October 6, 2024, 12:26 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

‘অর্থনৈতিক উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ’

‘অর্থনৈতিক উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ’

ডিটেকটিভ নিউজ ডেস্ক

আন্তর্জাতিক কাস্টমস দিবস শুক্রবার । বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৭৯টি দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। এবারের দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘অর্থনৈতিক উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ’।

২৬ জানুয়ারি শুক্রবার সকাল ৮টায় দিবসটি উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে রাজধানীর সেগুনবাগিচা রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়েছে।

এরপর সন্ধ্যা ৬টায় সোনারগাঁও হোটেলে সেমিনারের আয়োজন করেছে সংস্থাটি। এতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুর রাজ্জাক উপস্থিত থাকবেন।

২৫ জানুয়ারি বৃহস্পতিবার রাজস্ব ভবন সম্মেলনকক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এসব তথ্য জানান।

এদিকে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক বাণী দিয়েছেন। তারা বাণীতে কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, ‘টেকসই উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ অপরিহার্য। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কাস্টমস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বাংলাদেশ কাস্টমস আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত রাজস্ব আহরণের মূল কাজ করে। একইসাথে তারা অপঘোষণা, চোরাচালান প্রতিরোধের মাধ্যমে দেশের অর্থনৈতিক নিরাপত্তা সুদৃঢ় এবং সন্ত্রাসী কর্মকা-ে অবৈধ অর্থায়ন প্রতিহত করতে কাজ করছে।’

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, ‘অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বাংলাদেশ কাস্টমস এনবিআরের অবিচ্ছেদ্য অংশ। রাজস্ব আহরণের পাশাপাশি বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, চোরাচালান প্রতিরোধ, পরিবেশ ও জনস্বাস্থ্য সংরক্ষণ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের অর্থায়ন প্রতিরোধের ক্ষেত্রে এ বিভাগের দৃশ্যমান অবদান রয়েছে।’

Share Button

     এ জাতীয় আরো খবর