October 6, 2024, 8:30 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন ক্ষমতা! নাকি আড়ালে ছিলো ভিন্ন কোনো উদ্দেশ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হাসিনার?

অপসারণের আদেশ বহাল এনআরবিসির এমডি মুজিবকে

অপসারণের আদেশ বহাল এনআরবিসির এমডি মুজিবকে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগের চেম্বার আদালত।

নানা অনিয়মের প্রমাণ পাওয়ার পর এনআরবিসির এমডি দেওয়ান মুজিবকে অপসারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

তা চ্যালেঞ্জ করে তিনি হাই কোর্টে গেলে এক মাস আগে গত বছরের ৭ ডিসেম্বর আদালত কেন্দ্রীয় ব্যাংকের আদেশ স্থগিত করে দেয়।

রোববার হাই কোর্টের ওই আদেশ স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ১১ জানুয়ারি শুনানির দিনও ঠিক করে দেন তিনি।

ফলে দেওয়ান মুজিবকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংকের আদেশই আপাতত বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে এনআরবিসি ব্যাংকের পক্ষে শুনানি করেন ফজলে নূর তাপস। দেওয়ান মুজিবের পক্ষে শুনানি করেন বিচারপতি (অবসরপ্রাপ্ত) নজরুল ইসলাম চৌধুরী; তার সঙ্গে ছিলেন হামিদা চৌধুরী।

হামিদা  বলেন, “হাই কোর্টের স্থগিতাদেশ স্থগিত চেয়ে আবেদন করে এনআরবিসি ব্যাংক। সে আবেদনের শুনানি নিয়েই চেম্বার বিচারপতি হাই কোর্টের আদেশ স্থগিত করে আগামি ১১ জানুয়ারি আপিলের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন।

“ফলে বলা যায়, দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণে কেন্দ্রীয় ব্যাংকের আদেশই আপাতত বহাল থাকছে।”

দেওয়ান মুজিবুর রহমান দেওয়ান মুজিবুর রহমান

এদিকে হাই কোর্টের স্থগিতাদেশের পর দেওয়ান মুজিবকে ছুটিতে পাঠিয়ে দেয় এনআরবিসির নতুন পরিচালনা কর্তৃপক্ষ।

যাত্রা শুরুর চার বছরেই ঋণ বিতরণসহ নানা অনিয়মে ধুকছে এনআরবিসি ব্যাংক। ৭০১ কোটি টাকা ঋণ বিতরণে গুরুতর অনিয়মের তথ্য বেরিয়ে আসার পর গত বছর ব্যাংকটিতে পর্যবেক্ষক বসিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

তারপর গত বছরের ৫ ডিসেম্বর এমডিকে অপসারণের নির্দেশনা দিয়েছিল। তখন তা চ্যালেঞ্জ করে হাই কোর্টে গিয়েছিলেন দেওয়ান মুজিব।

এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে পরিচালনা পর্ষদ ঢেলে সাজানোর পর ১০ ডিসেম্বর ছুটিতে পাঠানো হয় দেওয়ান মুজিবকে। তার পদে চলতি দায়িত্ব পালন করছেন ডিএমডি কাজী মো. তালহা।

Share Button

     এ জাতীয় আরো খবর