May 17, 2024, 4:43 am

সংবাদ শিরোনাম
রংপুর সদর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা ষড়যন্ত্রের প্রতিবাদে মানব্বন্ধন দিনাজপুরে দুই দিনব্যাপী পুষ্টি ও এগ্রোইকোলজি বিষয়ক কর্মশালা সম্পন্ন উখিয়ায় ভাড়া বাসা থেকে এনজিও কর্মীর মরদেহ উদ্ধার! দুর্ঘটনায় পা হারানো জান্নাত পেল জিপিএ-৫ শার্শায় অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইউপি চেয়ারম্যান সমর্থকদের হামলায় সাবেক চেয়ারম্যাসহ আহত- ৫ র‌্যাব-১০ এর পৃথক অভিযানে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৭ জন পরিবহন চাঁদাবাজ ও ০৪ জন ছিনতাইকারী গ্রেফতার সর্বজনীন পেনশন স্কীমে নিবন্ধিত হলেন জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ পায়রা বন্দরের নিজস্ব জেটিতে শুরু হয়েছে পন্য খালাস কার্যক্রম চাঁদাবাজ চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১৩, রংপুর পটুয়াখালীতে নিরাপদ খাবার পানি সরবরাহ কেন্দ্র উদ্বোধন, সুবিধা পাবে ৩০০ পরিবার

এবার কলাপাড়ায় দেখা মিললো বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের

পটুয়াখালী প্রতিনিধি

পটুয়াখালী কলাপাড়ায় এবার দেখা মিললো একটি মৃদু বিষধর বিলুপ্তপ্রায় উড়ন্ত লাউডগা সাপের। এটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। শনিবার বেলা বারোটায় উপজেলার বালিয়াতলী ইউনিয়নের হাড়িপাড়া চৌকিদার বাড়ি সংলগ্ন সড়কের উপর কিছুটা আহত অবস্থায় দেখতে পায় স্থানীয়রা। পরে স্থানীয় ও পথচারীরা মিলে সাপচি উদ্ধার করে বালিয়াতলী বনে অবমুক্ত করেন। আহেতুলা ও নাসুটা প্রজাতির মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্নের এসব সাপ সচারচার দেখা মেলেনা বলে জানায় স্থানীয়রা। সাপটি সড়ক পার হতে গিয়ে যে কোন যানবাহনের চাকার নিচে চাপা পড়ে আহত হয়েছে বলে জানায় স্থানীয়রা।
পথচারী বুলেট আকন জানান, অন্তত ২০ বছর আগে এই প্রজাতির সাপ দেখেছি। আর আজ কলাপাড়া থেকে বালিয়াতলী হয়ে কুয়াকাটা যাওয়ার পথে আবার দেখলাম। এসব সাপ প্রায় ১ হাজার ফুট দৈর্ঘ্যের সমান যায়গা উড়ে যেতে পারে। তবে এগুলো কতটা বিষধর সেটা বলতে পারছিনা।
এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান জানান, এসব সাপ প্রায় বিলুপ্ত। আমাদের টিম ঘটনাস্থলে পৌছানোর আগে সাপটি স্থানীয়রা অবমুক্ত করেন।
বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড ফিস ইকোফিস-২ প্রকল্পের সহকারী জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি জানান, এসব সাপ আহেতুলা ও নাসুটা প্রজাতির সাপ। মাথা চ্যাপ্টা লম্বা আকৃতির গাড়ো সবুজ বর্নের এসব সাপ সচারচার দেখা মেলেনা। এসবের প্রধান খাবার পোকা মাকড়। এসব সাপ লাউগাছ সহ বিভিন্ন সবুজ গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে ধ্বংস করে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর