May 20, 2024, 5:18 am

সংবাদ শিরোনাম
শাহপরাণ (রহঃ) থানা পুলিশের অভিযানে ১৯,৬০০ কেজি ভারতীয় চিনিসহ ০৩ জন গ্রেফতার উখিয়ায় রোহিঙ্গা শিবিরে অভিযানে ৪ আরসা সদস্য অস্ত্রসহ গ্রেফতার রাজধানীর ডেমরা এলাকা হতে আনুমানিক ছয় কোটি টাকা মূল্যমানের ৮৬০০ লিটার বিদেশী মদসহ ০৩ জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ উলিপু‌রে পাঁচ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাউনিয়ায় (ব্লাস্ট) এর উদ্দোগে ধর্মীয় সম্প্রীতির উপরে আলোচনা সভা কুড়িগ্রামে ১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে ফুল জৈন্তাপুরে গভীর রাতে পুলিশের অভিযানে ৬১৫ বোতল মদ ৮ কেজী গাঁজা উদ্ধার রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ ক্ষেতলালে কলেজ প্রতিষ্ঠাতার মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামের নাগেশ্বরীতে সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মোঃ মাসুদ রানার যোগদান

শার্শার ৭মাইল পশুহাট থেকে ভারতীয় ভেরিয়েন্ট ছড়ানোর আশংকা

বেনাপোল যশোর থেকেএনামুলহকঃ

যশোরের  শার্শা উপজেলায় দেশের সর্ববৃহৎ আন্তর্জাতিক বেনাপোল স্থলবন্দর ও দক্ষিণ অঞ্চলের বৃহৎ পশুরহাট ৭মাইল হওয়ায় এ অঞ্চলের মানুষের মধ্যে ভারতীয় করোনা ভেরিয়েন্ট ছড়ানোর আশঙ্কা । উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কার্যকারি নজরদারির অভাবে সীমান্তের হাট বলে খ্যাত বাগআঁচড়া সাতমাইল পশুহাট। শার্শা অঞ্চলের সীমান্ত গুলো সিলগালা করা না হলে এ অঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়বে বলে অনেকে আশঙ্কা করছে। সরকারি নির্দেশনা অমান্য করে চলছে ব্যবসায়িক কার্যক্রম বাগআঁচড়া বাজারে মাস্ক বিহীন শপিং করতে দেখা যাচ্ছে। সাতমাইল পশুর হাটে মাস্ক হ্যান্ড স্যানিটাইজার, সামাজিক দুরত্ব বজায় না রেখে চলছে পশু ক্রয় বিক্রয় চোরাকারবারি সেন্টিগেট গুলো প্রশাসনের নজর এড়িয়ে অবৈধভাবে পশুসহ সকল মালামাল নিয়ে এসে বিক্রি করছে ।

উপজেলায়র চিত্র স্বাস্থ্য অধিদপ্তর সহ প্রশাসনের ৬নজরদারীর অভাবে স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছে। এ অঞ্চলে রহস্যজনক কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন বিধি-নিষেধ আরোপ করা হলেও তা অনেকে মানছে না।সরকারি নির্দেশনা উপেক্ষিত হচ্ছে । স্বাস্থ্য সুরক্ষা না মেনে চলছে সমস্ত কার্যক্রম, লকডাউনে মধ্যে সাতমইল পশুহাটের কার্যক্রম স্থগিত করা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত ও বিধি নিষেধ আরোপ করা না হলে এ অঞ্চলের প্রাণঘাতী করোনা ভয়ংকর রূপধারণ করবে বলে আশংকা করা হচ্ছে ।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশিদ আলম গণমাধ্যমকে দেয়া তথ্যে জানান,দ্বীতিয় ধাপে বাস্তবে রূপ দিয়ে দেশে সনাক্ত করা হলো করোনার ভারতীয় ভেরিয়েন্ট। ভারতীয় ভেরিয়েন্ট পাওয়া যায় আক্রান্ত রোগীরা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন।চিকিৎসা শেষে দেশে ফিরছে এবং প্রতিষ্টানিক কোরেন্টাইন অবস্থান করছেন।তারা মধ্যে এ ভেরিয়েন্ট সনাক্ত হচ্ছে।

এ বিষয়ে উপজেলার নির্বহী অফিসার আলিফ রেজা জানান,উপজেলার সকল বাজার কমিটি কে আগে নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে গরুহাট কার্যক্রম চালাতে নির্দেশনা দেয়া হয়েছিল কমিটি সঠিক ভাবে নির্দেশনা পালন করবে বলে আশ্বস্ত করেছিল। করোনা মনিটরিং করবে উপজেলায় করোনা প্রতিরোধে করণীয় বিষয়ক মিটিং হয়েছে।

বিশ্বে অন্তত ১৭ টি দেশে ভারতীয় ভেরিয়েন্ট এর ধরন পাওয়া গেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।বিশ্বে সব রেকর্ড ভেঙ্গে, একই সময় ভারতে আক্রান্ত ও মারা যাওয়ার প্রথম স্থান। সনাক্ত হওয়া করোনাভাইরাস এর একটি স্ট্রেনকে ইংল্যান্ডের জনসাস্থ্য কর্তৃক উদ্যেগের রূপ ঘোষণা করা হবে এটি অন্য স্ট্রেলগুলো থেকে আরও বেশি দ্রুত ছড়ায় বলে আশঙ্কা করা হয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর