March 5, 2024, 10:58 am

সংবাদ শিরোনাম
শিক্ষক হাজির ২জন শিক্ষার্থীও হাজির ২ জন উলিপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মানববন্ধন চিলমারীতে এইড-কুমিল্লার ই-কমার্স বিষয়ে সচেতনতা মূলক র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত আন্তঃজেলা ডাকাত দলের ০৪ সদস্যকে গোপালগঞ্জের সদর থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাব কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের চরের শিশুদের শিক্ষা উপকরণ দিলো বাফলা পটুয়াখালীতে আগুনে পুড়ে গেছে মাছের আড়তসহ ৬ টি ব্যবসা প্রতিষ্ঠান। কুয়াকাটায় পালিত বিশ্ব বন্যপ্রানী দিবস পালিত হয়েছে শার্শায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগে কসায়সহ দুজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত ভোলায় ২২ লক্ষ মানুষের জন্য নেই ব্লাড ব্যাংক সুন্দরগঞ্জে মাদক ব্যবসা অবাধে চলছে নেই কোন প্রতিকার

সারিয়াকান্দিতে যমুনা নদীতে নাব্যতা সংকটে দুর্ভোগ পোহাচ্ছে নদী পারাপারের মানুষজন

 

সুমন কুমার সাহা, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি:-  বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীতে নাব্যতা সংকটে দুর্ভোগ পোহাচ্ছে নদী পারাপারের মানুষজন । নদীর গভীরতা কমে অসংখ্য ডুবোচর সৃষ্টি এবং নতুন নতুন চর জেগে ওঠায় সারিয়াকান্দির প্রধান ঘাট কালিতলা থেকে নৌকা চলাচল বন্ধ হয়ে গেছে । ইজারাদারের পক্ষে নৌপথ ড্রেজিং করেও কালিতলা ঘাট চালু করতে না পেয়ে প্রায় দুই কিলোমিটার দূরে দেলুয়াবাড়ি চরে ঘাট স্থানান্তর করা হয়েছে। মালামাল নিয়ে পায়ে হাটা মানুষজনদের অতিকষ্টে নৌঘাটে পৌঁছিতে হচ্ছে । অনেকেই ২০টাকা ভাড়া দিয়ে সিএনজি বা ব্যাটারি চালিত অটোরিক্সায় চড়ে ঘাটে যাচ্ছেন ।
দেলুয়াবাড়ী নতুন ঘাট হতে যাত্রীবাহী নৌকা মথুরাপাড়া ঘাট হয়ে চন্দনবাইশা ঘাটের পাশ দিয়ে চরঘাগুয়া,পাকুড়িয়া,জামথল,ডাকাতমারা,মানিকদাইড় ঘাটে যাচ্ছে দীর্ঘ পথ ঘুরে । নদীর গভীরতা কমে যাওয়ায় মাঝে মাঝে ডুবোচরে নৌকা আটকে যাওয়ায় গন্তব্য স্থলে নৌকা পৌঁছিতে বর্ষা মৌসুমের চেয়ে দ্বিগুন সময় লাগছে। ফলে নদীপারাপারের মানুষজনের বাড়তি টাকা খরচ হচ্ছে ।
এছাড়াও কালিতলা ঘাট থেকে খেয়া নৌকা দিয়ে বাগবের,গজারিয়া,চরবাটিয়া,শালুখা কুড়িপাড়া,পাখিমারা চরে যাতায়াত করে লোকজন । সেই ঘাটের দক্ষিণে চর জেগে যাওয়ায় খেয়া নৌকা দিয়ে পারাপার না হয়ে হাটু পানি ভেঙ্গে পায়ে হেঁটে নদীপার হচ্ছে বেশীর ভাগ মানুষ । কাঁধে ভার ও মাথায় বোঝা নিয়ে নদী পার হতে দেখা যায় লোকজনদের । এব্যাপারে কালিতলা ঘাটের ইজারাদার আবু সাইদ জানান, যমুনা নদীর নাব্যতা সংকটের কারণে নৌ-ঘাটটি অস্থায়ীভাবে দেলুয়াবাড়ী চরে স্থানান্তর করা হয়েছে । উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রেজাউল করিম বলেন, প্রাকৃতিক ভাবে যমুনা নদীর নাব্যতা সংকটে কালিতলা নৌ-ঘাট দেলুয়াবাড়ী চরে স্থানান্তর করা হয়েছে। মোটরসাইকেল, সিএনজি ও অটোরিক্সা নতুন ঘাটে যাতায়াত করার ব্যবস্থা করা হয়েছে । পানি উন্নয়ন বোর্ড বগুড়ার নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, যমুনা নদী নিয়ে ষ্টাডি করা হচ্ছে । আগামীতে পানি উন্নয়ন বোর্ডের যমুনা নদী ড্রেজিং করার পরিকল্পনা আছে ।
Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর