September 21, 2024, 9:39 pm

সংবাদ শিরোনাম
জয়পুরহাটের ক্ষেতলালে শহীদ জিয়া ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে সংবাদ বিজ্ঞপ্তি কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে বিদ‌্যুৎস্পৃষ্টএক যুব‌কের মৃত্যু যশোরে বালিচাপা অবস্থায় প্রতিবন্ধী যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার কুড়িগ্রামের রাজিবপুরে ৪০ পিস ইয়াবা ও ১ টি ভ্যান জব্দসহ ২ জন মাদক কারবারি গ্রেফতার জয়পুরহাটের ক্ষেতলালে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় সভা অনুষ্ঠিত দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস

উদ্ভট অঙ্গভঙ্গিতে ইঙ্গ-বঙ্গ ভাষার মিশ্রণ করছে

হানিফ সংকেত:

আজকের এই দিনে বিশেষভাবে মনে পড়ছে প্রভাতফেরির সেই গানটির কথা ‘মৃত্যুকে যারা তুচ্ছ করিল ভাষা বাঁচাবার তরে/আজিকে স্মরিও তারে’।

অথচ ইদানিং আমাদের সত্তায়-মননে যেভাবে পরজীবী হবার চাষ চলছে, নিজের ভাষা ভুলিয়ে, হিন্দি-ইংরেজি গুলিয়ে শিশুদের যে অপভাষা গেলানো হচ্ছে তার পরিণতি খুব ভালো নয়।

টিভিতে, ছবিতে, বিশেষ করে কিছু কিছু এফএম রেডিওতে বাংলা ভাষা যেন সহশিল্পীর মত, সহ-ভাষা হয়ে দাঁড়িয়েছে। আবার কিছু কিছু টিভি নাটক দেখলে মনে হয় সেখানে ভাষা বিকৃতির প্রতিযোগিতা চলছে।

ইদানিং অনেককেই দেখা যায় উদ্ভট অঙ্গভঙ্গিতে ইঙ্গ-বঙ্গ ভাষার মিশ্রণে ভিনদেশি সংস্কৃতির চর্চা করছে। যা অত্যন্ত পীড়াদায়ক। আসলে ভাষা যখন শিকড় হারিয়ে ভাসমান হয় অর্থাৎ ভাসে তখন অনেক জঞ্জালও ভেসে আসে, আমাদের সেইসব জঞ্জাল থেকে মুক্ত থাকতে হবে।

যেই মহান শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের প্রিয় মাতৃভাষা, তাদের প্রতি জানাচ্ছি বিনম্র শ্রদ্ধা।

(ফেসবুক থেকে সংগৃহীত)

Share Button

     এ জাতীয় আরো খবর