May 8, 2024, 9:49 am

সংবাদ শিরোনাম
সরিষাবাড়ীতে উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন রংপুর নগরীরতে ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্যের তদারকি পীরগঞ্জে   নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার উলিপুরে কয়েলের আগুনে একটি গোয়ালঘর পুড়ে আড়াই লক্ষাধিক টাকার ক্ষতি সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য রাঙ্গাবালীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত জাতীয় গণমাধ্যম সপ্তাহ ১ থেকে ৭ ই মে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি পেতে প্রধান মন্ত্রী বরাবরে দরখাস্ত প্রদান গাইবান্ধার সাদুল্লাপুরে সড়ক দুর্ঘটনায় নারী নিহত শেরপুর ময়মনসিংহ ঢাকা মহাসড়কের কাজ দ্রুত গতিতে চলছে সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য

প্রধানমন্ত্রীকে আতাউর রহমান স্মৃতি পরিষদের স্মারকলিপি রামেবির ভিসি মাসুম হাবিবকে অপসারণ করে সৎ ও যোগ্য ভিসি নিয়োগের দাবি

 

রুহুল আমীন খন্দকার, ব্যুরো প্রধান :

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) ভিসি অধ্যাপক ডা. মাসুম হাবিবকে অপসারণ করে সৎ ও যোগ্য ভিসি নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মরিকলিপি দেয়া হয়েছে। সোমবার বেলা ১১টায় স্থানীয় সামাজিক সংগঠন ‘জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ’ রাজশাহীর জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করে। স্মারকলিপিতে রামেবি ভিসির বিরুদ্ধে জামায়াত-বিএনপি তোষণ, নিয়োগে ইউজিসির নিষেধাজ্ঞা ও রামেবি আইন অমান্য এবং বাণিজ্য, শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ভিসির ঢাকায় অবস্থান, প্রশ্নপত্র সেটার-মডারেটরে ব্যাপক অনিয়মসহ স্থানীয় আওয়ামী লীগ, স্বাচিপ-বিএমএ ও সুশীল সমাজের নেতৃবৃন্দকে পাত্তা না দিয়ে অবজ্ঞার অভিযোগ তুলে ধরা হয়েছে। এ সময় রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান, মুক্তিযোদ্ধা কলামিষ্ট প্রশান্ত কুমার সাহা, সেক্টর কমান্ডার ফোরাম মহানগর শাখার সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সহ-সভাপতি ও জাতীয় পার্টি মহানগর শাখার সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সালাউদ্দিন মিন্টু, রাজশাহী প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক নূরে ইসলাম মিলন, স্মৃতি পরিষদ সদস্য সাংবাদিক কাজী রকিবউদ্দিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোয়ারুল ইসলাম বকুল, ডা. রোকনুজ্জামান রিপন, মহানগর রিক্সা-ভ্যান শ্রমিক ইউনিয়ের সাধারণ সম্পাদক মাসুদুজ্জামান কাজল, তাতীঁ লীগ জেলা শাখার যুগ্ম-আহ্বায়ক আসাদুল হক দুখু উপস্থিত ছিলেন।

জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা স্বাক্ষরিত ওই স্মারকলিপিতে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনা তুলে ধরে অবিলম্বে সৎ, যোগ্য ও দক্ষ উপাচার্য নিয়োগের দাবি জানানো হয়।

জামায়াত-বিএনপি তোষণ: রামেবির দ্রæত বাস্তবায়নের প্রধান অন্তরায় এখন জামায়াত-বিএনপি তোষণকারী, দুর্নীতিবাজ, স্বেচ্ছাচারী, অযোগ্য ও অথর্ব ভিসি ডা. মাসুম হাবিব। অগ্রাধিকার প্রকল্প হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করলেও দুর্নীতিবাজ ভিসির কারণে ২ বছরেও অগ্রগতি দৃশ্যমান হয়নি। রামেবির ডিনের ৯টি পদের ৩টি পদে কট্টর জামায়াত সমর্থক অধ্যাপক ডা. জাওয়াদুল হককে এবং ২টিতে বিএনপি সমর্থিত ড্যাবে’র সাবেক নেতা অধ্যাপক ডা. এসএম আসাফদ্দৌলাকে নিয়োগ দিয়েছেন। আওয়ামী লীগ সমর্থক স্বাচিপ এবং বিএমএ’র কাউকে নিয়োগ দেননি তিনি। শুধু তাই নয়, রামেবিতে সকল নিয়োগ বোর্ডে জামায়াতি অধ্যাপক ডা. জাওয়াদুল হককে রেখেছেন। এছাড়া শুরু থেকেই সকল নিয়োগে তিনি জামায়াত-বিএনপির সমর্থকদের প্রাধান্য দিচ্ছেন।

নিয়োগে অনিয়ম ও বাণিজ্য

স্মারকলিপিতে বলা হয়, ইউজিসির নিষেধাজ্ঞা ও রামেবি আইন ২০১৬ অমান্য করে ১০ দফায় কমপক্ষে ৩০ জনকে এডহক নিয়োগ দিয়েছেন ভিসি। কয়েকজনকে প্রথম এডহক থেকে দ্বিতীয় এডহকে পদোন্নতি দিয়েছেন। বিশেষ প্রার্থীকে তৃতীয় দফা এডহক নিয়োগ দিয়ে বিভাগীয় প্রার্থী হিসেবে স্থায়ী করার উদ্যোগ নিয়েছেন। ভিসির দুর্নীতি ও নিয়োগে আর্থিক লেনদেনের অভিযোগে গত ফেব্রæয়ারিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও সিন্ডিকেট সদস্যসহ সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দিয়েছেন একজন ভুক্তভোগি। সম্প্রতি একজন নারী চিকিৎসক প্রধানমন্ত্রীকে পৃথক চিঠি দিয়েছেন। এসব চিঠিতে ভিসির স্ত্রীর বিরুদ্ধে অর্থের বিনিময়ে চাকরি দেয়ার অভিযোগ করা হয়েছে। এছাড়া প্রার্থী থাকা সত্তে¡ও সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করছেন না ভিসি।

ভিসিসহ উর্ধ্বতন কর্মকর্তারা ঢাকায়

স্মারকলিপিতে বলা হয়, এ বিশ্ববিদ্যালয় রাজশাহীতে প্রতিষ্ঠিত হলেও ভিসি থাকেন ঢাকায়। সেখানে ভিসি নিয়মিত প্রাইভেট প্র্যাকটিস এবং নিয়োগ বাণিজ্য আড়াল করেন। আবার ঢাকা থেকে সফরসূচি ইস্যু করে অনৈতিকভাবে আর্থিক সুবিধা নেন তিনি। তবে বিশেষ অনুষ্ঠানে মাঝে মধ্যে ভিসি রাজশাহীতে আসেন। ব্যক্তিস্বার্থে লক্ষাধিক টাকা বেতনের পরিচালককে (অর্থ ও হিসাব) দু’দফায় চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে ঢাকায় রেখেছেন ভিসি। আটজন কর্মকর্তাসহ ১২ জনকে লিয়াজোঁ অফিসের নামে ঢাকায় রেখেছেন। ফলে প্রশাসনিক, একাডেমিক ও আর্থিক কোনো কাজই সঠিক সময়ে ও সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে না।

প্রশ্নপত্র প্রণয়নে সীমাহীন অনিয়ম

স্মারকলিপিতে বলা হয়, রামেবির নার্সিং ও মেডিকেল টেকনোলজির প্রথম পরীক্ষার প্রশ্ন সেটার (প্রণয়নকারী), মডারেটর (সমীক্ষক) এবং মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় সীমাহীন অনিয়ম-দুর্নীতি চিকিৎসা শিক্ষাকে কলঙ্কিত করেছে। একই শিক্ষককে একাধিক বিষয়ের প্রশ্নপত্র সেটার এবং মডারেটর করেছেন। ফলে প্রশ্নের মান এবং গোপনীয়তা রক্ষা হয়নি, বরং সাজেশনের নামে প্রশ্ন বিক্রির অভিযোগ উঠেছে। মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় একই শিক্ষক একসাথে দু’টি বিষয়ের পরীক্ষা নিয়েছেন। এসব কারণে নার্সিং পরীক্ষার ফলাফলে বিপর্যয় হয়েছে।

প্রধানমন্ত্রীর নাম ভাঙ্গিয়ে চলেন ভিসি

স্মারকলিপিতে আরও বলা হয়, রামেবি ভিসি স্থানীয় আওয়ামী লীগ, স্বাচিপ-বিএমএ ও সুশীল সমাজের নেতৃবৃন্দকে পাত্তা না দিয়ে অবজ্ঞা করেন। তিনি প্রকাশ্যেই বলে বেড়ান, ‘প্রধানমন্ত্রী আমাকে লাট্টু বলে ডাকেন।’ অথচ ২০১৬ সালে প্রজ্ঞাপন জারির পরই রামেবির জন্য মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নগরীর বড়বনগ্রাম মৌজায় প্রায় ৮৭ একর জমি নির্বাচন করেন। কিন্তু ভিসির স্বেচ্ছাচারিতা, অযোগ্যতায় এখনো জমি অধিগ্রহন প্রক্রিয়াই শুরু হয় নি। সহজে নিষ্কন্টক জমি পেলেও ডিপিপি জমায় সময় নিয়েছেন প্রায় ২ বছর।

প্রাইভেট ডিটেকটিভ/২২জুলাই ২০১৯/ইকবাল

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর