May 16, 2024, 11:50 am

সংবাদ শিরোনাম
পটুয়াখালীতে নিরাপদ খাবার পানি সরবরাহ কেন্দ্র উদ্বোধন, সুবিধা পাবে ৩০০ পরিবার জৈন্তাপুরে রৌদ্রজ্জ্বল ফুটবল মাঠে বজ্রপাতে ফুটবলার নিহত জয়পুরহাটের বুলু মিয়া হত্যা মামলায় আদালতের রায়ে তিন জনের যাবজ্জীবন কারাদণ্ড রংপুরে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার দুর্নীতি ও অর্থ লোপাটের অভিযোগে আরডিএফএ’র সংবাদ সম্মেলন ধরমপুর ইউনিয়ন সাতবাড়িয়া উপস্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন করলেন আলহাজ্ব কামারুল আরেফিন এমপি ভাটি বাংলার ফকির চাচাখ্যাত” কালজয়ী সাংবাদিক ফকির কালাশাহ ওসমানী হাসপাতালে ভর্তি পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যুর অভিযোগ স্বজনদের মিঠাপুকুরে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেফতার-১ জন উখিয়ায় র‍্যাবের অভিযানে উদ্ধারকৃত বিস্ফোরকদ্রব্য ধ্বংস করতে ঘটনাস্থলে পৌঁছেছে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ দল মুকসুদপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণকারী কর্মকর্তাগনের প্রশিক্ষণ কর্মশালা

ব্রহ্মপুত্র নদে আড়াই মাস ধরে চিলমারী-রৌমারী ফেরি চলাচল বন্ধ

কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদে চিলমারী-রৌমারী নৌপথে আড়াই মাস ধরে ফেরি চলাচল বন্ধ রয়েছে। রৌমারী উপজেলার কুটিরচর এলাকায় পুরাতন বক্স কালভার্টটির বিকল্প রাস্তার কাজ এখনো শেষ না হওয়ায় ফেরি চলাচল বন্ধ রাখার কথা জানিয়েছেন। বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। এদিকে দীর্ঘ প্রায় ৭৬দিন ফেরি চলাচল বন্ধ থাকলে ও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের বিকল্প রাস্তা নির্মান কাজ চলছে ধির গতিতে বলে এলাকাবাসাীর অভিযােগ।
জানা গেছে,বাংলাদশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউএ)’র উদ্যােগ চিলমারী-রৌমারী নৌপথ দীর্ঘদিন ধরে নিয়মিত বিআইডব্লিউটিসি’র দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন প্রকার পরিবহন পারাপার করে আসছে। শুস্ক মৌসুমে ব্রহ্মপুত্র নদের পানি কমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দেয়। নিয়মিত চ্যানেল খননের মাধ্যমে নাব্যতা সংকটকে অতিক্রম করে বিআইডব্লিউটিসি নিয়মিতভাবে ফেরিতে পণ্যবাহী গাড়ী পারাপার করে আসছিল।ফলে অতি অল্প সময়ে উত্তরাঞ্চল পণ্যবাহী পরিবহনের জন্য এই রাস্তাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।এই পথ প্রতিদিন ৩০-৪০টি পণ্যবাহী পরিবহন ঢাকাসহ দেশর বিভিন্ন অঞ্চলে যাতায়াত করছিল।
প্রায় আড়াই মাস পূর্বে রৌমারী ঘাট থেকে ২কি.মি.পরে কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট ঝুকিপূর্ণ হয়ে পড়ে। ফলে ঝুকিপূর্ণ ওই কালভার্টটির জন্য গত ১৩জানুয়ারী থেকে চিলমারী-রৌমারী ঘাটে ফেরি পারাপার বন্ধ রাখা হয়। দীর্ঘ সময় পর কালভার্টরে পাশ্বে দিয়ে বিকল্প রাস্তার কাজ শুরু করে রৌমারী এলজিইডি। দীর্ঘ ৭৬ দিনও কালভার্টরে বিকল্প রাস্তার কাজ সম্পন্ন না করায় ফেরি চলাচল বন্ধের জন্য স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের গাফিলতিকে দায়ি করছেন ভূক্তভাগী ও এলাকাবাসী।
এদিকে ফেরি চলাচল বন্ধ থাকায় নদের খননকৃত চ্যানেল আপনা আপনি বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন এলাকাবাসী। । বিকল্প রাস্তার কাজ শেষ হলে চ্যানেলে নতুন করে খনন করতে হতে পারে বলে একটি সুত্র জানায়।
শনিবার দুপুরে চিলমারী নৌ – বন্দর ঘাট এলাকায় গিয়ে দেখা যায়,দীর্ঘ আড়াই মাস ধরে ফেরি বন্ধ থাকায় রাস্তায় পণ্যবাহী কােন পরিবহন ফেরি পারাপারের জন্য অপক্ষা করতে দেখা যায়নি। রমনা মডেল ইউনিয়নের নৌ বন্দর এলাকার আবুল হোসেন, আজাদুল ইসলাম ,নজির হোসেন সহ অনেকে বলেন,দীর্ঘদিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় বর্তমানে এই পথে কােন পরিবহন আসছ না।
ফেরি কুঞ্জলতার মাষ্টার অফিসার মো.রেজাউল করিম জানান,বিকল্প রাস্তার কাজ এখনও শেষ হয়নি। ব্রিজটির সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত এখন ফেরি বন্ধ আছে।
ফেরি ঘাট ম্যানজার(বাণিজ্য)প্রফুল্ল চৌহান জানান,ঝুকিপূর্ণ কালভার্টের পাশ দিয়ে বিকল্প রাস্তার কাজ চলমান রয়েছে। কাজ শেষ না হওয়া পর্যÍন্ত ফেরি চলাচলের কথা বলা যাবে না।
রৌমারী উপজেলা প্রকৌশলী মো.মনছুরুল হক জানান,কালভার্টটির ডাইভারসন রােডের কাজ প্রায় শেষের দিকে। আশা করছি আগামী রবিবার নাগাদ কাজ শেষ হবে এবং সােমবার থেকে রাস্তা খুলে দেয়া হতে পারে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর