয়মিত পরামর্শ দেওয়া হয়ে থাকে। ২০১৭ সাল থেকে শুরু হওয়া প্রকল্প চলবে ২০২১ সাল পর্যন্ত। ইতোমধ্যে প্রকল্পের ৩ বছরে এর সদস্যরা সফলতা পেয়েছেন শতভাগ। প্রায় প্রতিটি সমিতিরই এখন নিজস্ব পুঁজি দাড়িয়েছে বলেও জানান সমিতির দায়িত্বশীলরা। তাদের দাবি,প্রকল্পের বাইরেও তারা এখন সমিতি থেকে পুঁজি বিনিয়োগ করছেন। এতে প্রকল্পগুলো এগিয়ে যাচ্ছে দ্বিগুণ গতিতে।এব্যাপারে কথা হয়,কাপাসডাঙ্গা মৎস্য সমবায় সমিতির সভাপতি বাবুরাম মন্ডল,জুজখোলা সমিতির সভাপতি শিক্ষক সাইফুল্লাহ,ধানদিয়ার সমিতির গৗতম দাশ,মিঠাবাড়ি সমিতির মিজানুর রহমান,মৎস্য সমবায় সমিতির কুমিরা ইউনিয়নের লিফ শেখ সিরাজুল ইসলামসহ অনেকের সাথে। তারা জানান,চলতি অর্থ বছরে ইতোমধ্যে তারা সমিতি প্রতি ৪৫ কেজি কার্প জাতীয় মাছের চারা ও ২০০ কেজি মাছের খাদ্য ও প্রদর্শনী খামারের জন্য ১ টি করে প্যানা ব্যানার পেয়েছেন। নিয়মিত ভাবে তাদের সকল সদস্যদের দেয়া হচ্ছে প্রশিক্ষণ। শুধু এখানেই শেষ নয়,নিয়মিত খামারে পরামর্শও দিচ্ছেন,মৎস্য দপ্তরের সংশ্লিষ্টরা। এসময় তারা আরো জানান,ইতোমধ্যে তাদের সমিতিতে নিজস্ব পুঁজি দাড়িয়ে গেছে। প্রকল্পের বাইরেও ঐ পুঁজি থেকে খামারে বিনিয়োগ করছেন তারা। ঠিক এমনিভাবেই এগিয়ে চলেছে প্রতিটি খামার। সূত্র জানায়,তাদের দেখে এলাকার বেকার যুব সম্প্রদায়ও এখন অনুপ্রাণিত হচ্ছেন খামার গড়তে।এব্যাপারে তালা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নির্মল কুমার ঘোষ জানান, তাদের তত্ত্বাবধানে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজী প্রোগ্রাম-ফেজ-২ প্রজেক্ট এগিয়ে চলেছে দুরন্ত গতিতে। তিনি বলেন,শুধু ফেজ-২ প্রজেক্ট নয়,বিল নার্সারী কার্যক্রমের আওতায় উপজেলার ইসলামকাটি খাল-বিলের উন্মুক্ত জলাশয়ে অবমুক্ত করা হয়েছে রুই জাতীয় ১ শ’ কেজি মাছের পোনা। সাধারণ এলাকাবাসী এর সুবিধাভোগী।বলেও জানান এ কর্মকর্তা।

তালার পীর শাহ্ জয়নুদ্দীন মাদরসার সভপতি সংষ্কার কাজের সমুদয় অর্থ লোপাটের অভিযোগ
নজরুল ইসলাম,তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ
গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি,আর) কর্মসূচীর আওতায় তালার মাগুরা পীর শাহ্ জয়নুদ্দীন মাদরাসা সংষ্কারে স্থানীয় এমপির বরাদ্দকৃত ৭৪ হাজার টাকার কোন প্রকার কাজ না করেই সমুদয় টাকা আত্ন সাতের অভিযোগ উঠেছে। এলাকাবাসী জানায়,মাদরাসার সভাপতি ও ঐ টাকা আত্নসাৎ করেছেন।এদিকে জনপদের জাগ্রত পীরের নামীয় মাদরাসার সংষ্কার কাজের অর্থ আত্নসাতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের দাবি, বিষয়টির সুষ্ঠু তদন্তপূর্বক প্রয়োজনীয় বৗবস্থা গ্রহন করা হোক।এলাকাবাসী জানায়,মাদরাসার সভাপতি ইখতিয়ার হোসেন যোগসাজসে ভূয়া প্রকল্প কমিটি তৈরী করে টাকা উত্তোলন করে সমুদয় টাকা আত্নসাৎ করেছেন। মাদরাসার সুপার আলাউদ্দীনের কাছে জানতে চাইলে তিনি মাদরাসায় কোন কাজ হয়নি বলে স্বীকার করে বলেন,এব্যাপারে তিনি কিছুই জানেননা।সব সভাপতি জানেন।মাদরাসার সভাপতি ইখতিয়ারের কাছে তার ব্যবহৃত মোবাইলে বার বার কল দিলেও তিনি মোবাইল রিসিপ করেন্।এব্যাপারে তালা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহাফুজুর রহমানের নিকট জানতে চাইলে তিনি তদন্ত না করে বিষয়টির কিছুই বলতে পারবেননা বলে জানান।

তালায় দলিত জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত
নজরুল ইসলাম,তালা (সাতক্ষীরা) প্রতিনিধিঃ

তালায় উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার ও বিডিইআরএম’র যৌথ উদ্যোগ ও নাগরিক উদ্যোগ ও ব্রেড ফর দি ওয়ার্ল্ড এর অর্থায়নে দলিত জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন শীর্ষক এক মত বিনিময় সভা রবিবার (২৮ জুলাই) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার সভাপতি সরস্বতী দাশের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদেও ভাইস চেয়ারম্যান ও তালা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান,সমাজসেবা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন জাহান। বক্তব্য রাখেন,মুক্তি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক গোবিন্দ ঘোষ,ইসলামকাটি ইউপি সদস্য সঞ্জয় কুমার দে,সংস্থার উপদেষ্টা দিলীপ কুমার দাশ,জুয়েল সরকার,অশোক দাশ,মধাব দাশ,অনিতা সরকার,প্রবীর দাশ প্রমূখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন,উদ্দীপ্ত মহিলা সংস্থার প্রোগ্রাম এন্ড ফাইনান্স অফিসার সদয় দাশ। সভায় প্রধান অতিথি তার বক্তব্যে দলিত জনগোষ্ঠীর চাহিদা মোতাবেক খলিশখালীর কাশিয়াডাঙ্গা গ্রামেকায়পুত্র পাড়ার ১৫০ পরিবারের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থার আশ্বাস প্রদান করেন। সমাজসেবা কর্মকর্তা বলেন,দলিতদের প্রাপ্ত বরাদ্দ সুষ্ঠু বন্টনে তিনি সচেষ্ট থাকবেন।

প্রাইভেট ডিটেকটিভ/২৮ জুলাই ২০১৯/ইকবাল

Share Button

     এ জাতীয় আরো খবর