April 29, 2024, 10:23 pm

সংবাদ শিরোনাম
সারাদেশের মতো রংপুরের বাজার নিয়ন্ত্রণে রয়েছে ভোক্তার ডিজি আবাম ফাউন্ডেশনের উদ্যোগে হাফেজ ও এতিমদের মাঝে পোশাক ও সেলামী প্রদান কক্সবাজার টিসিবির পণ্য মজুদ ও বিক্রির অপরাধে এক লাখ টাকা জরিমানা দুস্থদের মাঝে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ এবার কলাপাড়ায় দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের কুড়িগ্রামের উলিপুরে বাঁশের বেড়া দিয়ে রাস্তা বন্ধ করে দিলেন প্রভাবশালী কুড়িগ্রামে বাংলাদেশ পুলিশ মেধাবৃত্তি- ২০২২ প্রদান নিয়মিত বাজার মনিটরিংয়ে পণ্যের দাম কমছে :রংপুরে ভোক্তা ডিজি ব্রহ্মপুত্র নদে আড়াই মাস ধরে চিলমারী-রৌমারী ফেরি চলাচল বন্ধ বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

জেরুজালেমকে ইসরায়েলি স্বীকৃতিকে ‘বিপজ্জনক ও অগ্রহণযোগ্য’ আখ্যা আরব লিগের

জেরুজালেমকে ইসরায়েলি স্বীকৃতিকে

‘বিপজ্জনক ও অগ্রহণযোগ্য’ আখ্যা আরব লিগের

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

৬ ডিসেম্বর বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির সিদ্ধান্তটিকে ‘বিপজ্জনক ও অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়ে আরব লিগ বলছে, এটি দখলদারিত্বে বৈধতা দেওয়ার শামিল। আরব লিগের প্রধান আহমেদ আবুল ঘেইত-এর মতে এ সিদ্ধান্তটি ‘ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের রাজনৈতিক সমাধানকে মারাত্মক ঝুঁকির মুখে ফেলেছে’।

গত শনিবার মিসরের রাজধানী কায়রোতে ২২টি আরব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের এক জরুরি বৈঠকের পর এক বিবৃতিতে জেরুজালেম ইস্যুতে ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানান তিনি। এরপর বিশ্বজুড়ে ট্রাম্পের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। গত শনিবার এ নিয়ে জরুরি বৈঠক ডাকে আরব লিগ।

পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে জোটের মহাসচিব একটি বিবৃতি দেন। বিবৃতিতে আবুল ঘেইত বলেন, ‘ট্রাম্পের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের বিরোধী এবং এটি ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টাকে প্রশ্নবিদ্ধ করছে।’ তার মতে, মার্কিন নীতিতে পরিবর্তনের কারণে ‘ট্রাম্প প্রশাসনের ওপর আরব বিশ্বের আস্থা ক্ষুণœ হতে পারে’।

ট্রাম্পের এ সিদ্ধান্ত ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বকে বৈধতা দেওয়ার শামিল বলেও উল্লেখ করেন আরব লিগ মহাসচিব। এর আগে ৮ ডিসেম্বর শুক্রবার জেরুজালেম নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির সিদ্ধান্তে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকেও তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র।

এমনকি দেশটির মিত্র হিসেবে পরিচিত যুক্তরাজ্য এবং ফ্রান্সও ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্তের বিরোধিতা করে। কার্যত পুরো বৈঠকে যুক্তরাষ্ট্র অনেকটা কোণঠাসা হয়ে পড়ে। নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে নিরাপত্তা পরিষদের অর্ধেকের বেশি

সদস্য দেশের আহ্বানে এই জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বিষয়টির মীমাংসায় ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে আলোচনার তাগিদ দেয় যুক্তরাজ্য। তবে যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা থাকায় এ নিয়ে ভোটাভুটির জন্য কোনও প্রস্তাব তোলা হয়নি।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর