October 10, 2024, 4:18 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

অর্থনৈতিক উন্নয়ন ও বেকার সমস্যা সমাধানের কারিগরি শিক্ষার বিকল্প নেই

রংপুর জেলা প্রতিনিধি রুস্তম আলি সরকার

রংপুর ৩১শে আগস্ট কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ কামাল হোসেন বলেন  ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, আধুনিক ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে সরকার এসেট প্রকল্পের মাধ্যমে বেকারত্ব হ্রাস করে দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন । তিনি বলেছেন অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই।
সকাল সাড়ে ১০টায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর আয়োজনে অনুষ্ঠিত অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলসফর ইকনমিক ট্রান্সফরমেশন (এসেট) প্রকল্পের আঞ্চলিক ডেসেমিনেশন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেছেন, এসেট প্রকল্পের মাধ্যমে সরকার দেশের বেকারত্ব নিরসনে বেশি গুরুত্বারোপ করছে। অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। এসেট প্রকল্পটি দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে।  এই প্রকল্পটি কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণও দিয়ে আসছে।
সিনিয়র সচিব মোঃ কামাল হোসেন বলেন, এসেট প্রকল্প ডিপ্লোমা পর্যায়ে কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণাগার, শ্রেণিকক্ষ ইত্যাদির আধুনিকায়নের জন্য মঞ্জুরি প্রদান করছে। সরকার এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্প-কারখানার মধ্যে সম্পর্ক জোরদার করেছে। শিক্ষার্থীদের হাতে কলমে বাস্তব প্রশিক্ষণের পূর্ণতার জন্য শিল্প-কারখানা পরিদর্শন, স্কিলস কম্পিটিশন এবং চাকুরি মেলার আয়োজন করে আসছে।
রংপুর বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন, এসেট প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদউদ্দিন আহমেদ, উপসচিব মোঃ আব্দুর রহিম, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান। এছাড়াও বক্তব্য রাখেন রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী  ফরিদ উদ্দিন আহম্মেদ ও আঞ্চলিক পরিচালক খন্দকার মোঃ নাহিদ হাসান প্রমুখ।
সেমিনারে আলোচকরা বলেন, দেশ-বিদেশের শ্রমবাজারে বাস্তব চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে সরকার দেশের কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে নানা বিধ কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরিও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা বিভাগের  শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে বাস্তবায়িত হচ্ছে এসেট প্রকল্প। এই প্রকল্প দক্ষ জনগোষ্ঠী তৈরির পাশাপাশি অনগ্রসর ও সুযোগ  সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা রাখছে।

Share Button

     এ জাতীয় আরো খবর