May 8, 2024, 9:01 pm

সংবাদ শিরোনাম
রগ কেটে যুবক হত্যা, গ্রেফতার ৪ বিধিমালা উপেক্ষিত পটুয়াখালীতে ইউসিসি’র পকেট কমিটি গঠনের অভিযোগ ভোলায় জেলার শ্রেষ্ঠ ওসি শাহিন ফকির সরিষাবাড়ীতে উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন রংপুর নগরীরতে ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্যের তদারকি পীরগঞ্জে   নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে মুখ খুলছেনা ভোটার উলিপুরে কয়েলের আগুনে একটি গোয়ালঘর পুড়ে আড়াই লক্ষাধিক টাকার ক্ষতি সুন্দরগঞ্জ আনসার-ভিডিপি কর্মকর্তার সাফল্য রাঙ্গাবালীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত জাতীয় গণমাধ্যম সপ্তাহ ১ থেকে ৭ ই মে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি পেতে প্রধান মন্ত্রী বরাবরে দরখাস্ত প্রদান

সেপ্টেম্বরে ভারত চাঁদে মহাকাশযান নামাবে

সেপ্টেম্বরে ভারত চাঁদে মহাকাশযান নামাবে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

কয়েক মাসের মধ্যে চাঁদের বুকে মহাকাশযান নামানোর চেষ্টা করবে ভারত, এমনটাই জানিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।

ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, চান্দ্রায়ান – ২ (‘চন্দ্রযান’ এর সংষ্কৃত উচ্চারণ) নামের মহাকাশযানটি জুলাই মাসে উৎক্ষেপণ করা হবে, আর সেপ্টেম্বর মাসে এটি চাঁদে পৌঁছাবে।

আইএসআরও-এর পক্ষ থেকে এক টুইট বার্তায় বলা হয়, “আমরা একটি দারুণ মিশনের জন্য প্রস্তুত, চান্দ্রায়ান – ২ জুলাইয়ের ৯ থেকে ১৬ তারিখের মধ্যে উৎক্ষেপণ করা হবে, চাঁদে ল্যান্ড করবে ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর।”

তিনটি মডিউল রাখা হয়েছে চান্দ্রায়ান – ২ তে, একটি অর্বিটার, ভিকরাম (বিক্রম) নামের ল্যান্ডার এবং প্রাগইয়ান (প্রজ্ঞাণ) নামের রোভার। চাঁদে পৌঁছানোর পর অর্বিটার থেকে বিচ্ছিন্ন হয়ে দক্ষিণ মেরুতে নামবে ল্যান্ডার। এরপর ল্যান্ডার থেকে বের হয়ে চাঁদের বুকে বিচরণ করবে রোভার।

“চাঁদে বৈজ্ঞানিক পরীক্ষা চালাবে রোভার। ল্যান্ডার এবং মডিউলেও বৈজ্ঞানিক পরীক্ষা চালানোর জন্য যন্ত্রাংশ থাকবে।”

এবার দিয়ে দ্বিতীয়বারের মতো চাঁদে কোনো মহাকাশযান পাঠানোর উদ্যোগ নিচ্ছে ভারত।

২০০৮ সালে চাঁদে একটি মহাকাশযান পাঠিয়েছিল আইএসআরও। চাঁদে নামার বদলে লুনার স্যাটেলাইটের কক্ষপথেই ঘুরছিলো এটি।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর