May 29, 2024, 8:20 pm

সংবাদ শিরোনাম
রংপুর সিটির তিন মাথায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, ইউপি চেয়ারম্যান ও ভবন মালিকের যোগসাজসে গোপনে লাশ দাফন আদমদীঘির ধান শরিয়তপুরে উদ্ধার; গ্রেপ্তার-২ অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৬ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান এলাকা হতে গাঁজা ও বিদেশী পিস্তলসহ কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী সাগর’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় চালকের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে উপকুলের সতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত কুড়িগ্রামে বেবী তরমুজের চাষে তিন মাসে আয় দেড় লাখ টাকা মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রেসক্লাব’র কমিটি গঠিত

বাংলাদেশ আগুনের জবাব আগুনে দিতে গিয়েই পুড়েছে

বাংলাদেশ আগুনের জবাব আগুনে দিতে গিয়েই পুড়েছে

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

 

শর্ট বল একসময় বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য ছিল আতঙ্কের প্রতিশব্দ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বনাশ হয়েছে ক্যারিবিয়ানদের শর্ট বলেই। তবে সেখানে অতীতের ধারা দেখছেন না নিল ম্যাকেঞ্জি। শর্ট বলের ভয় নয়, বরং বাংলাদেশের ব্যাটিং কোচ দেখছেন অতি আত্মবিশ্বাস। আগুনে বোলিংয়ের জবাবে আগুনে ব্যাটিং করতে গিয়েই ভুগেছে বাংলাদেশ।

শর্ট বলে তামিম ইকবালের বিদায় দিয়ে শুরু। তার পথ অনুসরণ করে শর্ট বলেই শট খেলতে গিয়ে আউট হয়েছেন লিটন দাস ও সৌম্য সরকার। সিলেটের ম্যাচটিতে বাংলাদেশ তিন উইকেট হারিয়ে ফেলেছিল চার ওভারের মধ্যেই। পরে শর্ট বলে মারতে গিয়েই সাকিব আল হাসান ও সাইফ উদ্দিনের বিদায়ে শেষ দিকে বাংলাদেশ বাড়াতে পারেনি রান।

যেভাবে উইকেট বিলিয়ে এসেছেন ব্যাটসম্যানরা, ম্যাকেঞ্জির কাছে সেটি গ্রহণযোগ্য নয় মোটেও। তবে ব্যাটসম্যানদের খেলার ধরন দেখেই শর্ট বল নিয়ে দুর্ভাবনার কিছু দেখছেন না ব্যাটিং কোচ।

“আমার মনে হয়, সেটি এখন অতীত (শর্ট বলের ভয়)। আমি চিন্তিত হতাম যদি বল ব্যাটসম্যানদের গ্লাভসে ছোবল দিত, কেউ যদি জায়গা থেকে সরে যেত, নাক সমান উঁচু বলে গতিতে পরাস্ত হতো। আজকের ব্যাপারটি ছিল খানিক অতি আত্মবিশ্বাস। প্রথম তিন ডিসমিসালে যদি দেখেন, ১৪০ কিলোমিটার গতির বলে লিটন ডাউন দা ট্র্যাক এসেছে। এটা অনেক সাহস, দৃঢ়তা ও আত্মবিশ্বাসের ব্যাপার।”

“তামিম দারুণ ফর্মে ছিল, শর্ট বল চেয়েছিল সামনে খেলতে। সৌম্য শর্ট বলে আমাদের স্বচ্ছন্দ ব্যাটসম্যানদের একজন, কিন্তু তামিমের মতোই করতে চেয়েছিল। এটা ¯্রফে আজকের ব্যাপার ছিল, আগ্রাসী বোলিংয়ের জবাব ওরা আগ্রাসনেই দিতে চেয়েছিল। এই উইকেটে উচিত ছিল স্কয়ার লেগে খেলা বা গতিকে কাজে লাগিয়ে পেছন দিকে খেলা। তবে ওরা যেভাবে শর্ট বল সামলেছে, আমার তাতে দুর্ভাবনা নেই। ব্যাপারটি ছিল অতি আত্মবিশ্বাস, আগুনের জবাব আগুনে দেওয়ার চেষ্টা।”

তবে ব্যাটসম্যানদের ওপর আস্থা একটুও কমেনি ম্যাকেঞ্জির। ¯্রফে বলছেন, দিনটি ছিল না বাংলাদেশের পক্ষে।

“যতগুলি সিরিজ দল জিতেছে, তাতে ছেলেদের মনোবল উঁচুতেই আছে। সব সংস্করণেই ভালো ক্রিকেট খেলছে। আত্মবিশ্বাস তাই আছে। ব্যাটসম্যানদের ওপর আমাদের ভরসা আছে। এটা হতাশার যে তারা একজন আরেকজনের ভুল থেকে শেখেনি আজ। কিন্তু ওদের ওপর আমাদের বিশ্বাস আছে। ¯্রফে ঝুঁকির মাত্রাটা বুঝতে হবে। দিনটি আমাদের ছিল না। ক্যারিবিয়ানরা ছিল মরিয়া।”

 

Share Button

     এ জাতীয় আরো খবর