June 30, 2024, 12:40 pm

সংবাদ শিরোনাম
চিলমারীতে আবারও শিক্ষক জিয়াউর রহমানের বিরুদ্ধে ছাত্রী যৌন হয়রানির অভিযোগ দুর্নীতিরোধে দুর্নীতিবাজদের তালিকা প্রণয়ন এবং কমপক্ষে যাবজ্জীবন শাস্তির দাবিতে বেনজীর-মতিউর-এর কুশপুত্তুলিকা দাহ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর মোবাইল যুগে প্রবেশের জন্য বাণিজ্যিক ফাইভজি অ্যাডভান্সের ওপর হুয়াওয়ের গুরুত্বারোপ পটুয়াখালীতে ২৬ হাজার ৮ শত ৮০ পিচ ক্যান নিষিদ্ধ বিয়ার সহ আটক-৩ রংপুর বিভাগের সমবায় কর্মকর্তা ও সমবায়ী কর্তাদের নৈরাজ্যে কোটি কোটি টাকা লোপাট-দিশেহারা সাধারণ সমবায়ী গোয়াইনঘাটে হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশনের ঢেউটিন বিতরণ কুড়িগ্রামের ভুরুমারীতে ভিনদেশী রঙের দুই সন্তানকে নিয়ে দুঃশ্চিন্তায় বাবা মা নরসিংদীর চাঞ্চল্যকর কান্তা হত্যার পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মামুনকে গ্রেফতার করলো রৌমারী থানা পুলিশ পটুয়াখালীতে ১ হাজার ২’শত কৃষকের মাঝে বিনামূল্যে ৬ হাজার নারিকেল চারা বিতরন সান্তাহার পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে শেষ ধাপে জেলেদের মাঝে ২৪টি বকনা বাছুর বিতরণ

মোঃ রফিকুল ইসলাম,জেলা প্রতিনিধি, শরীয়তপুরঃ অদ্য ১২ জুন ২০২৪ খ্রিস্টাব্দ রোজ বুধবার বিকাল তিন ঘটিকায় শরীয়তপুর জেলাধীন গোসাইরহাট উপজেলা মৎস্য অফিস থেকে জেলেদের মাঝে ২৪টি বকনা বাছুর (গরু)বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোসারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মেদ সাব্বির সাজ্জদ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক, ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ অনেকে।

প্রকাশ থাকে যে, সরকার ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনার এর আওতায় বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উপকরণ সহায়তা হিসেবে উপজেলা মৎস অফিস কর্তৃক এই কর্মসূচি বাস্তবায়ন করা হয়।সরকারংং ইলিশের প্রজননকালীন সময়ে মা ইলিশ রক্ষার্থে এবং ঝাটকা আহরণ বন্ধে বিভি ন্ন মেয়াদে নদীতে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করে থাকে। যার ফলে জেলেরা সে সময়ে কর্মহীন হয়ে যায়। সরকারের পক্ষ থেকে মাছ ধরা নিষিদ্ধকালীন সময়ে প্রতিটি পরিবারের জন্য প্রতি মাসে ৪০ কেজি চাউল দেয়া হয়। শুধু চাল জেলে পরিবারের জন্য যথার্থ নয়, সেই দিক বিবেচনা করে জেলে পরিবারের মাঝে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বকনা বাছুর ও ছাগল বিতরণের উদ্যোগ নেয়া হয়। এমনিভাবে ইতিপূর্বে ২০২৩-২৪ অর্থ বছরে আরো কয়েকবার বকনা বাছুর ও ছাগল বিতরণ করা হয়েছে। আজকের বিতরণকৃত ২৪ টি বকনা বাছুরসহ ২০২৩ -২৪ অর্থ বছরে সর্বমোট ১৩৬ টি জেলে পরিবারের মাঝে ১টি করে বকনা বাছুর ও ৮০ টি জেলে পরিবারের মাঝে ১৬০ ছাগল বিতরণ করা হয়। মৎস্য অধিদপ্তরের মাধ্যমে বকনা বাছুর পেয়ে জেলেরা খুব আনন্দিত। তারা বলেন যে, সরকার জেলেদের সমস্যার কথা বিবেচনা করে আমাদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বকনা বাছুর ও ছাগল দিয়েছেন, সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই।
যদিও সরকারের পক্ষ থেকে এটি একটি মহৎ উদ্যোগ,তারপরেও কিছু কিছু ক্ষেত্রে অনিয়মের গন্ধ লুকিয়ে আছে। জেলেদের কার্ড তৈরীর সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা তাদের পছন্দের লোক ছাড়া কাউকে তালিকায় নাম দিচ্ছে না। তাতে করে অনেক প্রকৃত জেলেরা সরকারের এই সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। আবার বাছুর কিংবা ছাগল ক্রয় করার জন্য যে অর্থ বরাদ্দ দেয়া হয়,তা দিয়ে একটু ভালো সাইজের বাছুর ও ছাগল ক্রয় করা সম্ভব হয় না। তাই সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি আকর্ষণ করে জানাচ্ছি যে, মৎস্যজীবী কার্ডের তালিকা সংশোধন করে প্রকৃত জেলেদের মাঝে জেলে কার্ড বিতরণ করা হোক এবং বরাদ্দের পরিমান বৃদ্ধি করা খুবই প্রয়োজন।

Share Button

     এ জাতীয় আরো খবর