October 13, 2024, 1:21 pm

সংবাদ শিরোনাম
বাংলাদেশ জাতীয়তাবাদী দল( বিএনপি) ভুল পথে কেন (পর্ব- ১২) মাতৃভূমি সুরক্ষার জন্য আবারো রক্ত দিতে হবে কেন? পর্ব -১১ দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে তিনজন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ নবাবগঞ্জে বজ্রপাতে দুই বিয়াইয়ের মৃত্যু শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত সুন্নাহর মাঝেই রয়েছে বৈষম্যমুক্ত আদর্শ দেশ গড়ার চাবিকাঠি কুড়িগ্রামে হত্যায় মামলায় সাংবাদিকদের আসামী! কক্সবাজারে অভিযানে ৬ দূর্বৃত্ত অস্ত্র সহ আটক কুড়িগ্রাম পৌরসভার সড়ক যেন মৃত্যু ফাঁদ জয়পুরহাটের ক্ষেতলালে ৪০টি মণ্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা চার দিনের টানা ছুটিতে কক্সবাজারে পর্যটকের ঢল

ইবিতে ব্রিটিশ বিরোধী ‘টিনের তলোয়ার’ নাটক মঞ্চ

ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ব  বিদ্যালয়ে প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার মঞ্চস্থ হয়েছে। গত শনিবার (১৩অক্টোবর) বেলা সাড়ে ১২টায় বিশ্ব বিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলন্য়তনে এ নাটক মঞ্চস্থ হয়।বিশ্ব বিদ্যালয়  থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করে তারা।
বিশ্ব বিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করে আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত প্রমূখ। আইন ওশরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক রেবা মন্ডল, সাবেক ডিন অধ্যাপক শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন।
বিশ্ব বিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন,‘ তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোন তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরন। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।’
উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল ধিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সামাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উম্মোচন করেন তিনি। নারীদের চরম অবমুল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রাইভেট ডিটেকটিভ/১৪ অক্টোবর ২০১৮/ইকবাল

Share Button

     এ জাতীয় আরো খবর