September 22, 2024, 11:23 pm

সংবাদ শিরোনাম
জয়পুরহাটে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানব বন্ধন  পার্বতীপুরে পান বাজারের পান চাষে এগিয়ে আসছে বরজে চাষিরা,, পাচ্ছেন না কোন কৃষি ভর্তুকি জায়গা জমি সংক্রান্ত জেরে সাংবাদিককে প্রাণ নাশের হুমকি, থানায় জিডি চিলমারীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির কমিটি গঠন যাত্রী সেজে মাদকদ্রব্য বহন কালে ১০২ বোতল ফেনসিডিলসহ ০১ জন মাদক ব্যবসায়ীকে ফরিদপুর জেলার কোতয়ালী থানা এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ফয়জুল আজীম নোমান এর যোগদান জয়পুরহাটের ক্ষেতলালে শহীদ জিয়া ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে সংবাদ বিজ্ঞপ্তি কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে বিদ‌্যুৎস্পৃষ্টএক যুব‌কের মৃত্যু যশোরে বালিচাপা অবস্থায় প্রতিবন্ধী যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

পার্বতীপুরে পান বাজারের পান চাষে এগিয়ে আসছে বরজে চাষিরা,, পাচ্ছেন না কোন কৃষি ভর্তুকি

আমজাদ হোসেন,পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের পার্বতীপুরের পানের বরজে ভালো ফলনে বেশি লাভের আশা করছেন চাষিরা। তিন থেকে চার মাসে উৎপাদিত এই পান চাষ নতুন মাত্রা যোগ করেছে এখানকার অর্থনীতিতে। যা এই অঞ্চলের পানের চাহিদা অনেকটাই মেটাবে বলে মনে করছেন পান চাষীরা।

জানা গেছে, এমন একটি সম্ভাবনাময় এলাকা পার্বতীপুরের হাবড়া ইউনিয়ন পান বাজার। এখানকার জমি পান চাষে উপযোগী হওয়ায় এ কাজে ঝুঁকে পড়েছে কৃষকরা। পান বাজার রাস্তার পাশে তাকালেই চোখে পড়ে ছোট বড় অনেক পানের বরজ। এখানে প্রায় ২০ থেকে ৩০টি বরজে রয়েছে।
চাষিরা আমাদের নিকট অভিযোগ করে বলেন, উপজেলা কৃষি অফিস থেকে আমরা কোন প্রকার পরামর্শ বা সহযোগিতা পাইনা।
যদি সরকারের পক্ষ থেকে এই পান চাষের কৃষি উপকরণ কৃষি সহায়তা ঔষধ, সার, কীটনাশক পেলে এই উৎপাদন দিন- দিন বৃদ্ধি পাবে বলে তারা আশা করেন।

পান বাজার এলাকার কৃষক সন্তোষ চন্দ্র রায় জানান, তিনি ও তার ছেলেরা মিলে প্রায় ২ বিঘা জমিতে পানের বরজ লাগিয়েছেন। এবার তিনি একই জমিতে শ্রম ও খরচ ১ লক্ষ টাকা যার বিপরীতে পান বিক্রয় করেছে প্রায় ২ লাখ টাকার।
অন্যান্য পান চাষের মধ্যে রয়েছেন শ্রী নিতাই বাবু, লাল বাবু, অশোক, সঞ্জয়, সুমন ও সুজনসহ বেশ কয়েকজন পানচাষি জানান, তারা এই চাষে লাভবান হচ্ছেন। অন্যান্য ফসলের পাশাপাশি পান চাষে শ্রম দিয়ে বেশ মুনাফা অর্জন করছেন কাজের সঙ্গে জড়িত শ্রমিকরা। নিয়ম অনুযায়ী বৈশাখের শুরুতেই উঁচু জমিতে পানের চারা সারিবদ্ধ ভাবে পানের চারা রোপন করা হয়।
জমি থেকে পানি সহজেই বের হওয়ার জন্য দেওয়া হয় ড্রেনেজ ব্যবস্থা রয়েছে। প্রখর রোদের তাপ থেকে চারা বাঁচাতে বাঁশ ও খড়ের সাহায্যে মাচা দেওয়া হয় ৬ থেকে ৭ফুট ওপরে শাওন দেওয়া রয়েছে। কৃষি অফিসের সহযোগীতা পেলে পান উৎপাদন আরো বাড়ানো
সম্ভব বলে তারা মনে করেন। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রাজিব হোসাইন জানান, চাহিদা অনুযায়ী কৃষি অফিস তাদের সুযোগ সুবিধার আওতায় নেওয়া হবে।

Share Button

     এ জাতীয় আরো খবর