October 10, 2024, 4:20 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

কৃষি কর্মকর্তার বিরুদ্ধে সরকারি কৃষি উপকরণ সার বীজ কীটনাশক বিক্রয়ে স্থানীয় কৃষকদের অভিযোগ।

মোঃ রফিকুল ইসলাম,জেলা প্রতিনিধি, শরীয়তপুরঃ শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে বর্তমানে নাগেরপাড়া ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা এজাজ আল মাহমুদ(সুমন বেপারি)র বিরুদ্ধে গোসাইরহাট ইউনিয়নের অর্ধশতাধিক কৃষকের স্বাক্ষর ও মোবাইল নাম্বারসহ বিভিন্ন অভিযোগ উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা, গোসাইরহাট বরাবরে একটি অভিযোগ পত্র জমা দেন।
অভিযোগে উল্লেখ করা হয়েছে, উক্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা এজাজ আল মাহমুদ এর পূর্ববর্তী কর্মস্থল কোদালপুর ইউনিয়নে হলেও তার নিজ বাড়ি গোসাইরহাট ইউনিয়নের আনুয়াকাঠি গ্রামে অবস্থিত। তিনি নিজ এলাকার নিজস্ব লোকের নামে সরকারের ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি উত্তোলন করে অন্যত্র বিক্রি করে লক্ষাধিক টাকা আত্মসাৎ করেছে । এছাড়া কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে সরকারের দেয়া বিনামূল্যে বীজ, সার,কীটনাশক নামে বেনামে উত্তোলন করে নিজস্ব লোকদের দিয়ে তাদের কাছ থেকে উৎপাদিত পণ্যের ভাগ নিয়ে নেয়।এমনকি বিভিন্ন কৃষকের নাম দেখিয়ে কৃষি সেচযন্ত্র উত্তোলন করে নিজের পরিবারের লোক ব্যবহার করে আসছে। বিনা মূল্যে সরবরাহকৃত বীজ ধান,সরিষা ভাঙ্গিয়ে চাল ও তেল বানিয়ে নিজে খেয়েছে ও উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন এর বাসায় পাঠিয়েছে।
এই পরিবারের লোকজনের বিরুদ্ধে সরকারি খাস জমি অবৈধ ভাবে ভোগ দখল করার প্রমাণ পাওয়া গেছে।উক্ত খাস জমি শ্রেণী পরিবর্তন করে শাক সব্জি ও মাছ চাষ করতে সহায়তা করার জন্য উক্ত কৃষি কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) বরাবরে একটি সুপারিশ পত্র দিয়েছিলেন।সেই সুপারিশ বলে দুই ফসলী জমি ভেকু দিয়ে কাটা শুরু করে।খবর পেয়ে সাংবাদিকেরা উপস্থিত হলে এজাজ আল মাহমুদ ও তার ভাই মোঃ ফারুক ইকবাল ওরফে রিপন মিয়া বেপারী সরেজমিনে উপস্থিত হয়ে সাংবাদিকদের সাথে চ্যালেঞ্জ করে বলে সরকারের অনুমতি নিয়ে মাটি কাটতে এসেছি।সেই অনুমতির সূত্র ধরে বিষয়টি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সহকারী কমিশনার(ভূমি),উপজেলানির্বাহী কর্মকর্তা,গোসাইরহাট ও জেলা প্রশাসক, শরীয়তপুর পর্যন্ত সংবাদ পৌঁছে যায়। ফলে উপজেলা ও জেলা প্রশাসন সরকারি ৩০ একর খাস জমির বিষয়ে নড়েচড়ে বসে এবং তাদের অবৈধ কাজ বন্ধ করে দেয়।এছাড়াও সুমন বেপারীর ভাই একাধিক নামে ভোটার আইডি কার্ড বানিয়ে অন্যের স্ত্রীকে নিজের স্ত্রী বানিয়ে একাধিক ভূমিহীন জমি বন্দোবস্ত নেয়।যাহার বাতিল চেয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব),শরীয়তপুর এর আদালতে একটি মামলা (যাহার নং ১৫৯/২৩) চলমান আছে।এ বিষয়ে সহকারী কমিশনার(ভূমি) সুজন দাস গুপ্তের একটি প্রতিবেদনে তার সততার প্রমাণ পাওয়া গেছে।
এমনি ভাবে এজাজ আল মাহমুদ ও তার পরিবারের লোকজন বিভিন্ন ভাবে সরকারি সম্পত্তি ও মালামাল অবৈধ ভাবে ভোগ দখল করে আসছে বলে লোকমুখে শুনতে পেয়ে সরেজমিনে তথ্য সংগ্রহ করতে গিয়ে তার সততা পাওয়া যায়।এমনকি তথ্য সংগ্রহ করতে উক্ত এলাকায় সাংবাদিক গেলে তার লোকজন সাংবাদিকদের সাথে খারাপ আচরণ করে।আরও উল্লেখ্য যে,উক্ত ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তার দায়িত্বে আছেন শাকিলা বিলাস। তিনি নিয়মিত এলাকায় না যাওয়ার কারনে স্থানীয় কৃষকরা তাঁদের ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত হয়। সেই সুযোগে এজাজ আল মাহমুদ এভাবে দুর্নীতি করার সুযোগ পায়।যার কারনে স্থানীয় কৃষকের মাঝে ক্ষোভের সৃষ্টি হওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ তুলে ধরেন বলে সাংবাদিকদের কাছে প্রকাশ করেন

Share Button

     এ জাতীয় আরো খবর