October 6, 2024, 11:30 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

মেট্রোরেলের অপেক্ষায় নগরবাসী

নিউজ ডেস্ক:
যানজটের সস্তির অস্তিরতা মিলছেনা নগরবাসীর তবে মেট্রোরেল চারু হলে অনেকটাই ভুগান্তির দূর হবে বলে মনে করছেন নগরবাসী। সেই আশায় যানজট থেকে মুক্তি পেতে মেট্রোরেলের অপেক্ষায় রাজধানীর নগরবাসী।

ঢাকা শহরের অন্যতম প্রধান সমস্যা যানযট এটি নিত্য দিনের ঘটনা এর প্রতিকারের অবকাশ সবার অজানা। রাজধানীর সড়কে যানজট সমস্যার যেন কোনো সমাধান নেই, বরং দিন দিন তা প্রকট আকার ধারণ করছে। একদিকে রাস্তাগুলো সংকুচিত হচ্ছে; অন্যদিকে বাস, ব্যক্তিগত গাড়ি, সিএনজি অটোরিকশা, অ্যাম্বুলেন্স, রিকশা, মোটরসাইকেল, বাইসাইকেল, মালবাহী ভ্যান, কাভার্ডভ্যান, ঠেলাগাড়ি ও ট্রাকের সংখ্যা বাড়ছে। বস্তুত সড়কের তুলনায় যানবাহনের মাত্রাতিরিক্ত সংখ্যাধিক্য এবং অবাধ ও অনিয়ন্ত্রিত চলাচলই যানজট বৃদ্ধির অন্যতম কারণ, যার ধকল পোহাতে হচ্ছে নগরবাসীকে। এই যানজটের সস্তির অস্তিরতা মিলছেনা নগরবাসীর তবে মেট্রোরেল চারু হলে অনেকটাই ভুগান্তির দূর হবে বলে মনে করছেন নগরবাসী।সেই আশায় যানজট থেকে মুক্তি পেতে মেট্রোরেলের অপেক্ষায় রাজধানীর নগরবাসী।

এ বছরই চালু হচ্ছে উত্তরা থেকে আগারগাঁও অংশ। ২০৩০ সালের মধ্যে মেট্রোরেল ঢাকা ও আশপাশের ছয়টি রুটই চালু হবে জানা গেছ ।এবিষয়েকর্তৃপক্ষ বলছে, প্রথম ধাপের অভিজ্ঞতায় কাজে লাগাবেন তারা। তাই বেশি বেগ পেতে হবে না পরবর্তী রুটে। এবার জমি অধিগ্রহণের ক্ষেত্রেও কৌশলী হচ্ছে মেট্রোরেল কর্তৃপক্ষ।
করোনার ধাকল সামলে গত কয়েক সপ্তাহে আবারও আগের রূপে ফিরেছে রাজধানীর ঢাকা। যানজটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকা রাজধানীবাসী এখন স্বপ্ন দেখছে মেট্রোরেলক ঘিরে।রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও চলতি বছরেই। আর মতিঝিল যেতে আরও এক বছর। তবু মাথার ওপর এ পথকে ঘিরেই স্বপ্নবোনা রাজধানীর নগরবাসীর।
কবে দূর হবে এই ভোগান্তি তার অপেক্ষায় নগর বাসী।লাইন সিক্সের পাশাপাশি উড়াল-পাতাল মিলিয়ে বিমানবন্দর থেকে কমলাপুর, নতুন বাজার থেকে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত লাইন ওয়ান। ফাইভের নর্দার্ন রুট হেমায়েতপুর থেকে ভাটারা। সাউদার্ন রুট গাবতলী থেকে আফতাবনগর। পরে এমআরটি লাইন টু গাবতলী থেকে সাত মসজিদ রোড, নিউমার্কেট পলাশী হয়ে চিটাগাংরোড। আর সব শেষ প্রকল্প এমআরটি লাইন ফোর কমলাপুর থেকে নারায়ণগঞ্জ।

এ মুহূর্তে লাইন ফাইভের দুই রুটেই চলছে নকশা প্রণয়নের চূড়ান্ত কাজ। স্টেশন নির্বাচনে সরকারি জমিকেই প্রাধান্য দিয়েই এগোচ্ছে মেট্রোরেল প্রকল্পটি। এ রুট মাটির নিচে হওয়ার কারণে ব্যক্তিমালিকানা জমি কিংবা ভবন যাই হোক তা অধিগ্রহণে খুব একটা বেগ পেতে হবে না।

মেট্রোরেল লাইন সিক্স ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুল ওহাব বলেন, আমরা যদি কোনো মানুষের জায়গা নেই এ কাজের জন্য তখন একতলা নেওয়া হবে। সুতরাং উপর থেকে দোতলা মার্কেট করতে পারবেন তিনি। ডিজাইন ফেসে তাদের যদি আমরা ইন করপোরেট করতে পারি, তাহলে তারও লাভ হবে আমাদেরও লাভ হবে।

লাইন সিক্সের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নির্ধারিত সময়ে কাজ শেষ করা সম্ভব হবে বলছেন কর্তৃপক্ষ। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমেটেডের ব্যবস্থাপনা পরিবালক এম এ এন ছিদ্দিক সময় সংবাদকে বলেন, ২০৩০ সালে এ রুটে মানুষ চলাচল করতে পারবে। আগামী একবছর পরে এটির নির্মাণকাজের দিকে যাব। ডিসেম্বরে চালু হতে যাওয়া উত্তরা থেকে আগারগাঁও অংশের সার্বিক অগ্রগতি ৯০ ভাগ।

Share Button

     এ জাতীয় আরো খবর