May 22, 2024, 12:05 pm

সংবাদ শিরোনাম
পীরগাছায় আনসার দলনেতা আনিসুর রহমানের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতিতে ভুক্তভোগীদের ক্ষোভ কক্সবাজারে জোড়া খুনের মামলার আসামী ৬ জন কুড়িগ্রামে জাল ভোট দিতে এসে ধরা খেলো রিকশাওয়ালা পটুয়াখালীতে মন্দিরে ডুকে ৩টি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্বরা পটুয়াখালীতে প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক সচেতনতামুলক কর্মশালা অনুষ্ঠিত দৈনিক নবচেতনা পত্রিকার ৩৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন রামু উপজেলা বিএনপির তিন নেতা বহিষ্কার সুন্দরগঞ্জে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ দিনাজপুরে চতুর্থ পর্যায়ে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ উপজেলায় প্রতিক বরাদ্দ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুর-৫ সংসদীয় আসন : মনোনয়ন প্রত্যাশীদের আগাম প্রচারণায় সরগরম রাজনৈতিক মাঠ

দিনাজপুর-৫ সংসদীয় আসন
মনোনয়ন প্রত্যাশীদের আগাম প্রচারণায় সরগরম রাজনৈতিক মাঠ
মোঃ হারুন-উর-রশীদ,ফুলবাড়ী (দিনাজপুর)  থেকে


একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দিনাজপুর-৫(ফুলবাড়ী-পার্বতীপুর)আসনের রাজনৈতিক মাঠ সরগরম হয়ে উঠেছে। ২০১৪সালের বিতর্কিত নির্বাচনের মধ্যদিয়ে ক্ষমতায় যাওয়া আওয়ামীলীগের একাধিক নীতি-নির্ধারকদের বক্তব্যে আগামীতে একটি প্রতিদ্বন্দিতাপূর্ন জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বার্তায় বড় দু,দলের নেতাকর্মী সমর্থকদের মাঝে বইছে আগাম নির্বাচনী হাওয়া। ভোটের প্রস্ততি নিয়ে প্রচারনা শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামীলীগ ও মাঠের বিরোধী দল বিএনপি। দীর্ঘদিন ভোটের আমেজ বঞ্চিত সাধারণ ভোটারদের মাঝেও চলছে চুলচেরা বিশ্লেষন। ঈদকে ঘিরে রাজনীতিবিদদের ভোটের রাজনীতি ছিল চোখে পড়ার মতো,ঠিক একইভাবে দূর্গাপূজাতেও বড় দু,দলের সম্ভাব্য প্রার্থীরা বিভিন্ন পূজা মন্ডপে গিয়ে শুভেচ্ছা বিনিময় ও দলীয় মনোনয়ন পাবার সমূহ সম্ভাবনার জানান দিচ্ছেন।
সবকিছু ঠিকঠাক থাকলে নির্বাচন অনুষ্ঠানের আরও বছরখানেক বাকি,তারপরেও নির্বাচনী এলাকা দিনাজপুর-৫ আসনের নিজনিজ দলের মনোনয়ন প্রত্যাশী সম্ভাব্য প্রার্থীরা ইতোমধ্যে নানা কর্মসূচীতে অংশ নিয়ে নিজেদের প্রার্থীতা জানান দিচ্ছেন। ঈদ ও পূজোর শুভেচ্ছা জানিয়ে ঝুলিয়েছেন নানান রংয়ের ব্যানার,পোস্টার ও ফেস্টুন। পাড়া মহল্লার বিভিন্ন স্থানে সামাজিক কর্মকান্ড ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়ে নেতা-কর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় ও খোঁজখবর রাখছেন। মোটকথা নির্বাচন যতই ঘনিয়ে আসছে সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা ততই বাড়ছে,বাড়ছে মাঠ দখলের কৌশল।
ফুলবাড়ী-পার্বতীপুর উপজেলার ১৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে গঠিত সংসদীয় আসন দিনাজপুর-৫। ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে সে সময়ের বিএনপি নেতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মনসুর আলী সরকার আওয়ামীলীগ প্রার্থী এ্যাড. খতিবুর রহমানকে হারিয়ে এমপি নির্বাচিত হন। এর পর সবগুলো নির্বাচনে লাগাতার বিজয়ী হয়েছেন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী দিনাজপুর জেলা আওয়াগীগের সভাপতি এ্যাড মোস্তাফিজার রহমান ফিজার এমপি। সর্বশেষ ২০১৪ সালের  নির্বাচনের মধ্যদিয়ে বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দ্বায়িত্বে থাকা এই প্রবীণ নেতা প্রায় প্রত্যেকটি নির্বাচনে কোন প্রতিদ্বন্ধিতা ছাড়াই দলীয় মনোনয়ন পান। কিন্তু মন্ত্রীত্ব পাবার পর দলীয় নেতাকর্মীদের চেয়ে তুলনামূলক পরিবারের সদস্যদের বেশি প্রধান্য দেয়ায় দলে অসন্তোষ দেখা দেয় বলে জানান সরকারী দলের একাধিক কর্মী-সমর্থক। আর তাই অনেকটা ক্ষোভের কারনেই তৃণমূল নেতা-কর্মীরা বিকল্প খুঁজজেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাড. মোস্তাফিজার রহমান ছাড়াও এই আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশায় রয়েছেন,জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ জাকারিয়া জাকির যুবলীগের কেন্দ্রীয় সদস্য সফেদ আশফাক তুহিন,এসএইচ,সাজ্জাদ,মাহামুদুন নবী চৌধুরী ও পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সৈয়দুল আলম শান্তু,জাতীয় পার্টির সোলায়মান সামি । তবে সুবিধা বঞ্চিত তৃণমূল নেতাকর্মীদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ ও বিভিন্ন কর্মসূচীতে অংশ নিয়ে মাঠের প্রচারণা জমিয়ে রেখেছেন তরুন ও পরিশ্রমী নেতা জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মোঃ জাকারিয়া জাকির।
অপরদিকে মামলা,হামলার শিকার হয়ে দীর্ঘদিন রাজনৈতিক কর্মসূচী ও মাঠের রাজনীতি থেকে বিরত থেকেও সুবিধাজনক অবস্থানে বিএনপির একক প্রার্থী শিল্পপতি আলহাজ্ব এজেডএম রেজওয়ানুল হক। যদিও এই আসনে বিএনপির মনোনয়ন পেতে সাবেক প্রতিমন্ত্রী আলহাজ্ব মনছুর আলী সরকারও চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে একাধিক সূত্রে জানা যায়। তবে বিএনপির নেতাকর্মীরা অনেকটা নীরব কৌশলী হয়ে মাঠের রাজনীতি টিকিয়ে রেখেছেন। এদিকে নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রার্থী আলহাজ্ব এজেডএম রেজওয়ানুল হক পরাজিত হয়ে দেশের সামগ্রিক পরিস্থিতিতে নেতাকর্মীদের কাছ থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রাখলেও বিএনপির নতুন সদস্য সংগ্রহ অভিযানে অংশ নিয়ে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দুঃসময়ে বিএনপির হাল ধরা এই নেতা তার দলের নেতাকর্মীদের চাঙ্গা করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Share Button

     এ জাতীয় আরো খবর