October 7, 2024, 4:37 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কে আসছে রেলের আরও ৫৭৫ কিমি লাইন

অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কে আসছে রেলের আরও ৫৭৫ কিমি লাইন

ডিটেকটিভ নিউজ ডেস্ক

তথ্য প্রযুক্তি সেবা আরও বিস্তৃত করতে রেলওয়ের আরও ৫৭৫ কিলোমিটার লাইন অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কে আনতে যাচ্ছে সরকার।

এজন্য ‘বাংলাদেশ রেলওয়ের ৫৭৫ কিলোমিটার সেকেন্ডারি লাইনে অপটিক্যাল ফাইবার ভিত্তিক টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন এবং চালুকরণ’ শীর্ষক একটি প্রকল্প নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রোববার একনেক সভায় প্রকল্পটি চুড়ান্ত অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি সাংবাদিকদের বলেন, এ প্রকল্পের মাধ্যমে রেলওয়ের ৫৭৫ কিলোমিটার সেকেন্ডারি লাইনে অপটিক্যাল ফাইবার স্থাপন করে রেলের সব রুটকে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কে আনা হবে।

শিগগিরই এ প্রকল্পের কাজ শুরু হয়ে ২০২০ সালের জুনের মধ্যে তা শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।

প্রকল্প প্রস্তাব থেকে জানা যায়, ১৯৯২ সালে নরওয়ে সরকারের অনুদানে রেলওয়ের ব্যবহারের জন্য একটি প্রকল্পের মাধ্যমে অপটিক্যাল ফাইবারভিত্তিক একটি সমন্বিত টেলিযোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হয়। এ নেটওয়ার্কে ১ হাজার ৬০০ কিলোমিটার কম্পোজিট কেবল (অপটিক্যাল ফাইবার এবং কপার কেবল) এবং ২০০ কিলোমিটার কপার কেবল স্থাপন করা হয়।

রেলওয়ের ব্যবহারের অতিরিক্ত অপটিক্যাল ফাইবারের একটি অংশ ১৯৯৭ সালে আন্তর্জাতিক উম্মুক্ত দরপত্রের মাধ্যমে গ্রামীণফোনকে ইজারা দেওয়া হয়। পরে গ্রামীণফোন আরও ৪০৯ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করে, যা এখন তারা বাণিজ্যিকভাবে ব্যবহার করছে।

বাংলাদেশের রেলওয়ের অধিকাংশ প্রধান রুটে অপটিক্যাল ফাইবার স্থাপন করা হলেও ৫৭৫ কিলোমিটার সেকেন্ডারি লাইনে তা করা হয়নি। এখন তা করতে যাচ্ছে সরকার।

এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি ৭২ লাখ টাকা।

প্রকল্পটির বিষয়ে মুস্তফা কামাল বলেন, “রেলওয়ের অপটিক্যাল ফাইবার লিজ নিয়ে সরকারি মোবাইল অপারেটর তা বাণিজ্যিকভাবে ব্যবহার করে আসছে। কিন্তু চুক্তি না হওয়ায় রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

“রেলওয়ের অপটিক্যাল ফাইবার ব্যবহার করে বেসরকারি মোবাইল অপারেটরগুলোকে বাণিজ্যিকভাবে ব্যবস্যা করার সুযোগ দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, সরকার যাতে রাজস্ব আয় থেকে বঞ্চিত না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।”

বিষয়টি রেলপথ মন্ত্রণালয়কে জানানো হয়েছে জানিয়ে তিনি বলেন, সব সংস্থার সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে তারা।

একনেকের রোববারের বৈঠকে ৭ হাজার ৫৩৯ কোটি টাকা ব্যয়ের মোট ৯টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এই অর্থের প্রায় ৬ হাজার ৭৫২ কোটি টাকার সংস্থান হবে সরকারের নিজস্ব তহবিল থেকে, প্রকল্প সহায়তা থেকে আসবে ৫২৯ কোটি টাকা এবং ২৫৮ কোটি ৫৭ লাখ টাকা সংস্থার নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে।

 

অনুমোদিত প্রকল্পগুলো

>> ‘সরকারি কলেজসমূহে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ’ প্রকল্প; ব্যয় ২ হাজার ৫১১  কোটি টাকা।

>> ‘ঢাকার বেইলি রোডে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্প; ব্যয়  ১৯৪ কোটি ৪৩ লাখ টাকা।

>> ‘বিআইডবিল্গউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহ এবং ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ’ প্রকল্প; ব্যয় ১ হাজার ৩১৯ কোটি টাকা।

>> ‘গাজীপুর সিটি করপোরেশন এর ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প; ব্যয় ৬৬১ কোটি টাকা।

>> ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মাণ’ প্রকল্প; ব্যয় ২৩১ কোটি টাকা ৪৩ লাখ টাকা।

>> ‘অবকাঠামোগত দক্ষতা উন্নয়ন ও তথ্যের মাধ্যমে দুস্থ জনগোষ্ঠির সহনশীলতা বৃদ্ধি (প্রভাতী)’ প্রকল্প; ব্যয় প্রায় ৭৫৮ কোটি টাকা।

>> ‘নর্দান ইলকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড এলকায় পাঁচ লাখ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন’ প্রকল্প; ব্যয় প্রায় ৪১৫ কোটি টাকা।

>> ‘উপজেলা শহর (নন-মিউনিসিপ্যাল) মাস্টার প্ল্যান প্রণয়ণ ও মৌলিক অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প;  ব্যয় এক হাজার ৩৮০ কোটি টাকা।

Share Button

     এ জাতীয় আরো খবর