May 9, 2024, 2:12 am

বাংলাদেশিসহ ৪৩ জনের মৃত্যুর আশঙ্কা

ডিটেকটিভ ডেস্কঃঃ

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে বাংলাদেশ, মিসরসহ চারটি দেশের অন্তত ৪৩ জন অভিবাসী ও শরণার্থী ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন বলে আশঙ্কা প্রকাশ করছে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি।

তিউনিসিয়ার কোস্টগার্ড উপকূলে একটি বিধ্বস্ত নৌকা থেকে অন্য ৮৪ জনকে উদ্ধার করেছে বলে জানিয়েছে রয়টার্স।

লিবিয়ার উত্তরপশ্চিম উপকূলের জুওয়ারা থেকে তাদের বহনকারী জাহাজটি রওনা হয়েছিল। এতে মিশর, সুদান ও ইরাত্রিয়ার অভিবাসন প্রত্যাশীরাও ছিলেন বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি জানিয়েছে। সম্প্রতি আবহাওয়ার উন্নতি হওয়ায় তিউনিসিয়া ও লিবিয়া থেকে সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা বেড়ে গেছে। এরমধ্যে তিউনিসিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী আরো কয়েকটি জাহাজডুবির ঘটনা ঘটেছে।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি স্লিম বলেছেন, “লিবিয়ার জুওয়ারা থেকে ইউরোপের পথে রওনা হওয়া জাহাজটির ৮৪ অভিবাসীকে উদ্ধার করেছে নৌবাহিনী আর আরও ৪৩ জন ডুবে গেছেন।”

সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে অভিবাসন প্রত্যাশী কয়েক লাখ লোক বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে। এদের অধিকাংশই আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের লোক। তারা সংঘাত ও দারিদ্র থেকে বাঁচতে দেশ ছেড়ে পালিয়েছে।
ইউরোপে প্রবেশের অন্যতম প্রধান রুট ইতালি। গত কয়েক বছর ধরে দেশটিতে হাজির হওয়া অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা কমে আসলেও ২০২১ সালে আবার তা বেড়ে গেছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্যে দেখা গেছে, গত বছর প্রায় সাত হাজার অভিবাসন প্রত্যাশী দেশটিতে হাজির হলেও চলতি বছর এ পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮০০ জন সেখানে উপস্থিত হয়েছেন।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর