October 10, 2024, 12:21 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি দেশ প্রেমিক কিংবদন্তি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক বাঘাকে

২রা নভেম্বর ২০২১ এ আমরা হারালাম দেশ মাতৃকার প্রকৃত দেশপ্রেমিক এক বীর সন্তান

বীর মুক্তিযোদ্ধা জনাব আব্দুল মালেক বাঘাকে (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) ।

তিনি মহান মুক্তিযুদ্ধে গেরিলা ট্যাকটিকস এবং হিট এন্ড রান অপারেশনের কৌশলে অসাধারণ বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন। অনেক দুর্ধর্ষ সাহসী অপারেশনে অংশগ্রহণ করেন এই বীর সন্তান । তন্মধ্যে উল্লেখযোগ্য একটি হচ্ছে পাক হানাদার বাহিনীর কড়া নিরাপত্তা বেষ্টনী ভেদ করে ঢাকার অদুরের সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন উড়িয়ে দেওয়া ।

প্রয়াত বাঘা মালেক মুক্তিযুদ্ধ পরবর্তী দেশ উন্নয়নে ঐকান্তিক ভাবে ঝাঁপিয়ে পড়েন । তৎকালীন পূর্ব মাদারীপুর উন্নয়ন সমিতি, পরবর্তীতে শরীয়তপুর জেলা উন্নয়ন সমিতি গঠন ও জেলার পূর্বাঞ্চলের উন্নয়নে তিনি ব্যাপক ভুমিকা রাখেন । তিনি দুলারচর হাই স্কুল, মনিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুলারচর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা ছাড়াও আরও অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন‌্য অক্লান্ত পরিশ্রম করেন ।

তিনি হাজী শরীয়তুল্লাহ কলেজ প্রতিষ্ঠার কারিগরদের অন্যতম কারিগর। আজকে আমরা যে সখিপুর থানা দেখতে পাচ্ছি, তার নেপথ্যে  এক বিশাল ইতিহাস, এই থানা রাতারাতি বাস্তবায়ন হয়নি । প্রথমে সখিপুর থানা বাস্তবায়ন দাবী, পরবর্তীতে NICAR এর মিটিং এ উপস্থাপন করার প্রক্রিয়া ও অনুমোদন, তার আরও অনেক পরে থানা উদ্ধোধন এবং বাস্তবায়ন । এই সখিপুর থানা বাস্তবায়নে মরহুম জননেতা আব্দুর রাজ্জাক , জনাব আবিদুর রেজা খান এর সাথে সক্রিয় ভূমিকা রেখেছেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক বাঘা। সত্যিই বলতে চরাঞ্চলের উন্নয়নে যে সকল শ্রদ্ধেয় ব্যক্তিত্ব রয়েছেন তাদের অন্যতম শ্রদ্ধেয় বাঘা মালেক সাহেব ।

তিনি পেশাগত জীবনে ডেসার ( বিদ্যুৎ বিভাগ ) ইঞ্জিনিয়ার ছিলেন । তিনি ছিলেন সৎ – পরোপকারী ও বঙ্গবন্ধুর প্রশ্নে আপোশহীন । চাকুরী জীবনে নিজের পরিবার –পরিজনের চেয়ে ও বেশী গুরুত্ব দিতেন মানুষের কল্যানে এবং আওয়ামী নেতাকর্মীর কল্যানে । চাকুরি থেকে অবসর নিয়ে তিনি আওয়ামীলীগ এর শরিয়তপুর জেলা শাখার উপদেষ্টা ছিলেন । কর্মবীর এই মহান বীর অসুস্থ হওয়ার আগ পর্যন্ত কখন ক্লান্ত হন নি । তার চিন্তা-চেতনা ও অস্তিত্বের সাথে জড়িয়ে ছিল বঙ্গবন্ধু বাংলাদেশ এবং বাংলাদেশ আওয়ামীলীগ ।

পিডি নিউজ বিডি এর পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা জনাব আব্দুল মালেক বাঘার স্মৃতির  প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি ।

দোয়া করি মহান আল্লাহপাক যেন মরহুমের সকল মানবীয় ভুলত্রুটি মার্জনা করে জান্নাতুল ফেরদৌস নসিব করেন, আমিন সুম্মা আমিন ।।

Share Button

     এ জাতীয় আরো খবর