May 11, 2024, 8:34 am

সংবাদ শিরোনাম
রংপুর সিটি কর্পোরেশনে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপনের ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত রংপুরের মিঠাপুকুরে স্কুলছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ পটুয়াখালীতে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা ছিনতাইকারীও হয়ে উঠেছে ডাকাত শেরপুর জেলার শ্রীবরদী উপজেলা নির্বাচনে জয়ী তিন প্রার্থী চিলমারীতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা কুড়িগ্রামের রাজারহাটে প্রিজাইডিং অফিসারদের প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুরে হঠাৎ বন্ধ সিএনজি: দুর্ভোগে চার উপজেলার সাধারণ মানুষ গাইবান্ধা জেলা তথ্য অফিসের আয়োজনে মহিলা সমাবেশ অনুষ্ঠিত

রংপুর শহরের শ্যামা সুন্দরী খাল পুনরুদ্ধার সংস্কার ও দূষণমুক্ত বিষয়ক সভা অনুষ্ঠিত

মো: রোস্তম আলী সরকার:

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড রংপুর ও রংপুর সিটি কর্পোরেশনের আয়োজনে রংপুর শহরের মৃতপ্রায় শ্যামা সুন্দরী খালের পুনরুদ্ধার, সংস্কার ও দূষণমুক্ত করার লক্ষ্যে ৪ ডিসেম্বর ২০১৯ বুধবার দুপুরে রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয়-এর সভাকক্ষে এক আলোচনা সভা ও বিস্তারিত আলোচনার পর উল্লেখিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় দীর্ঘ আলোচনার পর বিভিন্ন সমস্যাগুলোর মধ্যে প্রধান ২টি সমস্যা চি‎িহ্নত করা হয়। সমস্যা ২টি হলো দখল ও দূষণ। শ্যামা সুন্দরী খাল পুরোটিতে অসংখ্য অবৈধ দখলদার অধিকাংশই দখল করে নিয়ে ঘরবাড়ি নির্মাণ, চাষাবাদ এবং ভরাট করেছেন। খালটি দখলমুক্ত করতে খালের সীমানা চিহ্নিতকরণ করা হয়েছে এবং সে অনুযায়ী অবৈধ দখলদারদের তালিকা প্রস্তুত করা হয়েছে এবং পুরো খালটি ময়লা-আবর্জনা, দুর্গন্ধযুক্ত নোংরা পানি আর বিভিন্ন স্থানে সংযুক্ত স্যুয়ারেজ লাইনের কারণে খালে দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। স্বাভাবিক পানি প্রবাহ না থাকার কারণে খালটি প্রায় ভরাট হয়ে ময়লা-আবর্জনা, ঝোঁপ-জঙ্গলে ভরপুর হয়ে মশার প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে। শ্যামা সুন্দরী খালের সীমানা নির্ধারণ, পুনরুদ্ধার ও দখলমুক্ত সংক্রান্ত বিশেষ কমিটির সভাপতি ও রংপুরের বিভাগীয় কমিশনার মো: তারিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো: মোস্তাফিজার রহমান মোস্তফা, বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জের ভারপ্রাপ্ত ডিআইজি ইকবাল হোসেন, রংপুর সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল শামস্, জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর মেট্রেপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহামুদ, রংপুর জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, রংপুর পৌরসভার সাবেক মেয়র এ.কে.এম আব্দুর রউফ মানিক, রংপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড রংপুরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: হারুন-অর-রশীদ, নির্বাহী প্রকৌশলী মো: রেজাউল হক, সম্পত্তি কর্মকর্তা মাসুদ কবীর বক্সী, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ ও রংপুর প্রেস ক্লাবের সভাপতি আব্দুর রশিদ বাবু প্রমুখ।

প্রাইভেট ডিটেকটিভ/০৪ ডিসেম্বর ২০১৯/ইকবাল

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর