July 2, 2024, 8:47 pm

সংবাদ শিরোনাম
নবীগঞ্জের আউশকান্দি কিবরিয়া রোড সংস্কার যেন স্বপ্ন! দীর্ঘদিন দিন পর আশা পূরণ হতে যাচ্ছে কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো বাবা-ছেলের যুক্তরাষ্ট্রের সাংবাদিক কুলাউড়ার মাহফুজ আদনানের উদ্যোগে ত্রাণ তৎপরতা সরিষাবাড়িতে জুয়ার আসর থেকে ইউপি সদস্য গ্রেপ্তার সিরাজগঞ্জ র‌্যাব-১২’র অভিযানে ডাকাতি ও হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রী আপত্তিকর অবস্থায় ধরা ৩০হাজার টাকায় রফাদফা পরিচ্ছন্নতা ও ডেঙ্গু নিধন অভিযান-২০২৪ এর শুভ উদ্বোধন শার্শায় এইসএসসি ও আলিম পরীক্ষার প্রথমদিনে অনুপস্থিত- ৪৬ ১ জুলাই কাজী জাফর আহমদ এর ৮৫তম জন্মবার্ষিকী বন্যার্ত আশ্রয় কেন্দ্রে ফ্রি চিকিৎসা ও ঔষধ বিতরণ

বিশ্ব যোগ দিবস ২০২৪ পালিত

আন্তর্জাতিক যোগ দিবস-২০২৪ইং উপলক্ষে, আনন্দ ইয়োগা এন্ড ওয়েলনেস ইন্সটিটিউট এর উদ্যোগে প্রতিষ্ঠানের নিজস্ব কার্যালয়ের অডিটোরিয়ামে গতকাল শনিবার বিকেলে ‘আধুনিক জীবনে যোগ’ শীর্ষক অলোচনা সভা ও যোগ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি অধ্যাপক ড. অসীম সরকার, উপদেষ্টা শারিরীক শিক্ষা কেন্দ্র ও সিনেট সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চেয়ারম্যান, আনন্দ ইয়োগা এন্ড ওয়েলনেস ইনষ্টিটিউট এর সভাপতিত্বে ও সোহাগ অতনু, বাচিক শিল্পী ও সমন্বয়ক, আনন্দ ইয়োগা এন্ড ওয়েলনেস ইন্সটিটিউট এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশন, ঢাকা এর ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক শ্রী মৃন্ময় চক্রবর্তী। সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মোঃ ফজলে আলী, জাতীয় গ্রন্থাগার ও আর্কাইভ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও অতিরিক্ত সচিব শ্রী গৌতম কুমার সরকার। ডাক, টেলিযোগাযোগ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক নিরীক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক শ্রীমতি কল্যাণী তালুকদার, শংকর ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উপদেষ্টা ও সেবা বাংলাদেশ এর সহ-সভপতি ডা. পল্টু লাল বেপারী, বীর মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক মোঃ আব্দুস সাত্তার প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন যোগাচার্য শংকর তালুকদার, ইয়োগা ও লাইফষ্টাইল বিষয়ক গবেষক ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, শংকর ওয়েলফেয়ার ফাউন্ডেশন।
আলোচনায় অংশ নিয়ে যোগাচার্য শংকর তালুকদার বলেন, আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, যোগ ব্যায়াম আজ বিশ্ব স্বীকৃত। পৃথিবীর সকল দেশেই প্রতি বছর জাতিসংঘের মাধ্যমে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হচ্ছে।
গৌতম কুমার সরকার বলেন, ভারতের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির উদ্যোগে সেদেশের প্রতিনিধির মাধ্যমে জাতিসংঘে যোগ ব্যায়াম দিবস চালু করার প্রস্তাব করা হলে আন্তর্জাতিকভাবে পৃথিবীর সকল দেশে যোগ দিবস পালনে প্রস্তাব গৃহীত হয় সর্বসম্মতিক্রমে। সেই থেকে ২১ শে জুন বিশ্ব যোগ দিবস হিসেবে পালন করা হচ্ছে।
অধ্যাপক ড. ফজলে এলাহি বলেন, ১৮৯৩ সালে আমেরিকার শিকাগো শহরে আন্তর্জাতিক ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ যোগ ব্যায়ামের উপকারিতা সম্পর্কে তিনি তার বক্তব্যে তুলে ধরেছিলেন। পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন নামে যোগ দিবস পালন করা হয়। যেমন আমেরিকাতে এর নামকরণ মাইন্ড ফুলনেস।
প্রধান অতিথির বক্তব্যে শ্রী মৃন্ময় চক্রবর্তী বলেন, যোগ একটা শক্তি। মানুষের দৈহিক, মানসিক ও আধ্যাত্মিক এবং পারলৈকিক শান্তির জন্য যোগ ব্যায়াম অপরিহার্য। মানুষের কল্যাণে যোগ ব্যায়াম বিশেষ ভূমিকা রাখে। সুতরাং সমাজের জন্য ও নিজের কল্যাণে যোগ ব্যায়াম চর্চা করা প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব।
অনুষ্ঠানে যোগ দিবস উপলক্ষে যোগ ব্যায়াম এর উপরে বিভিন্ন প্রদর্শনী দর্শকদের সামনে তুলে ধরা হয়। প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ এবং প্রধান অতিথিকে ক্রেস্ট প্রদান করা হয়।
আনন্দ যোগ ও ওয়েলনেস ইনষ্টিটিউট এর প্রতিষ্ঠা এবং যোগ-লাইফ স্টাইল এর মাধ্যমে মানুষের কল্যাণে প্রায় ৩ যুগ যাবৎ কাজ করে যাওয়ায় প্রতিশ্রুতিশীল গবেষক ও লেখক যোগাচার্য শংকর তালুকদার কে আনন্দ যোগের পক্ষ থেকে “আনন্দ যোগী” সন্মান/উপাধিতে ভূষিত করা হয়।

Share Button

     এ জাতীয় আরো খবর