May 8, 2024, 7:58 am

সংবাদ শিরোনাম
সরিষাবাড়ীতে উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন রংপুর নগরীরতে ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্যের তদারকি পীরগঞ্জে   নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার উলিপুরে কয়েলের আগুনে একটি গোয়ালঘর পুড়ে আড়াই লক্ষাধিক টাকার ক্ষতি সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য রাঙ্গাবালীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত জাতীয় গণমাধ্যম সপ্তাহ ১ থেকে ৭ ই মে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি পেতে প্রধান মন্ত্রী বরাবরে দরখাস্ত প্রদান গাইবান্ধার সাদুল্লাপুরে সড়ক দুর্ঘটনায় নারী নিহত শেরপুর ময়মনসিংহ ঢাকা মহাসড়কের কাজ দ্রুত গতিতে চলছে সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য

তিস্তা চুক্তির সম্ভাবনার খবরে পররাষ্ট্রমন্ত্রী চুপ

তিস্তা চুক্তির সম্ভাবনার খবরে পররাষ্ট্রমন্ত্রী চুপ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

নির্বাচনের আগেই তিস্তার জট খুলতে বাংলাদেশ ও ভারত একটি অন্তর্বর্তীকালীন  পানিবণ্টন চুক্তির বিষয়ে প্রাথমিক মতৈক্যে পৌঁছেছে বলে যে খবর একটি সংবাদপত্রে এসেছে, সে বিষয়ে কিছু বলতে রাজি নন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কানাডা সফর নিয়ে গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিস্তার খবর নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি কোনো মন্তব্য করব না। সাত বছর আগে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় বহু প্রতীক্ষিত তিস্তার পানিবণ্টন চুক্তি হওয়ার কথা থাকলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় তা আটকে যায়। বাংলাদেশের উত্তরাঞ্চলে শুষ্ক মৌসুমে সেচের জন্য তিস্তার পানি খুবই গুরুত্বপূর্ণ বলে দ্বিপক্ষীয় সব ফোরামেই ঢাকার পক্ষ থেকে নয়া দিল্লিকে ওই চুক্তির বিষয়ে তাগিদ দেওয়া হয়। ২০১৪ সালে ভারতের কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় আসার পর বিজেপির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিস্তা চুক্তির আশা দিলেও মমতাকে তিনি রাজি করাতে পারেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরেও তিস্তা চুক্তির প্রসঙ্গ বিভিন্ন আলোচনায় আসে। তবে মে মাসের শেষে নয়া দিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, মমতাকে রাজি না করিয়ে তিস্তার জট ছাড়ানো সম্ভব না। কিন্তু গত সোমবার প্রকাশিত দৈনিক কালের কণ্ঠের এক প্রতিবেদনে সরকার ও আওয়ামী লীগের উচ্চপর্যায়ের সূত্রের বরাতে বলা হয়, প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তার আলোচনায় ‘অগ্রগতি’ হয়েছে এবং পরীক্ষামূলকভাবে তিন বছরের জন্য একটি অন্তর্বর্তীকালীন চুক্তির সম্ভাবনাও তৈরি হয়েছে।

কালের কণ্ঠ বলছে, গত ২৫ মে পশ্চিমবঙ্গ সফরকালে শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদির একান্ত বৈঠকে ভারতের পক্ষ থেকে তিস্তার পানিবণ্টনে অন্তর্বর্তী চুক্তির ওই প্রস্তাব দেওয়া হয়। বাংলাদেশ তাৎক্ষণিকভাবে সম্মতি না দিলেও বিষয়টি ইতিবাচক হিসেবে নেওয়া হয়। এরপর সরকারের উচ্চপর্যায়ের নীতিনির্ধারকরা বিষয়টি পর্যালোচনা করে দেখেছেন। সেখানে সরকারের প্রতিশ্রুতি এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে বিবেচনায় নিয়ে অন্তর্বর্তী চুক্তির ব্যাপারে ইতিবাচক মত এসেছে। ফলে যে কোনো সময় তিস্তা নদীর পানিবণ্টনে অন্তর্বর্তী চুক্তি সই হতে যাচ্ছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর