May 8, 2024, 10:05 am

সংবাদ শিরোনাম
সরিষাবাড়ীতে উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন রংপুর নগরীরতে ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্যের তদারকি পীরগঞ্জে   নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার উলিপুরে কয়েলের আগুনে একটি গোয়ালঘর পুড়ে আড়াই লক্ষাধিক টাকার ক্ষতি সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য রাঙ্গাবালীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত জাতীয় গণমাধ্যম সপ্তাহ ১ থেকে ৭ ই মে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি পেতে প্রধান মন্ত্রী বরাবরে দরখাস্ত প্রদান গাইবান্ধার সাদুল্লাপুরে সড়ক দুর্ঘটনায় নারী নিহত শেরপুর ময়মনসিংহ ঢাকা মহাসড়কের কাজ দ্রুত গতিতে চলছে সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য

সাগরদ্বীপ থেকে মাত্র ৩৫ কিমি দূরে বুলবুল

সাগরদ্বীপ থেকে মাত্র ৩৫ কিমি দূরে বুলবুল

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার খুব কাছাকাছি চলে এসেছে প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। বর্তমানে সাগরদ্বীপ থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘুর্ণিঝড়টি। আর কয়েক ঘণ্টার মধ্যেই ঘূর্ণিঝড়টি ১৩০ থেকে ১৫০ কিলোমিটার বেগে স্থলভাগে আঘাত হানবে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

 

শনিবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দপ্তরের উপপরিচালক মোসাম্মদ আয়েশা খাতুন জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড়টি এর গতিবেগ কমিয়ে ১২ কিলোমিটার বেগে উত্তর-উত্তর পূর্ব দিকের স্থলভাগের দিকে ধেয়ে আসছে।

 

তিনি জানান, ঘূর্ণিঝড়টি আরো উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার মধ্যরাত নাগাদ পাশ্ববর্তী দেশ পশ্চিমবঙ্গ এবং দেশের সুন্দরবন সংলগ্ন খুলনা উপকূল অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যে উপকূলীয় এলাকাগুলোতে দমকা এবং ঝড়ো হাওয়া বইছে।

 

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, সন্ধ্যা ৬টা পর্যন্ত ঘূর্ণিঝড় বুলবুল পায়রা সমুদ্রবন্দর থেকে ২৫৫ কিলোমিটার, মোংলা সমুদ্রবন্দর থেকে ২১০ কিলোমিটার, চট্টগ্রাম থেকে ৪২৫ কিলোমিটার এবং কক্সবাজার থেকে ৪৩৫ কিলোমিটারের মধ্যে অবস্থান করছে।

 

আয়েশা খাতুন জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ অতিক্রমকালে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, বরগুনা, বরিশাল, ভোলা, চট্টগ্রাম, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পিরোজপুর, ঝালকাঠি জেলাসমূহ এবং এসব জেলার দ্বীপ ও চরসমূহে ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। পাশাপাশি এ সময় স্বাভাবিকের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

 

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল প্রকার মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। পাশাপাশি মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসহ সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরগুনা, বরিশাল, পাটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর এবং এসব এলাকার দ্বীপ ও চরসমূহে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

 

এছাড়া চট্টগ্রাম সমুদ্র বন্দরসহ চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ফেনী এবং এসব এলাকার দ্বীপ ও চরসমূহে ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। কক্সবাজার সমুদ্র উপকূলকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর