October 6, 2024, 3:53 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন ক্ষমতা! নাকি আড়ালে ছিলো ভিন্ন কোনো উদ্দেশ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হাসিনার?

দক্ষিণ সুদানকে যুক্তরাষ্ট্রের হুমকি, রাশিয়ার সতর্কবাণী

দক্ষিণ সুদানকে যুক্তরাষ্ট্রের হুমকি, রাশিয়ার সতর্কবাণী

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

সহিংসতার ইতি ঘটিয়ে জাতিসংঘ শান্তিরক্ষীদের তাদের দায়িত্বপালন করতে না দিলে দক্ষিণ সুদানের সরকারের বিরুদ্ধে আরো পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র এ হুমকি দিলেও এর বিরোধীতা করেছে রাশিয়া, এতে দক্ষিণ সুদানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করা সম্ভব হবে না বলে পর্যবেক্ষণ বার্তা সংস্থা রয়টার্সের।

এক মাস আগে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি দক্ষিণ সুদান সফর করেছিলেন। ওই সময় রাজধানী জুবাতে তিনি দেশটির প্রেসিডেন্ট সালভা কিরের সঙ্গে বৈঠকও করেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সবচেয়ে জ্যেষ্ঠ সদস্য হ্যালি যিনি দক্ষিণ সুদান সফর করেছেন।

গত মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তিনি বলেন, “কথায় আর কাজ হচ্ছে না। সহিংসতার ইতি ঘটিয়ে দক্ষিণ সুদানের দুর্ভোগ লাঘব না করলে তাদের সরকার বা যে কোনো দলের বিরুদ্ধে অতিরিক্ত পদক্ষেপ নিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।”

দক্ষিণ সুদানের গৃহযুদ্ধ ও বেসামরিকদের বিরুদ্ধে হামলায় তাদের ভূমিকার জন্য সেপ্টেম্বরে দেশটির দুজন ঊর্ধ্বতন কর্মকর্তা ও সেনাবাহিনীর সাবেক প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

তবে দক্ষিণ সুদানের বিরুদ্ধে অতিরিক্ত আরো পদক্ষেপ গ্রহণে যুক্তরাষ্ট্র যদি নিরাপত্তা পরিষদকে চাপ দেয় তা রাশিয়ার ভেটো ক্ষমতার কারণে ব্যর্থ হতে পারে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৫ সালে দক্ষিণ সুদানের গৃহযুদ্ধরত দুই পক্ষের বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল নিরাপত্তা পরিষদ, কিন্তু ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের উদ্যোগে নেওয়া অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব ব্যর্থ হয়।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার ডেপুটি রাষ্ট্রদূত পিটার ইলিচেভ বলেছেন, “লক্ষ্যস্থির করে নিষেধাজ্ঞা আরোপে উল্টো ফল হবে, অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করলেও তাই হবে। অচলাবস্থা ভাঙতে এইসব পদক্ষেপ কোনো সাহায্য করবে না বরং সঙ্কট আরো বাড়িয়ে তুলবে।”

সুদান থেকে স্বাধীনতা পাওয়ার দুই বছরের মাথায় ২০১৩ সালের শেষ দিকে গৃহযুদ্ধের আবর্তে জড়িয়ে পড়ে দক্ষিণ সুদান। এতে দেশটির এক কোটি ২০ লাখ জনসংখ্যার এক-তৃতীয়াংশ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যায়।

দিনকা গোষ্ঠীর সদস্য প্রেসিডেন্ট কির ও তার সাবেক ডেপুটি নুয়ের গোষ্ঠীর সদস্য রিয়েক মাখারের মধ্যে দ্বন্দ্ব থেকেই গৃহযুদ্ধ শুরু হয়।

Share Button

     এ জাতীয় আরো খবর