October 7, 2024, 10:33 pm

সংবাদ শিরোনাম
মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী

ছয় গ্রেডে বাড়ল পোশাক শ্রমিকদের বেতন

ছয় গ্রেডে বাড়ল পোশাক শ্রমিকদের বেতন

ডিটেকটিভ নিউজ ডেস্ক

পোশাক শ্রমিকদের মজুরি বৈষম্য দূর করতে নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। এ ক্ষেত্রে সর্বশেষ মজুরি কাঠামোর ছয়টি গ্রেডের বেতন বেড়েছে।

রবিবার শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে মালিক-শ্রমিক ও প্রশাসনের প্রতিনিধিদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটির বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এই সিদ্ধান্তের কথা জানান।

মন্ত্রী বলেন, সংশোধিত এই কাঠামো ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে কার্যকর ধরা হবে। আর বাড়তি অংশের টাকা ফেব্রুয়ারির বেতনের সঙ্গে সমন্বয় করা হবে। আগামি সাত দিনের মধ্যে সংশোধিত কাঠামোর গেজেট প্রকাশ করা হবে বলে জানান তিনি।

নতুন মজুরি কাঠামোতে যাতায়াত, বাড়িভাড়া, চিকিৎসার জন্য বরাদ্দ বাড়ানো ছাড়াও মূল মজুরির সঙ্গে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা করা হয়েছে।

এখন থেকে প্রথম গ্রেডের একজন কর্মী সব মিলিয়ে ১৮ হাজার ২৫৭ টাকা বেতন পাবেন। এই গ্রেডে ২০১৮ সালে ১৭ হাজার ৫১০ টাকা করা হয়েছিল। ২০১৩ সালের বেতন কাঠামোতে এই গ্রেডের মজুরি ছিল ১৩ হাজার টাকা।

দ্বিতীয় গ্রেডের সর্বমোট বেতন ধরা হয়েছে ১৫ হাজার ৪১৬ টাকা। ২০১৩ সালের বেতন কাঠামোতে এই গ্রেডে ১০ হাজার ৯০০ টাকা বেতন ছিল। ২০১৮ সালের গেজেটে তা ১৪ হাজার ৬৩০ টাকা করা হয়েছিল।

তৃতীয় গ্রেডের সব মিলিয়ে বেতন ধরা হয়েছে ৯ হাজার ৮৪৫ টাকা। যা ২০১৩ সালের বেতন কাঠামোতে ৬ হাজার ৮০৫ টাকা এবং ২০১৮ সালের গেজেটে ৯ হাজার ৮৪৫ টাকা করা হয়েছিল।

চতুর্থ গ্রেডে সর্বমোট বেতন ধরা হয়েছে ৯ হাজার ৩৪৭ টাকা। এই গ্রেডে ২০১৩ সালে বেতন ৬ হাজার ৪২০ টাকা ছিল। ২০১৮ সালে করা হয়েছিল ৯ হাজার ২৪৫ টাকা।

পঞ্চম গ্রেডে বেতন ঠিক হয়েছে ৮ হাজার ৮৭৫ টাকা। এটা সব মিলিয়ে ধরা হয়েছে। ২০১৩ সালে এই গ্রেডে ৬ হাজার ৪২ টাকা এবং ২০১৮ সালের ছিল ৮ হাজার ৮৭৫ টাকা।

ষষ্ঠ গ্রেডের সর্বমোট বেতন ৮ হাজার ৪২০ টাকা ধরা হয়েছে। ২০১৩ সালের বেতন কাঠামোতে তা ছিল ৫ হাজার ৬৭৮ টাকা। ২০১৮ সালে করা হয়েছিল ৮ হাজার ৪০৫ টাকা।

সপ্তম গ্রেডের মজুরি সব মিলিয়ে ৮ হাজার টাক ধরা হয়েছে। ২০১৩ সালের বেতন কাঠামোতে সর্বনিম্ন গ্রেডের বেতন ছিল ৫৩০০ টাকা।মজুরি কাঠামোতে বৈষম্যের অভিযোগ গত ৭ম দিন ধরে আন্দোলন করে আসছেন পোশাক শ্রমিকরা। বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে ভাঙচুরও করেন। এতে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সাভার, গাজীপুর, রাজধানীর মিরপুর, মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ করা হয়।

টানা শ্রমিক অসন্তোষের ঘটনায় অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ে তৈরি পোশাক মালিকরা। শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ার জামগড়া, নরসিংহপুর, জিরাবো, কাঠগড়াসহ বিভিন্ন এলাকার অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করে মালিকপক্ষ।

Share Button

     এ জাতীয় আরো খবর