July 25, 2024, 9:26 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

দিনাজপুরের বাহাদুর বাজারে যানজটে নাজেহাল পথচারী॥ নিরসনের উদ্যোগ নেই

দিনাজপুরের বাহাদুর বাজারে যানজটে নাজেহাল পথচারী॥ নিরসনের উদ্যোগ নেই

মাসউদ রানা

নিয়ন্ত্রণ না থাকায় শহর প্রতিদিন অসহনীয় যানজটে আটকে পড়ে নজেহাল হচ্ছেন সাধারণ মানুষ। বেলা উঠার আগে থেকেই বাহাদুর বাজার এন.এ মার্কেটে আসতে থাকে মুরগী আর মাছের গাড়ী। তেলের ড্রাম ও নানা ধরণের মুদিমালের ভ্যান শুরু হয় শহরের বিভিন্ন রাস্তার উপর লোড-আনলোড আর কুলি মুটেদের দৌড়ঝাপ। তারপর বেলা উঠার পর পর শুরু হয় রিক্সাভ্যান ও অটো চার্জারের অত্যাচার অর্ধেক রাস্তা দখল করে যাত্রীর আশায় দাঁড়িয়ে থাকে। আর রাস্তার পশ্চিম পার্শ্বে কাপড়ের দোকানের সামনে আটো রিক্সা লাইন ধরে দাঁড়িয়ে থাকে। এসময় পথচারীদের পথ চলতে গিয়ে পোহাতে হয় নানান দুর্ভোগ, দুর্ঘটনা। এ অবস্থায় চলার পথ হয়ে যায় ৩/৪  ফুটের সরু গলির মতো এই সংকীর্ণ রাস্তাটি অবশিষ্ট থাকে সাধারণ জনগণের জন্য চলাফেরা করার। তার মধ্যে রয়েছে কলা, আপেল, আঙ্গুর, আর ফলের দোকান যা ফুটপাত দখল করে পসরা সাজিয়ে বসেছে। আবার পুলিশ, বিজিবি, আর সরকারী মোটর যান রাস্তার উপর দাঁড়িয়ে থাকে। তখন তিল ধরার ঠাঁই থাকে না রাস্তার উপর। তার উপর বাহাদুর বাজারের প্রতিটি দোকানদার রাস্তারউপর টেবিল ও বেঞ্চ ফেলে রাস্তা দখল করে। চলাচলের রাস্তা আরো সংকীর্ণ হয়ে যায়। সবমিলে চলাচলের অনুপযোগী হয়ে উঠে শহরের প্রাণকেন্দ্র বাহাদুর বাজারের রাস্তাটি।

অপরিকল্পিত ভাবে গড়ে উঠা এন.এ মার্কেটে নেই কোন পার্কিং-এর ব্যবস্থা। নেই কোন রিক্সা স্ট্যান্ড বা অটো চার্জার দাঁড়ানোর নির্ধারিতস্থান। তাই তারা রাস্তা বন্ধ করে দাঁড়িয়ে থাকে। পথচারীরা প্রতিনিয়ত দূর্ভোগ ও যন্ত্রণা পোহালেও পৌর কর্তৃপক্ষ বা জেলা প্রশাসনের নেই কোন মাথা ব্যাথা আর নেই কোন ট্রাফিকের পদক্ষেপ।  অভিভাবকহীনভাবে চলছে বাহাদুর বাজারের এই ব্যস্ততম রাস্তার নিয়ন্ত্রণ। এই কৃত্রিম যানজরেটর অসহ্য যন্ত্রণা থেকে পথচারীকে মুক্তি দিতে সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ এগিয়ে আসবেন এই প্রত্যাশা দিনাজপুর শহরবাসীর। ঠিক যেন একই অবস্থা দিনাজপুর ফুলবাড়ী উপজেলার পৌরশহরের। পৌর এলাকার বাজারস্থ কালীবাড়ী মোড়, ননীগোপাল মোড়, নিমতলা মোড়, ঢাকা মোড়, বটতলা, টিটির মোড়, পার্বতীপুর রোডসহ অনেক স্থানেই রিক্সা ভ্যান অটো চার্জারের অত্যাচারে সাধারন মানুষ শিকার হচ্ছে দুর্ভোগ, দুর্ঘটনার। তা নিয়ন্ত্রনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেই কোন উদ্যোগ। ফুলবাড়ী বাসী ফুলবাড়ীতে ট্রাফিক ব্যবস্থাপনার দাবী জানান।

Share Button

     এ জাতীয় আরো খবর