October 22, 2024, 4:31 pm

সংবাদ শিরোনাম
পেট্রাপোলে অমিত শাহ’র আগমন বেনাপোল বন্দর দিয়ে ৪ দিন আমদানি রপ্তানি বন্ধ আব্দুস সালাম বাবলা’র বাড়িতে হামলা ও পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নি সংযোগের ক্ষতিগ্রস্ত স্থান পরিদর্শন করেন এস এম জিলানী সিলেট তামাবিল মহাসড়কে হাইওয়ে পুলিশের তল্লাসি চলছে কুড়িগ্রামে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফুলবাড়ীতে মানববন্ধন ও সমাবেশ শেরপুরে নদের পারে দুর্গন্ধ, কাছে যেতেই মিলল কবিরাজের মাটিচাপা দেওয়া অর্ধগলিত লাশ মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে সাকিব ভক্তদের উপর দূর্বৃত্তদের হামলা উখিয়ায় অস্ত্র ও এ্যামোনেশনসহ আরসা কমান্ডার আটক অমিত শাহ পেট্রাপোলে আসছেন তাই বেনাপোলে ৪ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে কক্সবাজার সমুদ্র সৈকতে গোসল করতে নেমে যুবকের মৃত্যু চিলমারীতে পানিতে পড়ে শিশুর মৃত্যু

দুইযুগের ময়লা আবর্জনায় অস্তিত্বহীন খাল, অপসারণের উদ্যোগ

রাজিব হোসেন সুজন: পটুয়াখালীর দুমকিতে দখল দূষণে অস্তিত্বহীন ঐতিহ্যবাহী সেই পিরতলা খালের ময়লা আবর্জনা অপসারণের উদ্যোগ নিয়েছে পবিপ্রবি ও স্থানীয় প্রশাসন। উপজেলা প্রশাসন ও স্থানীয় ইউনিয়ন পরিষদের সহযোগিতায় গতকাল শনিবার সকাল ৯ টায় ময়লা আবর্জনা অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মো: শাহিন মাহমুদ, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. সাইফুল আলম মৃধা, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. এস.এম. হেমায়েত জাহান, প্রফেসর ড. মাহাবুব রাব্বানী, সৃজনীবিদ্যানিকেতনের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান, শ্রীরামপুর ইউপি চেয়ারম্যান আজাহার আলী মৃধাসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, উপজেলা প্রশাসনের কর্মকর্তা- কর্মচারী, পিরতলা বাজার ব্যবসায়ী ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পবিপ্রবি’র ভিসি প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম বলেন, ময়লা অপসারণের কাজ শুরু করলাম। এ কার্যক্রম শেষ হলে এলাকার জনসাধারণ, বিশ্ববিদ্যালয় ও বিদ্যালয়গামী শিক্ষার্থী, কৃষক, জেলেসহ সর্বস্তরের পথচারীরা উপকৃত হবেন। বহু বছর যাবৎ ময়লা অপসারণ না করায় পঁচা দূর্গন্ধে পথচারীরা বিভিন্ন রোগে আক্রান্ত হতো। ময়লা পুরোপুরি অপসারিত হলে আর কেউ আক্রান্ত হবে না।
এসময় সুন্দর পরিবেশ বজায় রাখতে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত রেখে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পিরতলা বাজারের ব্যবসায়ী, এলাকাবাসী, সুশীল সমাজ এবং সাংবাদিকদেরও সহযোগিতা কামনা করেন তিনি। ।

উল্লেখ্য, প্রায় দুইযুগ ধরে ময়লা আবর্জনা ফেলাসহ দখল-দূষনে উপজেলা শহরের পিরতলা বাজার সংলগ্ন খালটি প্রায় অস্তিত্ব সংকটে পড়ে। ময়লা আবর্জণার দুর্গন্ধে বাজারের ব্যবসায়ী পথচারী এবং সৃজনী বিদ্যানিকেতনের শিক্ষক-কর্মচারি ও শিক্ষার্থীরা স্বাস্থ্যঝুঁকিতে চরম অস্বস্তি ভোগ করে আসছিলেন। জনদুর্ভোগ লাঘবে বিভিন্ন গণমাধ্যমে একাধিক সংবাদ প্রকাশিত হলেও প্রশাসন ছিল নির্বিকার। সম্প্রতি পবিপ্রবি কর্তৃপক্ষ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ময়লা অপসরণের উদ্যোগ নেয়।

এ বিষয়ে দুমকি উপজেলা নির্বাহী অফিসার মো: শাহীন মাহমুদ বলেন, প্রাথমিকভাবে ময়লাগুলো কোন সরকারি পতিত জায়গায় ফেলে দেয়া হবে। পরে কোন খাস জমি পেলে সেখানে স্থায়ীভাবে ফেলার ব্যবস্থা করা হবে। তাছাড়া, এ নিয়ে দীর্ঘমেয়াদী চিন্তা-ভাবনাও করা হচ্ছে।

Share Button

     এ জাতীয় আরো খবর