October 6, 2024, 2:29 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থী বহিষ্কার

চবি প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে গণমাধ্যম কর্মীদের উপর হামলা, তাদের গাড়ি ভাঙচুর ও শিক্ষার্থী অপহরণের ঘটনায় ৮ শিক্ষার্থীকে ২ বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যালয়ের হেলথ এন্ড ডিসিপ্লিনারি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বহিষ্কৃতরা হলেন, গত ২০ ফেব্রুয়ারি প্রক্টর অফিস ভাঙচুর ও গণমাধ্যম কর্মীদের উপর হামলার ঘটনায় নেতৃত্বদানের জন্য বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১১-১২ সেশনের সাইদুল ইসলাম সাইদ এবং ঘটনায় প্রত্যক্ষভাবে অংশগ্রহনের জন্য অর্থনীতি বিভাগের ২০১৪-১৫ সেশনের লোকমান হোসেন, আধুনিক ভাষা ইনিস্টটিউটের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের কনক সাহা জয় ও নাট্যকলা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাহফুজুল হুদা লোটাস। বহিষ্কৃত ৪ জনই সিটি মেয়র ও নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের অনুসারি হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

অন্যদিকে, গত ২২ তারিখ অপহরণের ঘটনায় আধুনিক ভাষা ইনিস্টটিউটের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মোঃ শফিকুল ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ইয়াসিন আরাফাত,  আধুনিক ভাষা ইনিস্টটিউটের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ইফতেখার উদ্দিন রিয়াজ ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের সাব্বির হোসেনকে ২ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত এ ৪ জন কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান নওফেলের অনুসারি।

প্রসঙ্গত, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত ১৯ ফেব্রুয়ারি দুপুরে ক্যাম্পাসে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগের দুই পক্ষ। এরপর রাতে শাহজালাল ও শাহ আমানত হলে তল্লাশী চালিয়ে ধারালো অস্ত্র ও দুইটি আগ্নেয়াস্ত্র উদ্ধার এবং কয়েকজন ছাত্রলীগ কর্মী আটক করে পুলিশ । এর প্রতিবাদে লাগাতার অবরোধের ডাক দেয় আ জ ম নাসির উদ্দিনের অনুসারীরা। বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করে রাখলে টিয়ারশেল নিক্ষেপ করে তাদেরকে সেখান থেকে সরিয়ে দেয় পুলিশ।  প্রতিবাদে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ভাঙচুর চালায় ছাত্রলীগ।  এসময় প্রক্টর অফিস ও সময় টিভির গাড়িতেও ভাঙচুর চালায় তারা।

এছাড়াও গত ২২ ফেব্রুয়ারি অপহরণ করা হয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৭ ১৮ সেশনের শিক্ষার্থী প্রাণ রসায়ন বিভাগের মোঃ সাজিদ খানকে। তাকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে  দক্ষিণ ক্যাম্পাসের পাহাড়িকা হাউজিং সংলগ্ন একটি বাসায় নিয়ে যাওয়া হয়। পরে তার কাছ থেকে কয়েক দফায় ১ লক্ষ ৭৫ হাজার টাকা আদায় করে তাকে ছেড়ে দেওয়া হয়। পরে তার পরিবার পুলিশ প্রশাসন ও প্রক্টর অফিসকে অবহিত করে। হাটহাজারি থানা পুলিশ বাদি হয়ে একটি মামলাও দায়ের করা হয়।

Share Button

     এ জাতীয় আরো খবর