May 8, 2024, 9:35 pm

শিল্পকলায় “গুনজান বিবির পালা”

 

মাহাদী হাসান মেধাঃ আগামী ১৬ মার্চ১৮ শুক্রবার সন্ধ্যা ৭.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষন থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদ এর ৪১ তম প্রযোজনা গুণজান বিবির পালা’র ৮ম মঞ্চায়ন। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন- সায়িক সিদ্দিকী।

বাংলাদেশের আবহমান নাট্যধারার জনপ্রিয় আঙ্গিক, পালা। বন্দনা, বর্ণনা, নাচ, গান ও অভিনয়ের মাধ্যমে উপস্থাপিত হয় পালা। পদাতিক নাট্য সংসদের এ পরিবেশনায় দেশের গ্রামীণ ঐতিহ্য উঠে এসেছে।

সাধারণত পালার ঘটনাপ্রবাহ কোন ব্যক্তি মানুষের জীবনে পালাক্রমে ঘটে যাওয়া বিষাদময় ঘটনার আখ্যান। থিয়েটারচর্চার ভেতরের সুখ দুঃখ হাসি কান্নাকে পালার আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে গুনজান বিবির পালা’তে। ঐতিহ্যবাহী বাংলার লোকজ আঙ্গিকে গায়েন দোহার রীতিতে দেশীয় পোশাক আর বাদ্যযন্ত্রের সমাহারে অভিনয় শিল্পীদের নানা ঢংয়ের অভিনয় নজর কাড়া পরিবেশনা গুনজান বিবির পালা।

নাটকে মঞ্চ পরিকল্পনায় রয়েছেন সঞ্জীব কুমার দে, আলোক পরিকল্পনায়- অতিকুল ইসলাম জয়, পোশাক,দ্রব্য ও কোরিওগ্রাফি-  সৈয়দা শামছি আরা সায়েকা, সঙ্গীত-হামিদুর রহমান পাপ্পু,, হুমায়ন আজম রেওয়াজ, জামান, মনির দেওয়ান ও রাশেদ। নাটকটির  প্রযোজনা অধীকর্তা- সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন,  মমিনুল হক দীপু, মশিউর রহমান, সাঈদা শামছি আরা, জয় মন্ডল, পুস্প, জিনিয়া আজাদ, সালমান শুভ , আবু নাসেম লিমন, মোঃ ইমরান খাঁন, তাসমী চৌধুরী, জিতু, শরীফুল ইসলাম, আবু সাইদ, জবা,হাসিব,পৃথা, শারমিন, আকাশ।

গুনজান বিবির পালা’র রূপকার সায়িক সিদ্দিকী এই পালা সম্পর্কে বলেন- “নাটকে অনেকটা অংশ আমরা ঐতিহ্যবাহী পালার আঙ্গিকে করার চেষ্টা করেছি। যে পালা থাকে গ্রামের আসরে আসরে বয়াতিদের এক শৈল্পিক নাট্য বয়ান। একটি থিয়েটার দল যারা কিনা বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে পথচলা দীর্ঘদিনের। সেই দলের প্রধান একজন নাটকপ্রেমিক। নাটকের জন্য সর্বোচ্চ ত্যাগ করতে রাজী তিনি। দলটির একটি নাটক পালা আকারে মঞ্চায়ন করা হবে, যা সাত ভাই চম্পা অবলম্বনে গুণজান বিবির পালা নামে দর্শকদের কাছে মঞ্চায়িত হবে”।

তবে এ কার গল্প তুলে ধরা হবে আপনাদের কাছে? এ কোন “গুণজান” এসে দাঁড়াবে আপনাদের মাঝে? তা দেখতে হলে অবশ্যই আসতে হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষন থিয়েটার হলে আগামী ১৬ মার্চ১৮ শুক্রবার সন্ধ্যা ৭.০০টায়।

উল্লেখ্য,  গত ১২ নভেম্বর১৭ বাংলাদেশ মহিলা সমিতির ড. নিলীমা ইব্রাহীম মিলনায়তন এ এই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর