July 13, 2024, 12:56 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের মুজিব সড়ক থেকে উদ্ধার হওয়া মরদেহ ঝিকরগাছার আখির মোবাইলে আপত্তিকর ছবি ও ভিডিও ডিলিট না করায় কক্সবাজারে বন্ধুকে হত্যা

ডায়াবেটিস ঠেকাতে জাংক ফুড এড়ানোর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

ডায়াবেটিস ঠেকাতে জাংক ফুড এড়ানোর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ডায়াবেটিস প্রতিরোধে শিশুদের জাংক ফুড না খাওয়াতে অভিভাবকদের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার ডিআরইউ ও লায়ন্স ক্লাব, ঢাকার উদ্যোগে একটি মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যে এই পরামর্শ দেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আজকে ডায়বেটিস নামের ব্যাধি সারা বাংলাদেশব্যাপী ছড়িয়ে গেছে। আমাদের খাবারের মধ্যে গোলযোগ আছে। আমরা সবসময় বিশ্বাস করি সন্তানকে ফাস্টফুড খাওয়াতে হবে, সন্তানকে ফাস্টফুড না খাওয়ালে সেই পরিবারকে অভিজাত মনে হয় না।

“ডায়াবেটিস প্রতিরোধ করতে হলে আগে সন্তানদের ফাস্টফুড খাওয়া থেকে বিরত রাখতে হবে এবং তাদের ফাস্টফুড খাওয়ায় নিরুৎসাহিত করতে হবে।”

জাংক ফুড নিয়ে জনসচেতনতা তৈরিতে গণমাধ্যমের ভূমিকা প্রত্যাশা করেন তিনি।

নানা রোগের জন্য ‘জাংক ফুড’কে দায়ী করে আসছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা নানা রোগের জন্য ‘জাংক ফুড’কে দায়ী করে আসছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

কায়িক পরিশ্রম কমে যাওয়ায় এখন গ্রামের মানুষও ডায়বেটিসে আক্রান্ত হচ্ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

“আগে গ্রামের মানুষ অনেকটুকু রাস্তা হেঁটে এসে যানবাহনে উঠত, এখন ঘরের দরজার সামনে থেকে গাড়িতে ওঠে, ফলে গ্রামের মানুষও কায়িক পরিশ্রম করে না। এই কারণে গ্রামগঞ্জে ডায়াবেটিস রোগটি ছড়িয়ে গেছে।”

অনুষ্ঠানে বক্তব্যে আগামি নির্বাচনকে কেন্দ্র করে বিএনপিকে মাঠে নামার আহ্বানও জানান আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য নাসিম।

“অনর্থক মাঠ গরম না করে মাঠে নামুন। সামনে নির্বাচন, নির্বাচন কালীন সরকারের কথা বলে মাঠ গরম করবেন না, মাঠে নামুন।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী। অনুষ্ঠান উপস্থাপনা করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যকরি কমিটির সদস্য নুরুল ইসলাম হাসিব।

Share Button

     এ জাতীয় আরো খবর