October 9, 2024, 10:28 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট চীনপন্থী রাজাপাকসে

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট চীনপন্থী রাজাপাকসে

 

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন চীনপন্থী হিসেবে পরিচিত গোতাবায়া রাজাপাকসে। তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই ও শ্রীলঙ্কা পিপলস ফ্রন্টের (এসএলপিপি) প্রধান। রোববার ঘোষিত ফলাফলে দেখা যায়, রাজাপাকসে ৫২.২৫% ভোট পেয়ে ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)-এর সাজিথ প্রেমাদাসাকে হারিয়ে নির্বাচিত হন।

 

গোতাবায়া রাজাপাকসে

 

দেশটির নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, মোট ভোট পড়েছিল ৮৩.৭%। এর মধ্যে সিংহলি ও বৌদ্ধ অধ্যুষিত এলাকার বেশিরভাগ আসনে এগিয়ে ছিলেন ৭০ বছর বয়সী গোতাভায়া। আর তামিল অধ্যুষিত এলাকায় এগিয়ে ছিলেন প্রেমাদাসা।

 

পরাজয় মেনে নিয়ে প্রেমাদাসা বলেন, জনগণের সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছি। এসময় দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় গোতাভায়া রাজাপাকসকে অভিনন্দনও জানান তিনি।

 

জানা যায়, সোমবার আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন রাজাপাকসে । এক টুইট বার্তায় জাতীয় ঐক্যের আহ্বান জানিয়ে রাজাপাকসে বলেন, সকল শ্রীলঙ্কাবাসী এই জয়ের অংশ।

 

মাহিন্দা রাজাপাকসে সরকারের প্রতিরক্ষামন্ত্রী (২০০৫-২০১৫) ছিলেন গোতাবায়া রাজাপাকসে। তিনি ওই সময় লিবারেশন টাইগারস অব তামিল ইলম (এলটিটিআই) গেরিলাদের রক্তক্ষয়ী যুদ্ধ দমন করেন। এতে তার বিরুদ্ধে চরম মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে। এছাড়া নিরাপত্তা বাহিনীর একটি অংশ গোতাবায়ার নির্দেশে রাজনৈতিক প্রতিপক্ষকে হত্যা করেছে বলে জানা যায়।

 

এর আগে দেশটির সাবেক প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেন ও প্রধাানমন্ত্রী রনিল বিক্রমসিংহ এর মধ্যে বিরোধে রাজনৈতিক অচলাবস্থা দেখা দেয়। এর নেপথ্যে মূলত সিরিসেনার চীনপন্থী ও বিক্রমসিংহের ভারতপন্থী নীতি দায়ী ছিল বলে মনে করা হয়। ফলে এ নির্বাচনের মধ্য দিয়ে মধ্যে দেশটিকে নিজেদের প্রভাববলয়ে ধরে রাখলো চীন। আর ভারত এ ক্ষেত্রে ধর ধরনের একটি ধাক্কা খেলো বলেই বলছেন বিশ্লেষকরা।

 

প্রসঙ্গত, গত এপ্রিলে ইস্টার সানডে-তে ভয়াবহ জঙ্গি হামলার আড়াইশর বেশি মানুষ নিহত হওয়ার ৭ মাস পর গতকাল শনিবার শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। গতকালও দেশটির সংখ্যালঘু মুসলিম ভোটারদের বহনকারী শতাধিক বাস বহরে হামলার ঘটনা ঘটে। এ সময় দুটি বাসে এলোপাথাড়ি গুলি চালায় বন্দুকধারীরা। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

Share Button

     এ জাতীয় আরো খবর