May 29, 2024, 6:35 pm

সংবাদ শিরোনাম
রংপুর সিটির তিন মাথায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, ইউপি চেয়ারম্যান ও ভবন মালিকের যোগসাজসে গোপনে লাশ দাফন আদমদীঘির ধান শরিয়তপুরে উদ্ধার; গ্রেপ্তার-২ অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৬ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান এলাকা হতে গাঁজা ও বিদেশী পিস্তলসহ কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী সাগর’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় চালকের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে উপকুলের সতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত কুড়িগ্রামে বেবী তরমুজের চাষে তিন মাসে আয় দেড় লাখ টাকা মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রেসক্লাব’র কমিটি গঠিত

বিরল ঘোষণায় একত্রীকরণের ডাক উত্তর কোরিয়ার

বিরল ঘোষণায় একত্রীকরণের ডাক উত্তর কোরিয়ার

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

অন্যকোনো দেশের সাহায্য ছাড়াই পুনরেকত্রীকরণের জন্য ‘দেশে বিদেশে থাকা সব কোরীয়দের পদক্ষেপ নেওয়া উচিত’ বলে বিরল এ ঘোষণায় বলেছে উত্তর কোরিয়া। গতকাল দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সব কোরীয়ানদের উদ্দেশ্যে দেওয়া এ ঘোষণার কথা জানায় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। ঘোষণায় বলা হয়, সব কোরিয়ানের উচিত ‘উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যোগাযোগ, ভ্রমণ ও সহযোগিতাকে উৎসাহিত’ করা। কোরীয় উপদ্বীপের পুনরেকত্রীকরণের ক্ষেত্রে পিয়ংইয়ং সব প্রতিবন্ধকতা ‘গুড়িয়ে দেবে’ বলেও এতে মন্তব্য করা হয়। সরকার ও রাজনৈতিক দলগুলোর (উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন দল ছাড়াও ছোট কয়েকটি দল ক্রিয়াশীল, তবে তারা একই জোটভুক্ত এবং একই রাষ্ট্রীয় নীতির অনুরক্ত) মধ্যে বৈঠকের পর দেয়া বিরল এ ঘোষণায় উত্তর কোরিয়া বলে, কোরীয় উপদ্বীপে শান্তিপূর্ণ আবহাওয়া সৃষ্টি ও সামরিক উত্তেজনা দমাতে কোরিয়ানদের ব্যাপক উদ্যোগ নেওয়া উচিত। ঘোষণায় উপদ্বীপজুড়ে বিরাজমান সামরিক উত্তেজনাকে দুই কোরিয়ার সম্পর্কোন্নয়ন ও পুনরেকত্রীকরণের ক্ষেত্রে ‘মৌলিক বাধা’ হিসেবে চিহ্নিত করা হয়। উত্তর ও দক্ষিণের সম্পর্কের উন্নতির ক্ষেত্রে ‘বাইরের শক্তির’ সঙ্গে চালানো যৌথ মহড়াকে ‘অকেজো’ হিসেবেও অ্যাখ্যা দেওয়া হয়।

কী কারণে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরকারের আলোচনা হল সে বিষয়ে বিস্তারিত কিছু না জানালেও ঘোষণায় বলা হয়, নতুন বছরের শুরুতে পুনরেকত্রীকরণ বিষয়ে শীর্ষ নেতা কিম জং উনের দেওয়া ভাষণের সমর্থনে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। উত্তর কোরিয়ার প্রতিষ্ঠার ৭০ বছর এবং ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকের কারণে চলতি বছরটি দুই কোরিয়ার জন্য ‘অর্থবহ’ বলে ঘোষণায় মন্তব্য করা হয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর