July 27, 2024, 6:29 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

ডেঙ্গুতে প্রাণ হারালেন আরও ৮ জন

ডেঙ্গুতে প্রাণ হারালেন আরও ৮ জন

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

দেশজুড়ে ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। গত সোমবার রাত থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অন্তত আট জনের মৃত্যুর পাওয়া গেছে। এদের মধ্যে ঢাকায় দুই নারী ও দুই পুরুষ ও এক শিশু, দিনাজপুরে এক কিশোর এবং রংপুর ও চাঁদপুরে একজন করে শিশু রয়েছে। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত প্রতিবেদন:

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গতকাল মঙ্গলবার তিন জন মারা গেছেন। তারা হলেন- মনোয়ারা বেগম (৭৫), আমজাদ মণ্ডল (৫২) ও হাবিবুর রহমান (২১)। ঢামেক হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. নাছির উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে ঢামেকে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৭ জনে। গতকাল মঙ্গলবার ভোর চারটার দিকে ঢামেকের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মনোয়ারা বেগম। তার স্বামীর নাম আবদুল হাই। তারা ঢাকার মিরপুর এলাকায় থাকতেন। মনোয়ারার গ্রামের বাড়ি চাঁদপুর হাজিগঞ্জের আহমেদপুরে। মনোয়ারার ছেলে মোশাররফ হোসেন জানান, তার মা এক সপ্তাহ ধরে ডেঙ্গু জ¦রে আক্রান্ত ছিলেন। গত ৩ আগস্ট তাকে ঢামেকে ভর্তি করা হয়। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থা গতকাল মঙ্গলবার ভোর চারটার দিকে তিনি মারা যান। এদিকে গতকাল মঙ্গলবার সকাল পৌনে ৬টার দিকে ঢামেকের মেডিসিন বিভাগের ৬০১ নং ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আমজাদ মণ্ডল। তার বাড়ি মানিকগঞ্জের শিবালয়ের কেটুয়াধারা গ্রামে। তার ছোট ভাই রাশেদ মণ্ডল জানান, ডেঙ্গু জ¦রে আক্রান্ত হলে শুক্রবার তার ভাইকে মানিকগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে গত সোমবার রাতে ঢামেকে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মঙ্গলবার সকালে তিনি মারা যান। আমজাদ মণ্ডল কৃষি কাজ করতেন বলে জানান তিনি। গতকাল মঙ্গলবার দুপুর ২টা ৪০ মিনিটে ঢামেকের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় হাবিবুর রহমান (২১) নামে এক যুবক মারা যান। তার বাড়ি ফরিদপুরের ভাঙ্গা থানায়। তিনি গত ৩১ জুলাই থেকে ঢামেকে ভর্তি ছিলেন।

এদিকে স্বামী-সন্তান নিয়ে বেড়াতে এসে ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ইতালি প্রবাসী এক নারীর মৃত্যু হয়েছে। হাফসা লিপি নামের ৩৪ বছর বয়সী ওই নারী চার দিন ধরে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানে আইসিইউতে থাকা অবস্থায় গত সোমবার রাতে তার মৃত্যু হয় বলে হাসপাতালের পরিচালক জসিমউদ্দিন খান জানান। হাফসার স্বামী সর্দার আবদুল সাত্তার তরুণ (৩৬) নিজেও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। দুই সন্তান অলি (১২) ও আয়ানকে (৬) নিয়ে সপ্তাহ তিনেক আগে দেশে এসে কলাবাগানে উঠেছিলেন তারা। সাত্তারের বড় বোন ডা. নুরুন্নাহার জানান, ঢাকায় আসার পরপরই জ¦রে পড়েন তার ভাই। ওর অসুস্থতার মধ্যেই হাফসার জ¦র আসে। গত ২৮ জুলাই এনএস১ পরীক্ষা করা হলে ডেঙ্গু ধরা পড়ে। কিন্তু আমার ভাই বাসায় অসুস্থ বলে হাফসা স্বামীর সঙ্গে বাসায় থাকার সিদ্ধান্ত নেয় কিন্তু শুক্রবার সকালে হঠাৎ করে ওর অবস্থা খারাপের দিকে গেলে আমরা ওকে হাসপাতালে নিয়ে যাই। ওইদিনই ওকে আইসিইউতে নেওয়া হয়। গতকাল মঙ্গলবার সকালে হাফসার মৃতদেহ নিয়ে শরীয়তপুরে তার শ্বশুর বাড়ির উদ্দেশে রওয়ানা হন স্বজনরা। শরীয়পুরের ভেদরগঞ্জ থানার সর্দার বাড়িতে পারিবারিক কবরস্থানে হাফসাকে দাফন করা হবে বলে জানান নুরুন্নাহার।

এদিকে মুগদা হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে আব্দুল্লাহ আল মামুন (০৭) নামে এক মাদ্রাসাছাত্রের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে তার মৃত্যু হয়। আল মামুনের পরিচিতরা বলছেন, চারদিন আগে জ¦র নিয়ে ওই হাসপাতালে ভর্তি হয় আল মামুন। পরে পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় তার ডেঙ্গু রোগ হয়েছে। আল মামুন পরিবারের সঙ্গে সবুজবাগ মাদারটেক এলাকায় থাকতো এবং মাদারটেক উত্তরপাড়া এলাকার একটি মাদ্রাসাতে সে পড়াশোনা করতো। চার ভাই-বোনের মধ্যে সবার ছোট ছিল সে। তাদের প্রতিবেশী সুমন বলেন, দুপুরে মুগদা জেনারেল হাসপাতালে শিশু মামুনের মৃত্যু হয়। সে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা যায়। এ ব্যাপারে মুগদা হাসপাতালে যোগাযোগ করা হলে কারও বক্তব্য পাওয়া যায়নি।

দিনাজপুর: দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কিশোরের মৃত্যু হয়েছে। রবিউল ইসলাম (১৭) ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার নেকমরদ গ্রামের নয়ন ইসলামের ছেলে। গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে তার মৃত্যু হয় বলে হাসপাতালের পরিচালক ডা. আবু মোহাম্মদ খয়রুল ইসলাম জানিয়েছেন। তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩০ জুন থেকে রবিউল এ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এই প্রথম জেলায় ডেঙ্গু আক্রান্ত কোনো রোগীর মুত্যু হলো। আরও ৪৩ জন এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

রংপুর: ডেঙ্গু জ¦রে আক্রান্ত গত সোমবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মৃত রিহানা গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার আশরাফুল ইসলামের মেয়ে। হাসপাতালের মেডিসিন বিভাগের সহকরী অধ্যাপক সাহেদুজ্জামান রিবেল বলেন, ডেঙ্গু জ¦রসহ শিশুটিকে শনিবার হাসপাতালে ভর্তি করা হয়। সঙ্গে নিউমোনিয়াও ছিল।

চাঁদপুর: গতকাল মঙ্গলবার ঢাকার ধানমণ্ডির বেসরকারি একটি হাসপাতালে এক শিশুর মৃত্যু হয়েছে। মদিনা আক্তার নামে ওই শিশু মতলব উত্তর উপজেলার ঘনিয়ারপাড় অক্সফোর্ড কিন্ডারগার্টেনের প্রথম শ্রেণির শিক্ষার্থী। তার বাবা মিজানুর রহমান মধ্যপ্রাচ্যে থাকেন। দুই ভাই-বোনের মধ্যে মদিনা বড়। ধানমন্ডি জেনারেল অ্যান্ড কিডনি হাসপাতালে ভোররাতে তার মৃত্যু হয় বলে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার জানান। চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আনোয়ারুল আজিম জানান, শনিবার ডেঙ্গু জ¦রে আক্রান্ত শিশুটিকে হাসপাতালে আনা হয়। এখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকায় নিয়ে যান স্বজনরা। চাঁদপুরে হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বাড়ছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত চাঁদপুর জেনারেল হাসপাতালে মোট ৬৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। ডা. আনোয়ারুল জানান, গত দুই সপ্তাহে ২০০ জনের বেশি ডেঙ্গু রোগী এ হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে ১৫০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। অন্য ১০ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

এদিকে প্রতিদিনই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। চিকিৎসকরা বলছেন, প্রাকৃতিকভাবেই জুন-জুলাই-আগস্ট মাসে ডেঙ্গুর প্রকোপ বাড়ে। গত ১৮ বছর ধরেই এ অবস্থা চলে এসেছে। এখন পর্যন্ত সরকারি হিসাব অনুযায়ী, ডেঙ্গু রোগে মারা গিয়েছেন ১৮ জন। এরমধ্যে এপ্রিলে দুই জন, জুন মাসে তিন জন। আর গত জুলাই মাসে ১৩ জন। তবে গণমাধ্যমের হিসেবে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নব্বই ছাড়িয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর