October 10, 2024, 1:22 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

অপু বিশ্বাস কালাইয়ের জামাই মেলায়

বিনোদন ডেস্কঃ

ধর্মীয় ভেদাভেদ ভুলে সকল সম্প্রদায়ের সমন্বয়ে প্রায় ১৬ হাজার নবীন ও প্রবীণের উপস্থিতিতে জয়পুরহাটের কালাইয়ে শনিবার পহেলা বৈশাখে জামাই-মেয়ে মেলা অনুষ্ঠিত হয়েছে। গ্রামীন এ মেলায় বসেছে বড় মাছের মেলা। দীর্ঘ ৫ মাস পূর্বে থেকে ব্যাপক প্রস্তুতি নিয়ে এ মেলার আয়োজন করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ.ন.ম শওকত হাবিব তালুকদার লজিক। পহেলা বৈশাখ শনিবারে এ ইউনিয়নের সকল সম্প্রদায়ের নবীণ ও প্রবীন জামাই-মেয়েসহ তাদের নিকট আত্মীয়স্বজনরা স্থানীয় মাত্রাই উচ্চ বিদ্যালয় মাঠে এ উৎসবে উপস্থিত হন। আর তাদের সাথে ঢাকা থেকে হেলিকপ্টার নিয়ে এলাকার মেয়ে হিসেবে যোগ হন চিত্র নায়িকা অপু বিশ্বাস। তিনি জামাই-মেয়েদের সাথে একই মঞ্চে নাচে-গানে মাতিয়ে তোলেন হাজার হাজার ভক্তসহ এলাকাবাসীকে।
সরেজমিনে ও মেলার আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে, কালাই উপজেলার মাত্রাই ইউনিয়নে সকল সম্প্রদায়ের লোকজনের সমন্বয়ে প্রায় ৩৫ হাজার লোকের বসবাস। এ ইউনিয়নের বসবাসরত সকল ধর্মের পরিবার থেকে প্রায় ৮ হাজার মেয়ের ইতোমধ্যে বিবাহ হয়েছে দেশের বিভিন্ন জেলাতে। তাদেরকে সাথে নিয়ে পহেলা বৈশাখ উৎযাপন উপলক্ষ্যে মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গত ৫ মাস ধরে এলাকার প্রবীন ও নবীনদের সাথে আলাপ করে তাদের পরামর্শ অনুযায়ী স্থানীয় মাত্রাই উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করেন জামাই-মেয়ের মেলা। মেলাতে জামাইদের সাথে মেয়ে এবং তাদের নিকট আত্মীয়স্বজনদের অংশগ্রহণ করাতে চেয়ারম্যান ৯টি ওয়ার্ডের ইউ’পি সদস্যদের মাধ্যমে গত ২ মাস ধরে দেশের বিভিন্ন জেলায় অবস্থানরত সকল জামাইদের বাড়ী বাড়ী গিয়ে দাওয়াত করে আসেন। এমনকি বিদেশের মাটিতে যে সকল জামাই-মেয়ে অবস্থান করেন তাদেরকেও মোবাইল ফোনের মাধ্যমে দাওয়াত পৌছান তিনি। পহেলা বৈশাখ উপলক্ষ্যে দাওয়াত পেয়ে প্রায় ৮ হাজার জামাইয়ের সাথে প্রায় ৮ হাজার মেয়ে ও তাদের নিকট আত্মীয়স্বজনরা আগের দিন শুক্রবার বিকেল থেকে উপস্থিত হতে থাকেন এ গ্রামে। শনিবার সকালে অবস্থানরত সকল জামাই-মেয়ে ও আত্মীয়স্বজনরা মাত্রাই উচ্চ বিদ্যালয় মাঠে উপস্থিত হয়ে মঙ্গল শোভাযাত্রাতে যোগ দেন। জামাইদের সাথে মেয়ে ও আত্মীয়দের উপস্থিতিতে বিদ্যালয় মাঠ সরগরম হয়ে উঠে। পরিণত হয় জামাই-মেয়ের মিলন মেলা।তাদের আনন্দ দিতে বিদ্যালয় মাঠে আয়োজন করা হয়ে গ্রামীন মেলার। বসানো হয়েছে লোক কাহিনী নির্ভর কেচ্ছার আসর, পুঁথিপাঠের আসর, বাউল গানের দল, সাপুরের সাপ খেলা, লাঠি খেলা, বাইস্কোপ খেলা, বউচি খেলা, উপজাতীদের নাচ-গান, ধান মাড়াইয়ের জন্য গরুর দল, ঢেকিতে ধান ভাঙ্গানোসহ আরও অনেক কিছু। এ ছাড়া জামাইদের বসার স্থান নিদ্ধারন করতে ইউনিয়নের ৯টি ওয়ার্ডের নাম উল্লেখ করে তা পৃথক পৃথক ভাবে বিভিন্ন নামে ভেন্যু তৈরি করাও হয়েছে।
এলাকার প্রথা অনুযায়ী প্রত্যেক জামাইয়ের জন্য একটি করে লুঙ্গি, গেঞ্জি ও গামছা দেওয়ার ব্যবস্থাও করেছেন আয়োজকরা। তাদের খাবারের জন্য কাঁচা মরিচ ও  পিয়াজসহ প্রায় ২০ মণ চালের পান্তা, প্রায় ১৫ মণ ইলিশ মাছ এবং প্রায় ৩০ মণ আলুর ভর্তা, তৈরি করা হয়েছে। মেলাতে জামাই-মেয়ে ও তাদের আত্মীয়স্বজনদের বিনোদন দিতে বিদ্যালয় মাঠের উত্তর পার্শ্বে আলাদাভাবে সঙ্গীত পরিবেশনের ব্যবস্থা রয়েছে। আর সেই মঞ্চে এলাকার মেয়ে হিসেবে চিত্র নায়িকা অপু বিশ্বাস যোগ দিয়ে নাচে-গানে মাতিয়ে দিলেন এলাকাবাসীকে। জেলার একমাত্র কালাইয়ের মাত্রাই ইউনিয়নে জামাই-মেয়ে মেলা অনুষ্ঠিত হওয়ায় পুরো জেলা জুড়ে এর প্রশংসা ছড়িয়ে পড়েছে। জয়পুরহাট-২ আসনের সাংসদ পত্নী, উপজেলা পরিষদের চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা ও জেলার সকল গণমাধ্যম কর্মীরা মেলায় উপস্থিত হন।   এ মেলায় নওগাঁ জেলা থেকে আগত মাত্রাই ইউনিয়নের গাড়ইল গ্রামের আবুল কালামের জামাই রফিকুল ইসলাম এবং আদিবাসী সম্প্রদায়ের গাইবান্ধা জেলার সাঘাটা থেকে আগত বিয়ালা গ্রামের শ্রী অলখ চন্দ্রের জামাই নিপেন্দ্রনার্থ জানান, সব ধর্মের লোকজনের সমন্বয়ে তারা এ ধরণের অনুষ্ঠান কখনও দেখেননি এবং যোগও দেননি। অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে তারা খুবই আনন্দিত। এ ধারা অব্যাহত রাখতে তারা আয়োজকদের প্রতি অনুরোধ জানান।
মেলার আয়োজক মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ.ন.ম শওকত হাবিব তালুকদার ইত্তেফাককে বলেন, আমি ধর্ম, বর্ণ বুঝি না। সকল মানুষের সমন্বয়ে আজকের এই আয়োজন। আমার ইউনিয়নের প্রায় ৮ হাজার জামাইয়ের সাথে মেয়েরাও উপস্থিত হওয়ায় আমি খুশি। এ ধারা অব্যাহত রাখতে এলাকার সকলের সহযোগীতার প্রয়োজন। আমি আশাবাদী আগামীতে এর প্রসার আর ঘটবে।
প্রাইভেট ডিটেকটিভ/১৫এপ্রিল২০১৮/ইকবাল
Share Button

     এ জাতীয় আরো খবর