July 19, 2024, 9:12 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

সিরিয়ায় হাতছাড়া হওয়া শহরের ‘অর্ধেক পুনর্দখল আইএসের’

সিরিয়ায় হাতছাড়া হওয়া শহরের ‘অর্ধেক পুনর্দখল আইএসের’

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধারা সিরিয়ার পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী শহর আলবু কামালের অর্ধেক অংশ পুনর্দখল করে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। গত শুক্রবার সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বিষয়টি জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এর আগে বৃহস্পতিবার সিরিয়ার সেনাবাহিনী ঘোষণা করেছিল, মিত্র বাহিনীগুলোর সহায়তায় তারা আলবু কামাল শহরটি পুনরুদ্ধার করেছে।

শহরটিকে আইএসের দখলে থাকা শেষ সিরীয় শহর হিসেবে উল্লেখ করে এই শহরের পতনের সঙ্গে সঙ্গে ওই অঞ্চলে জঙ্গিগোষ্ঠীটির শাসনের অবসান হয়েছে বলে দাবি করেছিল তারা। তবে আলবু কামালের পতন হলেও নিকটবর্তী ইরাকি সীমান্তে আইএসের সঙ্গে সেনাবাহিনী ও তাদের মিত্র বাহিনীগুলোর লড়াই অব্যাহত থাকার কথাও জানিয়েছিল তারা।

অপরদিকে গত শুক্রবার হিজবুল্লাহ পরিচালিত একটি গণমাধ্যম দাবি করেছে, শহরটি পুনরুদ্ধারে অভিযান চলার সময় আলবু কামালে আইএসের প্রধান নেতা আবু বকর আল বাগদাদি অবস্থান করছিলেন।

তবে তাদের দাবির বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি গণমাধ্যমটি এবং খবরের সূত্রও উল্লেখ করেনি। অভিযানের শেষে বাগদাদির পরিণতি কি হয়েছে সে বিষয়েও কিছু জানায়নি তারা।

একইদিন আইএসের বিরুদ্ধে অভিযানরত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী বলেছে, বাগদাদি কোথায় আছে সে বিষয়ে তাদের কাছে ‘প্রকাশযোগ্য কোনো তথ্য’ নেই।

সেপ্টেম্বরে একটি অডিও বার্তা প্রকাশ করে সেটিকে বাগাদাদির বলে দাবি করেছিল আইএস। ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে ওই এলাকায় একটি ইসলামি খিলাফত চালুর ঘোষণা দিয়ে নিজেকে এর খলিফা বলে জাহির করেছিল বাগদাদি।

Share Button

     এ জাতীয় আরো খবর