October 5, 2024, 6:12 pm

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন ক্ষমতা! নাকি আড়ালে ছিলো ভিন্ন কোনো উদ্দেশ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হাসিনার?

অনুমোদনহীন বৃক্ষ মেলার নামে চলছে বিনোদন ও বানিজ্য মেলা।অবৈধ ভাবে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা

মোঃ রফিকুল ইসলাম,জেলা প্রতিনিধি, শরীয়তপুরঃ শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলা চত্বরে প্রশাসনের অনুমোদনহীন চলছে বৃক্ষ মেলার নামে বিনোদন ও বানিজ্য মেলা। মেলার সামনের প্রধান সড়কে বানানো হয়েছে একটি গেইট।তাতে লেখা রয়েছে ১জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত বৃক্ষ মেলা।আয়োজনেঃ-জেলা বন বিভাগ,শরীয়তপুর ও সার্বিক সহযোগিতায় উপজেলা প্রশাসন, গোসাইরহাট,শরীয়তপুর।বাস্তবিক ক্ষেত্রে দেখা গেছে গতকাল পর্যন্ত জেলা বন বিভাগ বা উপজেলা প্রশাসন কর্তৃক মেলা উদ্বোধন কিংবা অনুমোদন দেয়া হয়নি। শুধু তাই নহে,যেখানে হচ্চে বৃক্ষ মেলা,সেখানে স্থানীয় বিভিন্ন নার্সারির মালিকগণ তাদের উৎপাদিত গাছের চারা মেলায় এনে জনগণের দোর গোড়ায় পৌঁছে দেয়ার সুযোগ পাবে। বৃক্ষ মেলায় মান্নান নার্সারি নামে একটি মাত্র নার্সারি থেকে কিছু সংখ্যক গাছের চারা এনে প্রশাসনের অনুমোদন ছাড়া বৃক্ষ মেলার নাম দিয়ে পর্দার আড়ালে বিভিন্ন ধরনের কসমেটি মালামালের স্টল ও কিছু বিনোদনের আসর বসানো হয়েছে।বিনোদনের ৪টি আইটেমের মধ্যে তাদের ইচ্ছে মাফিক একটিতে ৫০টাকা, ১টিতে ৪০ ও ২টিতে ৩০ টাকা আদায় করা হচ্ছে,তা-ও আবার টিকিটের গায়ে মূল্য ১টি ছাড়া বাকি গুলোতে উল্লেখ নেই। ফলে জনগণের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার উপক্রম হচ্ছে। আরো উল্লেখ্য যে,মেলায় স্থানীয় নার্সারি মালিকদের উপস্থিতি দেখা যাচ্ছে না।এমন কি সরকারি বন বিভাগের কোন স্টলও মেলায় দেখা যায়নি।
বিষয়টি জানতে গতকাল ৩ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দে বেলা ১২টার দিকে গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মেদ সাব্বির সাজ্জাদ এর সাথে যোগাযোগ করতে তাঁর অফিসে যাই। তিনি অফিসে না থাকায় দীর্ঘক্ষণ অপেক্ষা করে তাঁকে না পেয়ে ২.৩৩ মিনিটে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করি। তার পূর্বে ৭১ টিভির সাংবাদিক বার বার ফোন করার পরেও মোবাইল রিসিভ না করায় বিস্তারিত জানতে পারি নাই।বিষয়টি প্রতি সঠিক তথ্য জানতে বিকেলে আনুমানিক সাড়ে ৫ টার সময় পুনরায় তাঁর অফিসে দেখা করতে গেলে অফিসের সময় শেষ বলে তিনি চলে যাওয়ার দ্রুত বলতে বলে অফিস কক্ষ ত্যাগ করার সময় হাঁটার উপরে ২/১ টি প্রশ্নের আংশিক উত্তর দেন। অনুমোদনের বিষয়ে প্রশ্ন করা হলে অনুমোদন দিয়েছেন বলে জানিয়ে দ্রুত গাড়িতে উঠে চলে যান। কিন্তু মেলা আয়োজনে যারা অংশ নিচ্ছে তারা বলছে এখনো পর্যন্ত লিখিত কোনো অনুমোদন পায়নি বা দেখাতে পারে নাই। যার ফলে মেলা চালানোর শর্ত কিংবা বাধ্য বাধকতা কতটুকু তা জানা যায়নি। তবে মজার বিষয় হলো জেলা বন বিভাগের আয়োজনে বৃক্ষ মেলায় বন বিভাগের নার্সারি দেখতে পাওয়া যায়নি। এই বিষয়ে উপজেলা বন কর্মকর্তার অফিসে গিয়ে অফিস বন্ধ পেয়ে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে অন্য কাজে ব্যাস্ত থাকায় কথা বলে ফোন কেটে দেয়।পুনরায় আধাঘন্টা পরে কল করা হলে উপজেলা সংলগ্ন একটি চায়ের দোকান আমাকে দেখা করতে বলে।আমি সেখানে এসে দেখা করার সময় বিভিন্ন প্রসংগে কথা বলে মেলার বিষয়টি এড়িয়ে যান এবং জেলা কর্মকর্তার নাম্বারটি দিতে অসম্মতি প্রকাশ করে চলে যান। এখন প্রশ্ন হলো,প্রশাসনের নাকের ডগায় উপজেলা চত্বরে বসে এভাবে অবৈধ পন্থায় কাজ হচ্ছে কেমনে?আবার সাংবাদিকরা কোন তথ্য জানতে চাইলে তাঁদের প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন কেন? তবে কি এই অবৈধ কাজের সাথে উপজেলা বন বিভাগ ও উপজেলা প্রশাসনের লোক জড়িত আছে?

Share Button

     এ জাতীয় আরো খবর