October 9, 2024, 6:24 pm

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

কালো তালিকাভুক্ত হতে পারে পাকিস্তান

কালো তালিকাভুক্ত হতে পারে পাকিস্তান

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) কালো তালিকাভুক্তি থেকে বাঁচার চেষ্টা করছে পাকিস্তান। বুধবার প্যারিসে সংস্থাটির সঙ্গে দেশটির বৈঠক রয়েছে।

 

সন্ত্রাসবাদে অর্থায়নের জন্য কালো তালিকাভুক্ত হতে পারে পাকিস্তান

 

পাকিস্তানকে পর্যবেক্ষণকারী এশিয়া প্যাসিফিক গ্রুপ এই মাসের শুরুতে একটি প্রতিবেদনে দেশটির অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করে।

 

প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদে অর্থ জোগান ও অর্থপাচার ঠেকাতে ৪০টি পদক্ষেপের মধ্যে কেবল একটি পদক্ষেপ পুরোদমে বাস্তবায়ন করেছে দেশটি। অন্য ৩৯টি পদক্ষেপের মধ্যে কিছু কিছু আংশিক বাস্তবায়ন করা হয়েছে আর অন্যগুলো একেবারে এড়িয়ে যাওয়া হয়েছে।

 

বর্তমানে শুধুমাত্র কালো তালিকাভুক্ত দেশের তালিকায় ইরান ও দক্ষিণ কোরিয়ার নাম রয়েছে। পাকিস্তান কালো তালিকাভুক্ত হলে প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির অর্থনীতি বৃদ্ধি ও বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের যে চেষ্টা করছেন তার ক্ষেত্রে এটি মারাত্মক আঘাত হবে।

 

পাকিস্তানকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার চেষ্টা চলছে, এরই মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ৬ বিলিয়ন ডলার ঋণ ও সৌদি আরব থেকে ৬ বিলিয়ন ডলার প্যাকেজের অনুমোদন পেয়েছে দেশটি। কালো তালিকাভুক্ত হলে দেশটি আরও পিছিয়ে পড়বে।

 

ইসলামাবাদ ভিত্তিক পাকিস্তান ইনস্টিটিউট ফর পিস স্টাডিজের পরিচালক আমির রানা বলেন, ‘পাকিস্তানে ব্যবসা আর আগের মতো হবে না।’

 

পাকিস্তানের কালো তালিকাভুক্ত হওয়া, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের, সিল্ক রোডটি পুনর্গঠন এবং চীনকে এশিয়ার সব দেশের সাথে যুক্ত করার লক্ষ্যে বিশ্বব্যাপী একটি প্রচেষ্টার, অংশ হিসেবে পাকিস্তানের বহু বিলিয়ন ডলারের বিনিয়োগকে বিপদে ফেলতে পারে। একটি বিশাল উন্নয়ন কর্মসূচি হিসাবে দক্ষিণ এশিয়ার এ দেশটিতে নতুন সমৃদ্ধি বয়ে আনার জন্য অনেকে বড় বিনিয়োগ করেছে। পাকিস্তানে প্রতিটি নাগরিক গড়ে প্রতি মাসে মাত্র ১২৫ ডলার উপার্জন করে।

 

রানা বলেন, যদি পাকিস্তান কালো তালিকাভুক্ত হয়ে যায়, তবে এ দেশটির প্রতিটি লেনদেন গভীরভাবে খুঁটিয়ে দেখা হবে এবং দেশটিতে ব্যবসা করা ব্যয়বহুল ও জটিল হয়ে পড়বে।

 

তিনি বলেন, আন্তর্জাতিক ঋণ প্রদানকারী প্রধান সংস্থাগুলো আন্তর্জাতিক মুদ্রা তহবিল, এশীয় উন্নয়ন ব্যাংক ও বিশ্বব্যাংক এর ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা আরোপ করা যেতে পারে।

 

রানা আরও বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদে অর্থায়ন ও সন্ত্রাসবাদী ঘোষিত গোষ্ঠীগুলো নিয়ন্ত্রণের জন্য এখনো প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক পরিবর্তন করেনি – এর মধ্যে কিছু গোষ্ঠী নতুন নামে আর্বিভূত হয়েছে।

 

তিনি পুলিশ ও আমলাতান্ত্রিক অক্ষমতা, অব্যবস্থাপনা এবং বিবাদপূর্ণ সামরিক ও গোয়েন্দা সংস্থাকে দোষারোপ করেছেন। এখনও দীর্ঘকাল ধরে ‘সম্পদ’ হিসাবে বিবেচিত গ্রুপগুলোর সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করবে কিনা তা নিয়ে অনিশ্চিত, বিশেষত প্রতিবেশী দেশ ভারতের বিরুদ্ধে।

 

রানা বলেন, এই মুহূর্তে পাকিস্তান খারাপ ও অত্যধিক খারাপ দলের মধ্যে পার্থক্য করার চেষ্টা করেছে। কর্তৃপক্ষ লস্কর-ই-তৈয়বার মতো ভারত-বিরোধী গ্রুপগুলোকে কম বিপজ্জনক ও আল-কায়েদা, তেহরিক-ই-তালিবান এবং বালুচিস্তান লিবারেশন আর্মির মতো দলকে অত্যধিক বিপজ্জনক তালিকাভুক্ত করেছে।

 

রানা বলেন, এই গ্রুপগুলোর সদস্যরা যারা অন্যান্য দেশে সন্ত্রাসী কার্যক্রম চালায় তাদের পুনর্বহাল, গ্রেপ্তার ও তাদের বিরুদ্ধে কীভাবে মামলা দায়ের করা হবে তার কৌশল ঠিক করার জন্য পরিকল্পনা করা দরকার।

 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেয়েশি শুক্রবার সাংবাদিকদের বলেছেন, ইতিমধ্যে অর্থনীতি বিষয়ক মন্ত্রী হামমাদ আজহার বৈঠকের প্রস্তুতি নিয়ে প্যারিসে অবস্থান করছেন।

 

সোমবার পাকিস্তানের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন জানিয়েছে, বুধবার থেকে আলোচনা শুরু হওয়ার আগে আজহার পাকিস্তানের বিষয়গুলো টাস্কফোর্সের কাছে উপস্থাপন করেছেন।

 

এদিকে, কুরেয়েশি তার দেশকে কালো তালিকাভুক্ত করার জন্য প্রতিবেশী দেশ ভারতের বিরুদ্ধে লবিং চালানোর অভিযোগ এনেছেন। ‘ভারত আমাদের কালো তালিকাভুক্ত করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। সৃষ্টিকর্তা চান তো, আপনি দেখবেন যে এ জাতীয় সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হবে,’ তিনি বলেন।

 

পাকিস্তান ২০২০ সালের মধ্যে ১০০ ভাগ প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে বলে তুরস্ক ও মালয়েশিয়া উভয়কে নিয়ে তদবির করছে বলে জানা গেছে।

 

কুরেয়েশি বলেন, দেশটির সরকার গত দশ মাস ধরে সন্ত্রাসবাদে অর্থায়ন ও অর্থপাচার ঠেকাতে পদক্ষেপ নিয়ে যাচ্ছে। তবে এ কাজটি অনেক বড়।

 

পাকিস্তান এরই মধ্যে ৬৬টি প্রতিষ্ঠানকে সন্ত্রাসী ও সন্ত্রাসী-ভিত্তিক গ্রুপ হিসেব চিহ্নিত করেছে এবং প্রায় ৭,৬০০ ব্যক্তিকে সন্ত্রাস বিরোধী আইনের আওতায় এনেছে। ইউএনবি।

Share Button

     এ জাতীয় আরো খবর