September 21, 2024, 11:45 am

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

পিইসি-জেএসসি পরীক্ষা থাকছে না: শিক্ষামন্ত্রী

ডিটেকটিভ ডেস্কঃঃ

নতুন শিক্ষাক্রমে নবম–দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক এবং বাণিজ্য বিভাগ থাকছে না। সেই সঙ্গে এসএসসির আগে কোন পাবলিক পরীক্ষা থাকবে না। আগামী ২০২৩ সাল থেকে নতুন এই শিক্ষাক্রম ধাপে ধাপে বাস্তবায়না পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

২০১৭ সাল থেকে নতুন শিক্ষাক্রম তৈরির কাজ শুরু করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি। সোমবার এই শিক্ষাক্রমের খসড়ার চুড়ান্ত অনুমোদন দেন প্রধানমন্ত্রী।

নতুন শিক্ষাক্রমে পরীক্ষার চাপ কমানো হচ্ছে। পড়াশোনা যাতে আনন্দদায়ক হয় সেজন্য তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না। দশম শ্রেণির সিলেবাসের উপর শুধু এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর একাদশ ও দ্বাদশের উপর এইচএসসি পরীক্ষা হবে।

নতুন শিক্ষাক্রমে নবম-দশম শ্রেণিতে বিভাগ থাকবে না। সব বিষয় পড়তে হবে। বাধ্যতামূলকভাবে কারিগরির বিষয় পড়তে হবে বলে জানান শিক্ষামন্ত্রী।
নতুন শিক্ষাক্রমকে স্বাগত জানিয়ে শিক্ষা গবেষকরা বলছেন, এর যথাযথ বাস্তবায়ন নিয়েও সুনির্দিষ্ট পরিকল্পনা থাকতে হবে।
আগামী শিক্ষাবর্ষে ১’শ টি স্কুলে প্রথম এবং ৬ষ্ঠ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম পাইলটিং আকারে চালু করা হবে। এরপর ধাপেধাপে এটির বাস্তবায়ন করা হবে।

//ইয়াসিন//

Share Button

     এ জাতীয় আরো খবর