October 9, 2024, 11:21 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

‘বতর’ নারীর মর্যাদা প্রতিষ্ঠার গল্প

‘বতর’ নারীর মর্যাদা প্রতিষ্ঠার গল্প

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

বালুর জাহাজের সালাম সরদার। ঘাটে ঘাটে ঘুরে নারী সঙ্গ ছাড়া দিন কাটে না তার। একদিন সকালে নদীর ঘাটে এক কুমারীকে দেখে সরদার তার পিছু নেয়। গোপনে তার বাড়িটি চিনে আসে। পরদিন সরদার সেই বাড়িতে ওই কুমারীর খোঁজে যায়। ঘরের সামনেই বসা ছিলো কুমারী মেয়েটির মা ফুলবানু। সরদারকে দেখেই ফুলবানু হতচকিত। প্রায় ১৬ বছর আগে সরদারের সঙ্গে তার ঘটে যাওয়া স্মৃতি দৃশ্যপটে ভেসে ওঠে।

এমনই গল্পে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বতর- দ্য সিজন’। ইডিপাসের নাটক থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তরুণ নির্মাতা অমৃতাভ মিহির। এর কাহিনী, চিত্রনাট্য ও সংলাপও তার। এতে অভিনয় করেছেন মুশফিক আরিফ ও তানিয়া। অন্যান্য চরিত্রে রয়েছেন পংকজ দেবনাথ, সুদীপা এবং মিম।

শনিবার মিহির  বলেন, গ্রিক পুরাণে ঈশ্বরের অভিশাপে মায়ের সঙ্গে পুত্রের প্রণয় নিয়ে নিয়তির বাস্তবায়ন হচ্ছে রাজা ইডিপাস। যাকে বলা হয় ইডিপাস কমপ্লেক্স। আর ভাই বোনের প্রণয়কে বলা হয় ইলেক্ট্রা কমপ্লেক্স। আমার গল্পে কোনো কমপ্লেক্স ভাবার আগেই তুলে ধরা হয়েছে- মানুষ অন্যায় করবে, মানুষই শাস্তি পাবে। তাই ‘বতর’র বার্তা হচ্ছে প্রবৃত্তির নিয়ন্ত্রণ আর নারীর মর্যাদা প্রতিষ্ঠা।

মাটিয়ালের ব্যানারে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির চিত্রায়ন হয়েছে বরগুনার বিভিন্ন স্থানে। জানুয়ারির শেষের দিকে বরগুনা শিল্পকলা একাডেমিতে বড় পর্দায় ‘বতর’র উদ্বোধনী প্রদর্শনী হবে। একইদিন নির্মাতা মিহিরের ‘দ্য নাইট গার্ড’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিও প্রদর্শিত হবে।

Share Button

     এ জাতীয় আরো খবর