May 8, 2024, 11:04 pm

শুরু হলো মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের অভিশংসনে প্রক্রিয়া

শুরু হলো মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের অভিশংসনে প্রক্রিয়া

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ বিষয়ক বিচারবিভাগীয় তদন্তের দেখভালের দায়িত্বে থাকা ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইনকে তার পদ থেকে সরিয়ে দিতে কার্যক্রম শুরু হয়েছে।

মার্কিন কংগ্রেসের রিপাবলিকান প্রতিনিধিরা নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে রোজেনস্টাইনের অভিশংসন প্রক্রিয়া শুরুর প্রয়োজনীয় নথিপত্র জমাও দিয়েছেন।

রিপাবলিকান সাংসদ মার্ক মিডোস ও জিম জর্ডান বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় এ প্রক্রিয়ার সূচনা করেন বলে জানিয়েছে বিবিসি।

২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ বিষয়ক তদন্ত সংক্রান্ত নথি চেয়ে কংগ্রেসের আহ্বানে সাড়া দিতে ব্যর্থ হওয়ায় রোজেনস্টাইনের অপসারণ চেয়েছেন ট্রাম্পের বেশ ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এই দুই সাংসদ। মার্কিন বিচারবিভাগ সাংসদদের এ অভিযোগ অস্বীকার করেছে।

প্রক্রিয়া শুরু হলেও বিচারবিভাগের অন্যতম শীর্ষ এ পদধারীকে সরানো সহজ হবে না বলে জানিয়েছে বিবিসি। নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের সংখ্যাগরিষ্ঠ সদস্যর রাজি হলেও রোজেনস্টাইনের অভিশংসন প্রক্রিয়া অনুমোদনে সিনেটের দুই-তৃতীয়াংশ সমর্থন লাগবে।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষে রিপাবলিকানদের সঙ্গে বিরোধীদের ব্যবধান খুবই সামান্য। ডেমোক্রেটরা আগেও রুশ হস্তক্ষেপ বিষয়ক তদন্তের দেখভালকারী রোজেনস্টাইনকে সরাতে ট্রাম্পের যে কোনো চেষ্টার ব্যাপারে হুশিয়ারি দিয়েছিল।

গত বছরের এপ্রিলে দায়িত্বে বসার কয়েক সপ্তাহ পরই ট্রাম্পের নির্দেশে তৎকালীন এফবিআইপ্রধান জেমস কোমিকে বরখাস্তের আদেশ সংক্রান্ত নথির জন্য সমালোচনার মুখে পড়েছিলেন রড রোজেনস্টাইন। এফবিআইপ্রধান কোমি তখন মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের তদন্ত করছিলেন।

রোজেনস্টাইন পরে ওই তদন্ত এগিয়ে নিতে রবার্ট মুলারকে স্পেশাল কাউন্সেল হিসেবে নিয়োগ দেন।

চলতি মাসের মাঝামাঝি ফিনল্যান্ডের হেলসিংকিতে ট্রাম্প-পুতিন বৈঠকের আগে আগে মার্কিন বিচারবিভাগ ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্রেট কর্মকর্তাদের কম্পিউটার হ্যাকের দায়ে ১২ রুশ গোয়েন্দাকে অভিযুক্ত করলে হোয়াইট হাউসের সঙ্গে রোজেনস্টাইনের দূরত্ব স্পষ্ট হয়।

অভিযোগের অনুমোদন দিলেও রোজেনস্টাইন পরে বলেছিলেন, ওই রুশ গোয়েন্দারা ‘ভোটের গণনা কিংবা ফল বদলে দিয়েছিলেন এমন কোনো প্রমাণ মেলেনি’।

দুই বছর আগের প্রেসিডেন্ট নির্বাচনের ফল পক্ষে আনতে ট্রাম্পের রিপাবলিকান শিবির রাশিয়ার সঙ্গে আঁতাত করেছিল বলে সন্দেহ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর।

সাইবার হামলা ও সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারাতে মস্কো কাজ করেছিল বলে ২০১৬ সালে দেওয়া প্রতিবেদনগুলোতে অভিযোগ করেছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

সেসব অভিযোগে এখন পর্যন্ত মোট ৩২ জনকে অভিযুক্ত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এদের মধ্যে ২৫ রুশ ছাড়াও আছেন ট্রাম্পের প্রচার শিবিরের চার কর্মকর্তা।

রাশিয়া শুরু থেকেই মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে আসছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও বলছেন, নির্বাচনে তার শিবিরের সঙ্গে ক্রেমলিনের কোনো ধরনের আঁতাত ছিল না। এ-সংক্রান্ত তদন্তগুলোকে ‘উইচ হান্টিং’ নামেও অ্যাখ্যা দিয়ে আসছেন তিনি।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর