এই ছবি দুটি একটা আনন্দের অন্যটা আমাদের সমাজের ব্যর্থতা। আজ ঢাকা আসবো বলে সকাল ৮টায় চুয়াডাঙ্গা বড় বাজার কাউন্টার থেকে রয়্যাল এক্সপ্রেস উঠি। কাউন্টারে পৌঁছাতেই দেখি শ্রুতির সিট আমার পাশেই। এবং এটা হঠাৎ করে হওয়ায় দুজনেই বেশ খুশি। আমাদের বিপরীত পাশের সিটে ডাকবাংলা থেকে উঠা একটা মেয়ের সিট। বোরখা পরা মুখ ঢাকা। তো আমাদের স্বভাব অনুযায়ী আমি আর শ্রুতি বকবক করেই চলেছি আর খেয়েই যাচ্ছি। পাশের মেয়েটির সাথে আলাপচারিতা হতে কিছু জিনিস জানলাম যা আমাদের কে মুহূর্তের মধ্যে চুপ করে দিলো।

মেয়েটি ইন্টার সেকেন্ড ইয়ারে পড়ে স্থানীয় এক কলেজে। নাম “দিমা” গরীব কৃষক এর তিন মেয়ের মধ্যে সে ২য়। তার বাবা তাকে গাড়িতে উঠিয়ে দিতেও এসেছিল। কথার মধ্যে জানতে চাইলাম সে ঢাকা কেন যাচ্ছে? বলে, বিয়ে করতে! আমরা তো অবাক! আমরা বললাম কিসের বিয়ে? কার সাথে? তোমার মা বাবা কোথায়?

সে উত্তর দিলো, ২মাস আগে মোবাইল ফোনে দুঃসম্পর্কের এক ভাবির মাধ্যমে একটা লোকের সাথে তার প্রেমের সম্পর্ক গড়ে উঠে এবং যার জন্য সে আজ বাবার ঘর ছেড়ে কথিত প্রেমিকের ঘরে যাওয়ার জন্য বেরিয়েছি। উল্লেখ্য, বিষয়টি দিমার পরিবারের সবাই জানে যার ফলে তার বাবা তাকে তার কথিত প্রেমিকের উপর ভরসা করে ঢাকা শহরের মত জায়গায় একা একা পাঠিয়ে দিয়েছে। ও হ্যাঁ! লোকটির পরিচয়ের কথা বলতে গিয়ে মেয়েটি বলে, লোকটি আমাদের দেশের স্বনামধন্য একটি টিভি চ্যানেলের একজন রেপুটেড সিনিয়র স্টাফ রিপোর্টার এবং নাম শুনেই আমাদের সন্দেহ হয় এবং কৌতুহল আরো বেড়ে যায়।


ছবি: আটককৃত প্রতারক

যাইহোক, এই পরিচয়ে গত ২মাস ধরে তার সাথে প্রেমের সম্পর্ক চালিয়ে এসে তার পরিবার কেও এক প্রকার গ্রাস করে ফেলেছে এবং এতটাই গ্রাস করেছে যে মেয়েটির বাবা এই কথিত সাংবাদিকের উপর ভরসা ও বিশ্বাস করে মেয়েটিকে ঢাকায় পাঠিয়েছে। এমনকি লোকটির কোনো ছবিও মেয়ে বা তার পরিবারের কেউ দেখেনি। আরো জানতে পারি মেয়েটি এই প্রথমবার ঢাকা শহরে যাচ্ছে। শুধু মাত্র ফোনেই তাদের আলাপ হচ্ছে।
এত্ত কিছু জানার পর আমার আর শ্রুতির মাথা নষ্ট!

এই মেয়ে নির্ঘাৎ কোনো প্রতারণার শিকার হচ্ছে যার পরিণাম খুবই ভয়াবহ। সাথে সাথে সিদ্ধান্ত নিলাম এই মেয়ে কে যে ভাবেই হোক বাঁচাতে হবে।দেরি না করে শ্রুতিকে বললাম তুই কথার ছলে সব কিছু জানার চেষ্টা কর। ততক্ষণে আমরা ফেরি পার হয়ে সাভারের কাছে। এইবার শুরু হলো আমার আর শ্রুতির গোয়েন্দাগিরি। ওহ, বলা হয়নি ঐ সাংবাদিক পরিচয়ের মেয়েটির কথিত প্রেমিক তাকে রিসিভ করার জন্য গাবতলি মাজার রোডে আসবে। স্বাভাবিক ভাবে আমরা যখন ঢাকা যাতায়াত করি বাস থেকে টেকনিক্যালের মোড়ে বাংলা কলেজের অপজিট সাইডে নামি। এইসব কাহিনী শুনে আমরা ঠিক করলাম ঐ মেয়েটির সাথে আমরাও মাজার রোডে নামবো।

এরই মধ্যে আমরা ঐ সাংবাদিক এর নামে অনলাইনে সার্চ করে তার ফেসবুক আইডি পাই এবং ছবি এবং তার কর্মকান্ডের ছবি দেখে বুঝি এই সাংবাদিক এর ইনফো সব ঠিকই আছে, কিন্ত মেয়েটি যেভাবে বর্ণনা করছে তাতে আমরা দু’জন অবাক হয়ে যাচ্ছি এত বড় সাংবাদিক এই মেয়ের সাথে কিভাবে সম্ভব!

আরো সিউর হওয়ার জন্য আমাদের সাংবাদিক ভাইয়া আব্দুল খালেককে ফোন দেই। ভাইয়া এসএ টিভির রিপোর্টার। ভাইয়াকে ফোন দিয়ে সব কথা বলি, ভাইয়া বলে দেখো আগে গাবতলিতে মেয়েটিকে কে নিতে আসে! তোমাদের সার্চ করা সাংবাদিকের ছবির সাথে মিলিয়ে দেখো সে কি না!

তারপর আমরা গাবতলিতে নামি মেয়েটির সাথে যেহেতু আমরা সবাই মেয়ে সেহেতু আমরা আমাদের কিছু ছেলে বন্ধুকে কল করে ডাক দেই ঐ খানে এবং পরে বাস থেকে নেমে আমরা মেয়েটিকে বলি ঐ লোকটি কে ফোন দিয়ে আসতে বলো! আমরা তোমার পিছনে আছি। তারপর লোকটি আসে এবং আমাদের সবার চোখ ছানাবড়া!

লোকটি পঞ্চাশোর্দ্ধ বয়সের এবং দুপুরের তীব্র গরমে লাল একটি সোয়েটার, গায়ে মুখে মাস্ক এবং কানে হেডফোন! যা আমাদের সার্চ করা সাংবাদিকের সাথে কোনভাবেই মিলে না। সবাই লোকটির সামনে গিয়ে দাঁড়াই। তারপর লোকটিকে নিয়ে আমরা সবাই পাশেই এক রেস্তোরাঁতে গিয়ে বসি। তারপর তার প্রাতিষ্ঠানিক আইডি কার্ডসহ বিভিন্ন রকম প্রমাণ চাই যে তিনি একজন স্বনামধন্য সাংবাদিক।

তিনি আমাদেরকে সবকিছু প্রমাণ করতে ব্যর্থ হয়। যার ফলে আমরা সিউর হয়ে যাই মেয়েটি খুব বড় রকমের একটা প্রতারণায় পড়েছে। পরে খালেক ভাইয়ের সহযোগীতায় স্থানীয় থানায় যোগাযোগ করে লোকটিকে পুলিশের হাতে তুলে দেই। থানায় গিয়ে আরো জানতে পারা যায় লোকটির বাড়ি কুমিল্লার চান্দিনায় এবং তার একাধিক স্ত্রীসহ বাচ্চা রয়েছে এবং সে মেয়েটির ক্ষতি করার উদ্দ্যেশ্যে এই কাজ করেছে। তাদের একটি সংঘবদ্ধ চক্র রয়েছে।

মেয়েটি বর্তমানে ভিক্টিম সাপোর্টিং সেন্টারে রয়েছে, পুলিশ তার পরিবারের সাথে যোগাযোগ করে মেয়েটি কে ফিরিয়ে দেয়ার চেষ্টা করছে। কি করেছি না কি করছি অথবা কি করবো জানিনা। কিন্ত কেন জানি আমি আর শ্রুতি একসাথে থাকলে যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে পারার আত্মবিশ্বাস আমাদের জন্মে গেছে।

জানিনা আজ যদি মেয়েটির পাশে আমাদের সিট না হত তাহলে হয়তো আগামীকালের কোন এক দুঃসংবাদের শিরোনাম হয়ে যেত মেয়েটি। আল্লাহ মাফ করেছেন। সকল কৃতজ্ঞতা তার প্রতি।

আর মেয়েদের কে বলবো, তোমারা সাবধান হও, চারিদিকে খেয়াল রেখে চলাচল করো! পরিবারের সাহচর্যে থাকো। সাহসী আর প্রতিবাদী হয়ে ওঠো। সব সময় শ্রুতি তামান্নার মত কারো আশায় থেকো না।

তবে এত কষ্টের মাঝেও কেন জানি অন্যরকম একটা ভালো লাগা কাজ করছে। বর্ণনা করার ভাষা নেই। সবচেয়ে বেশি খারাপ লাগছিল আসার সময় মেয়েটি যখন শক্ত করে আমাদের দুইজনের হাত দুটি শক্ত করে চেপে ধরেছিল। নিজের অজান্তেই চোখ ছলছল করে উঠেছিল। আর বন্ধুবান্ধব তোদেরকে ধন্যবাদ দিয়ে ছোট করবো না তোরা না থাকলে এতটা করার অদম্য সাহস পেতাম না।