October 14, 2024, 1:27 pm

সংবাদ শিরোনাম
বাংলাদেশ জাতীয়তাবাদী দল( বিএনপি) ভুল পথে কেন (পর্ব- ১২) মাতৃভূমি সুরক্ষার জন্য আবারো রক্ত দিতে হবে কেন? পর্ব -১১ দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে তিনজন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ নবাবগঞ্জে বজ্রপাতে দুই বিয়াইয়ের মৃত্যু শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত সুন্নাহর মাঝেই রয়েছে বৈষম্যমুক্ত আদর্শ দেশ গড়ার চাবিকাঠি কুড়িগ্রামে হত্যায় মামলায় সাংবাদিকদের আসামী! কক্সবাজারে অভিযানে ৬ দূর্বৃত্ত অস্ত্র সহ আটক কুড়িগ্রাম পৌরসভার সড়ক যেন মৃত্যু ফাঁদ জয়পুরহাটের ক্ষেতলালে ৪০টি মণ্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা চার দিনের টানা ছুটিতে কক্সবাজারে পর্যটকের ঢল

‘বাণিজ্য যুদ্ধে বিরতি’ যুক্তরাষ্ট্র-চীন

‘বাণিজ্য যুদ্ধে বিরতি’ যুক্তরাষ্ট্র-চীন

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

চীন ও যুক্তরাষ্ট্র তাদের মধ্যে চলা তিক্ত ‘বাণিজ্য যুদ্ধ’ ৯০ দিনের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে দেশ দুটির প্রেসিডেন্টের মধ্যে শীর্ষ পর্যায়ের আলোচনার পর এ ‘যুদ্ধবিরতির’ ঘোষণা আসে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনে যাওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামি ১ জানুয়ারি থেকে ২০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা আমদানি পণ্যে শুল্কের হার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার হুমকি দিয়েছিলেন।

শনিবার বুয়েন্স আয়ার্সের বৈঠকের পর ওই পদক্ষেপ ‘এখনি কার্যকর করা হচ্ছে না’ বলে জানিয়েছে হোয়াইট হাউস।

দ্ইু দেশের মধ্যকার বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ‘উল্লেখযোগ্য পরিমাণ’ কৃষি, জ¦ালানি, শিল্পপণ্যসহ অন্যান্য পণ্য কেনার প্রতিশ্রুতি দিয়েছে বলেও ভাষ্য তাদের।

“দ্রুতই চীন আমাদের কৃষকদের কাছ থেকে কৃষি পণ্য কিনবে,” বিবৃতিতে এমনটাই জানানো হয়।

বাধ্যতামূলক প্রযুক্তি স্থানান্তর, মেধাসত্ত্ব আইনের সংরক্ষণ, শুল্কমুক্ত বাধা, সাইবার অনুপ্রবেশ ও চুরি, কৃষি এবং চাকরিখাতের অবকাঠামোগত পরিবর্তন নিয়ে আলোচনা শুরুর ক্ষেত্রেও দুই নেতা সম্মত হয়েছেন। এ ‘লেনদেন’ আগামি ৯০ দিনের মধ্যে সম্পন্ন হতে হবে, নাহলে চীনা পণ্যের ১০ শতাংশ শুল্ক ২৫ শতাংশেই উন্নীত হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বুয়েন্স আয়ার্সে জি-২০ সম্মেলন শেষে শি ও ট্রাম্প রাতের খাবার খেতে খেতে এ বৈঠক করেন বলে জানিয়েছে রয়টার্স। প্রায় আড়াই ঘণ্টার এ বৈঠকে দুই নেতার সঙ্গে তাদের উপদেষ্টারাও ছিলেন।

পাল্টাপাল্টি শুল্ক আরোপ স্থগিত রাখার কথা নিশ্চিত করেছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই-ও। আর্জেন্টিনায় দুই প্রেসিডেন্টের মধ্যে ‘বন্ধুত্বপূর্ণ ও খোলামেলা পরিবেশে’ আলোচনা হয়েছে বলেও জানান চীনের এ স্টেট কাউন্সিলর।

“দুই প্রেসিডেন্টই দ্বিপাক্ষিক সম্পর্কের অধিকার নিশ্চিত করার ব্যাপারে রাজি হয়েছেন। অর্থনৈতিক ও বাণিজ্য ইস্যু নিয়ে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে। পাল্টাপাল্টি শুল্কবৃদ্ধি স্থগিত রাখতেও দুই রাষ্ট্রপ্রধান সম্মত হয়েছেন,” উপযুক্ত সময়ে এ বিষয়ে আরও আলোচনা হবে বলেও জানান ওয়াং।

দ্বিপাক্ষিক বাণিজ্যের ঘাটতি কমিয়ে আনতে নিজের দেশের বাজার ও জনগণের চাহিদা অনুযায়ী চীন ধারাবাহিকভাবে মার্কিন পণ্য কেনার পরিমাণ বাড়াবে বলেও জানান এ কূটনীতিক।

আরোপ করা সব অতিরিক্ত শুল্ক তুলতে দুই দেশ ‘আলোচনার গতি বাড়াবে’ বলেও আশা চীনা এ কর্মকর্তার।

“এটি ছিল চমৎকার ও ফলপ্রসু বৈঠক, যা যুক্তরাষ্ট্র ও চীনের জন্য অসীম সম্ভাবনা নিয়ে হাজির হয়েছে। প্রেসিডেন্ট শি-র সঙ্গে কাজ করা আমার জন্য বিরাট সম্মানের,” পরে এক বিবৃতিতে ট্রাম্প এমনটাই বলেন।

এর আগে শনিবার জি-২০ সম্মেলনে শিল্পোন্নত দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা তাদের আনুষ্ঠানিক ঘোষণায় বিশ্ব বাণিজ্য সংস্থাকে ঢেলে সাজানোর আহ্বান জানান।

জলবায়ু পরিবর্তন নিয়ে মতবিরোধ সত্বেও সম্মেলনে অংশ নেওয়া নেতারা শেষ পর্যন্ত একটি আনুষ্ঠানিক ঘোষণায় পৌঁছাতে পারায় কর্মকর্তারাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

চূড়ান্ত ঘোষণায় শিল্পোন্নত দেশগুলোর মধ্যে বাণিজ্য বিরোধের কথা থাকলেও ‘সংরক্ষণবাদ’ নিয়ে কিছু বলা হয়নি।

Share Button

     এ জাতীয় আরো খবর