July 13, 2024, 3:49 am

সংবাদ শিরোনাম
রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের মুজিব সড়ক থেকে উদ্ধার হওয়া মরদেহ ঝিকরগাছার আখির মোবাইলে আপত্তিকর ছবি ও ভিডিও ডিলিট না করায় কক্সবাজারে বন্ধুকে হত্যা

ইয়েমেনে প্রবেশের সব পথ বন্ধ করে দিয়েছে সৌদি নেতৃত্বাধীন বাহিনী

ইয়েমেনে প্রবেশের সব পথ বন্ধ করে দিয়েছে সৌদি নেতৃত্বাধীন বাহিনী

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

ইরান থেকে হুতি বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহ বন্ধ করতে জল, স্থল ও আকাশপথে ইয়েমেনে প্রবেশের সবগুলো বন্দর বন্ধ করে দিয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বাহিনী।

অস্থায়ীভাবে এসব বন্দর বন্ধ করা হয়েছে বলে গতকাল সোমবার এক বিবৃতিতে জানিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএতে প্রকাশিত ওই বিবৃতির বরাতে প্রকাশিত এক প্র্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়েছে, “ইয়েমেনের আকাশপথ, জলপথ ও স্থলপথের সব বন্দর অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জোট বাহিনীগুলোর কমান্ড।”

তবে মানবিক ত্রাণ ও সরবরাহের কাজে নিয়োজিত কর্মীরা ইয়েমেনে প্রবেশ করতে ও বের হতে পারবে বলে বিবৃতিতে বলা হয়েছে। গত শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদের বাদশা খালেদ বিমানবন্দরের কাছে হুতিদের ছোঁড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করার পর এ পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির নেতৃত্বাধীন জোট বাহিনী।

কোনো হতাহতের ঘটনা ছাড়াই রিয়াদের বিমানবন্দরের কাছে ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটিকে ধ্বংস করে সৌদি আরবের বিমান প্রতিরক্ষা বাহিনী।

ইয়েমেনের অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণকারী ইরান সমর্থিত হুতিদের এ ক্ষেপণাস্ত্র হামলাকে ‘বিপজ্জনক মাত্রাবৃদ্ধি’ বলে বর্ণনা করেছে জোট বাহিনী।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী, উভয়েই এ হামলার জন্য ইরানকে দায়ী করেছে। কিন্তু গত রোববার বিষয়টি নিয়ে ট্রাম্পের মন্তব্য প্রত্যাখ্যান করে হামলার দায় অস্বীকার করেছেন ইরানের বিপ্লবী রক্ষী বাহিনীর প্রধান। ট্রাম্পের মন্তব্যকে ‘অপবাদ’ আখ্যা দিয়েছেন তিনি।

২০১৫ সালে রাজধানী সানসহ ইয়েমেনের অধিকাংশ এলাকা শিয়া হুতি বিদ্রোহীরা দখল করে নেওয়ার পর থেকে তাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী। দুপক্ষের মধ্যে প্রায় আড়াই বছর ধরে চলা এ লড়াইয়ে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর